Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

শ্রমিক স্বার্থ সুরক্ষার পরিবর্তে নতুন বেতন চুক্তিতে শ্রমিকরা প্রাপ্য অধিকার থেকে বঞ্চিত হয়েছেন

শ্রমিক স্বার্থ সুরক্ষার পরিবর্তে নতুন বেতন চুক্তিতে শ্রমিকরা প্রাপ্য অধিকার থেকে বঞ্চিত হয়েছেনকারখানা শ্রমিকদের নতুন বেতন চুক্তি পছন্দের হয়নি । শ্রমিক স্বার্থ সুরক্ষার পরিবর্তে নতুন বেতন চুক্তিতে শ্রমিকরা প্রাপ্য অধিকার থেকে বঞ…

 



শ্রমিক স্বার্থ সুরক্ষার পরিবর্তে নতুন বেতন চুক্তিতে শ্রমিকরা প্রাপ্য অধিকার থেকে বঞ্চিত হয়েছেন

কারখানা শ্রমিকদের নতুন বেতন চুক্তি পছন্দের হয়নি । শ্রমিক স্বার্থ সুরক্ষার পরিবর্তে নতুন বেতন চুক্তিতে শ্রমিকরা প্রাপ্য অধিকার থেকে বঞ্চিত হয়েছেন । আর তারই প্রতিফলন ঘটেছে লোকসভা ‌ভোট বাক্সে । তৃণমূল কংগ্রেস সমর্থিত শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি শ্রমিকদের হয়ে বড় মুখ করে নতুন বেতন চুক্তির দাবি করলেও ক্ষুব্ধ শ্রমিকদের ভোট গিয়েছে বিজেপির পক্ষে । হলদিয়া শিল্পাঞ্চলে ভোট পরবর্তী পর্যালোচনায় সেই বাস্তব পরিস্থিতি এখন প্রকাশ্যে চর্চার বিষয় হয়ে উঠেছে । 

           শ্রমিক প্রতিনিধিদের উপস্থিতিতে হলদিয়া শিল্প তালুকের বিভিন্ন কারখানার চার্টার অফ ডিমান্ড (সিওডি) কিংবা নতুন বেতন চুক্তি হয়েছে ৪০টি কারখানায় । দীর্ঘ কয়েক মাস, কোথাও কয়েক বছর পর যে বেতন চুক্তি হয়েছে তাতে শ্রমিকদের প্রতি মাসের বেতন সামান্য কিছু বাড়ানো হয়েছে । বোনাস, গ্র্যাচুইটি, পোশাক, চিকিৎসা, পরিবহন বিভিন্ন বিষয়ের আলোচনা অসম্পূর্ণ রেখে সেই বেতন চুক্তি করা হয়েছে । নেতাদের কাছে এ বিষয়ে বারবার জানিয়েও তারা কিছু সুরাহা পাননি বলে দাবি করেছেন । আইএনটিটিইউসির তমলুক সাংগঠনিক জেলার সহ-সভাপতি আস্তিক চট্টোপাধ্যায় জানিয়েছেন,"শ্রমিকদের মনোনীত প্রতিনিধিদের উপস্থিতিতে যা কিছু আলোচনা হয়েছে । ত্রিপাক্ষিক সেই আলোচনার সিদ্ধান্তের ভিত্তিতে যা কিছু বেতন চুক্তি চূড়ান্ত করা হয়েছে । এরপর তাদের মন পাওয়া যায়নি । লোকসভা ভোট পরবর্তী পর্যালোচনায় তেমনটাই মনে হয়েছে । কেন এমন হবে । আমরা বিষয়টি নিয়ে চুলচেরা বিশ্লেষণ করবো ।" নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শ্রমিক জানান তাদের মতামতকে সিওডিতে গুরুত্ব দেওয়া হয়নি । এবারের লোকসভা ভোটে হলদিয়া শিল্পাঞ্চলের শ্রমিকরা শাসকের বিরুদ্ধে তাই ক্ষোভ উগরে দিয়েছেন । শ্রমিকদের এই ক্ষোভ স্বাভাবিক বলে জানিয়েছেন বিজেপির রাজ্য কমিটির সদস্য, তথা স্থানীয় বিজেপি নেতা শ্যামল মাইতি । তিনি বলেন,"নতুন বেতন চুক্তি শুধু নয়, শ্রমিকরা রাজ্যের বিভিন্ন দুর্নীতির বিরুদ্ধে সরব হয়েছেন । দুর্নীতি রুখতে বিজেপিকে ভোট দিয়েছেন । আগামী দিনে এবার হলদিয়া শিল্পাঞ্চলের বিভিন্ন কারখানায় বিজেপি শ্রমিকদের জন্য নতুন বেতন চুক্তি চূড়ান্ত করবে । সেই দিন আর বেশি দূরে নয় ।"

No comments