Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

লবণ এবং গোলমরিচ শেকার - আশিস কুমার পন্ডা

লবণ এবং গোলমরিচ শেকার - আশিস কুমার পন্ডা
কয়েকদিন আগে, আমার অবসরপ্রাপ্ত বিশ্ববিদ্যালয়ের বন্ধুদের সঙ্গে  শহরের এক অভিনব রেস্তোরাঁয় লাঞ্চ ডেটে গিয়েছিলাম। খাওয়ার টেবিলে বসে খাবারের অর্ডার দিয়ে আমরা যখন বিজ্ঞান কলেজের পুরানো দিনগুলিত…

 





লবণ এবং গোলমরিচ শেকার - আশিস কুমার পন্ডা


কয়েকদিন আগে, আমার অবসরপ্রাপ্ত বিশ্ববিদ্যালয়ের বন্ধুদের সঙ্গে  শহরের এক অভিনব রেস্তোরাঁয় লাঞ্চ ডেটে গিয়েছিলাম। খাওয়ার টেবিলে বসে খাবারের অর্ডার দিয়ে আমরা যখন বিজ্ঞান কলেজের পুরানো দিনগুলিতে হারিয়ে গেলাম, আমাদের মধ্যে একজন টেবিলের লবণ (Salt)ও গোলমরিচ (Pepper) শেকার নিয়ে ব্যস্ত হয়ে পড়লো। হঠাত্‍ সে আবিষ্কার করলো যে লবণ শেকারে রয়েছে গোলমরিচ এবং গোলমরিচ শেকারে লবণ কারণ ইউরোপীয় কায়দায় গোলমরিচ শেকারের তুলনায় লবণ শেকারের ঢাকনায় বেশি ছিদ্র থাকা উচিত। কীভাবে দুটি শেকারের বিষয়বস্তু সহজে অদলবদল করা যায়- এই নিয়ে গম্ভীর আলোচনা শুরু হয়ে গেল। শর্ত একটাই; শুধুমাত্র হাতের কাছের সরঞ্জামগুলি ব্যবহার করতে হবে এবং লবণ ও গোলমরিচ যেন ছড়িয়ে ছিটিয়ে না পড়ে।


স্পষ্টতই, আমাদের মতো ৩৫-৪০ বছরের অভিজ্ঞতাসম্পন্ন বুদ্ধিমান ইঞ্জিনিয়ারদের জন্য এটি ছিল এক উপযুক্ত ও সম্মানজনক একটি কাজ। ব্যবসায়িক সংস্থানে যেভাবে কাজ হয়, ঠিক সেইভাবে পেশাদারিত্বের সঙ্গে সমস্যাটি নিয়ে আমরা বিতর্ক করলাম, বিভিন্ন ধারণা উপস্থাপন করে, অবশেষে, গণতান্ত্রিকভাবে এক উজ্জ্বল সমাধান ঠিক করা হলো। প্রয়োজনীয় সরঞ্জাম খুবই সামান্য; একটি ন্যাপকিন, একটি স্ট্র এবং একটি খালি প্লেট। ওয়েট্রেসকে ডেকে পাঠানো হলো, আমাদের উজ্জ্বল সমাধান দিয়ে তাকে চমকে দেওয়ার জন্য আমরা সবাই প্রস্তুত। ওয়েট্রেস হাজির হলেন। "ম্যাডাম," আমাদের সবচেয়ে উত্সাহী বন্ধু তাকে লবণ এবং গোলমরিচের শেকারদুটি দেখিয়ে বলতে শুরু করলো, "কিছু মনে করবেন না। আমরা লক্ষ্য করলাম যে গোলমরিচ শেকারে লবণ রয়েছে এবং লবণ শেকারে গোলমরিচ।" কিন্তু আমাদের বন্ধু কথা শেষ করার আগেই, ওয়েট্রেস বাধা দিয়ে বললেন, "ওহ, এর জন্য আমি দুঃখিত।" তিনি টেবিলের উপর ঝুঁকে পড়ে, শেকার দুটির ঢাকনা খুলে ফেলে, তাদের ঢাকনাগুলি পরিবর্তন করে দিলেন। সমস্যার সমাধান হয়ে গেল! আমাদের টেবিলে নেমে এল  পিন পতনের নীরবতা।


আমি সেদিন এক দারুণ শিক্ষা পেলাম, ‘সেরা সবসময়ই সরল (simple) এবং সরলতাই সব সুখের উত্‍স।‘


সরল কিছু করা কিন্তু, মোটেই সহজ (easy) নয়। বিখ্যাত চীনা দার্শনিক, রাজনীতিবিদ এবং শিক্ষক, কনফুসিয়াস বলেছিলেন, "জীবন সত্যিই সহজ, কিন্তু আমরা এটিকে জটিল করার জন্য জোর দিই।" বাস্তবে, বেশিরভাগ জিনিসই যেমনটা মনে হয়, আসলে তার চেয়ে অনেক সরল। আমরা সবসময় সেই সরলতা দেখতে পাই না কারণ আমাদের মন সরল পরিস্থিতিকে আরো জটিল করে দেখতে পছন্দ করে; যাকে বলে জটিলতার পক্ষপাত। আমাদের মস্তিষ্ক কখনও নিষ্ক্রিয় থাকে না, সবসময় কাজ করে চলে; পরিস্থিতিকে বোঝার চেষ্টা করে, সমাধান করে, সিদ্ধান্ত নেয়, তর্ক করে, বা সমালোচনা করায় ব্যস্ত থাকে। যখন আমরা দুটি বিকল্পের মুখোমুখি হই, তখন জটিলতার পক্ষপাতের কারণে আমরা সহজ সমাধানকে উপেক্ষা করে জটিল সমাধানের দিকে এগিয়ে যাই। এর প্রধান কারণ হলো:  


·      অনেকে মনে করেন, সরলতা আমাদের জ্ঞান, দক্ষতা, বুদ্ধিমত্তা এবং শক্তির পরিপন্থী।


·      হারিয়ে যাওয়ার ভয়ে (fear of missing out বা FOMO), আমরা সঠিকভাবে না বুঝেই যে কোন বিষয়ে অংশগ্রহণ করার চেষ্টা করি।


·      বিষয়টিকে জটিল করে দিয়ে আমরা আমাদের পাণ্ডিত্য দেখাতে চাই এবং অন্যদের প্রভাবিত করতে চাই। 


·      সরলতার জন্যে বিষয়ের মধ্যে কী রাখতে হবে এবং বিষয় থেকে কী বাদ দিতে হবে সে সম্পর্কে সিদ্ধান্ত নেওয়া প্রায়ই কঠিন হয়ে পড়ে।


অবশ্যই, মানুষের দক্ষতা, অভিজ্ঞতা এবং জ্ঞানের অনেক ক্ষেত্র রয়েছে যেখানে জটিলতা এক বাস্তব। যেমন; মস্তিষ্কের অস্ত্রোপচার করা, চাঁদে যাওয়ার জন্য এক রকেট তৈরি করা, কোন বড় প্রকল্প বাস্তবায়নের সময়সূচী পরিচালনা করা, ইত্যাদি। এগুলি সহজাতভাবে জটিল, বাকি জটিলতাগুলি অ-প্রাকৃতিক, কৃত্রিম ও অপচয়মূলক।


সর্বকালের সর্বশ্রেষ্ঠ প্রতিভাবান ব্যক্তি, লিওনার্দো দা ভিঞ্চি বলেছিলেন, "সরলতাই চূড়ান্ত আভিজাত্য।" কিন্তু, 'সরল' মানেই 'সহজ' নয়! সরলতা সবসময় সহজে হাসিল করা যায় না। সরলীকরণ মানেই, যা আমাদের কাজে লাগে না, সেই অতিরিক্ত জিনিসগুলিকে বিদায় দিয়ে প্রকৃত গুরুত্বপূর্ণ বিষয়গুলিকে প্রাধান্য দেওয়া। এক কথায়, যত কম, তত  বেশি। কিন্তু, আমরা এর উল্টোটাই করি। কোন বিষয় থেকে  অপ্রয়োজনীয় জিনিস বাদ দেওয়ার বদলে আমরা নতুন উপাদান যোগ করে জটিলভাবে চিন্তা করি। 'সরলীকরণ' করতে হলে, কয়েকটি উপায়ে আমাদের চিন্তাভাবনার পরিবর্তন করতে হবে:


•      অতীতের গতানুগতিক পরম্পরা একপাশে সরিয়ে রেখে সময়ের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে চলুন।  


•      একজন সাধারণ মানুষের কথা মাথায় রেখে তার বোঝার মতো করে বিষয়টিকে সহজ করে তুলুন।  


•      ফলাফলকে পাখির চোখ করুন। "সময়ই অর্থ" এই প্রবাদকে মান্যতা দিয়ে কাজ করুন।


•      আপনার প্রয়োজনকে প্রতিষ্ঠিত করুন। নিজেকে জিজ্ঞাসা করুন: এটি কি আদৌ প্রয়োজন? কি কি জিনিস এর থেকে বাদ দেওয়া যেতে পারে?


·      সাহস করে পিছিয়ে আসতে শিখুন। জটিলতার বিরুদ্ধে সোচ্চার হোন, 'না' বলতে শিখুন।


·      অপূর্ণতাকে গ্রহণ করুন। পরিপূর্ণতা যথেষ্ট ব্যয়বহুল, তাই ‘মোটামুটি ভাল’ নিয়ে সন্তুষ্ট থাকুন।  


সরলতার জন্যে লড়াই কখনো শেষ হয় না। তবে এই লড়াই অর্থপূর্ণ, কারণ এর ফলে আপনি হয়ে উঠবেন আরও গতিশীল, আরও আত্মবিশ্বাসী, এবং আরও আক্রমণাত্মক। সরলতা আপনাকে নমনীয় করে তুলবে, ভবিষ্যতে পরিবর্তনের জন্য সাহায্য করবে। পরের বার যখন কোন বিষয় নিয়ে আপনি ভাবতে শুরু করবেন, তখন একটু সময় নিয়ে খুঁজে দেখুন- কোন সরল ও কার্যকর বিকল্প আপনার চোখের আড়ালে লুকিয়ে থাকতে পারে! একজন শিক্ষানবিশের মানসিকতা নিয়ে সরলতার খোঁজ করুন এবং প্রতিবারই মূল অনুমান নিয়ে প্রশ্ন করুন। আপনি যখন কোন বিষয়কে সরল করে তুলবেন, অন্যদের পক্ষে তা বোঝা সহজ হয়ে উঠবে এবং আপনি সহজে তাদের প্রভাবিত করতে পারবেন। সুতরাং, আপনার জীবনে বা আপনার কর্মক্ষেত্রে এমন এক ক্ষেত্র খুঁজুন যেখানে আপনি আজ থেকেই সরলীকরণ শুরু করতে পারেন। ছোট করেই শুরু করুন, এবং কিছু বোঝার আগে, তার প্রভাব ঢেউয়ের মতো সবদিকে ছড়িয়ে পড়বে।

No comments