Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

আজ, রবিবার তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন নরেন্দ্র মোদি

আজ, রবিবার তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন নরেন্দ্র মোদিআজ, রবিবার তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন নরেন্দ্র মোদি। রাষ্ট্রপতি ভবনে শপথ গ্রহণের মতো মেগা-ইভেন্টকে কেন্দ্র করে শনিবার থেকেই কড়া নিরাপত্…

 



আজ, রবিবার তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন নরেন্দ্র মোদি

আজ, রবিবার তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন নরেন্দ্র মোদি। রাষ্ট্রপতি ভবনে শপথ গ্রহণের মতো মেগা-ইভেন্টকে কেন্দ্র করে শনিবার থেকেই কড়া নিরাপত্তা বলয়ে মুড়ে ফেলা হল দিল্লিকে। ত্রিস্তরীয় নিরাপত্তা ব্যবস্থা, কয়েকশো সিসি ক্যামেরা, স্নাইপার, আধা সেনা, এনএসজি কম্যান্ডো - শনিবার থেকে রাজধানী শহর দিল্লিতে নিশ্ছিদ্র সুরক্ষার ব্যবস্থা করা হয়েছে। বিজেপি প্রাথমিকভাবে স্থির করেছিল যে, কর্তব্যপথে ইন্ডিয়া গেটকে ‘ব্যাকগ্রাউন্ডে’ রেখে তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন মোদি। যদিও পরে ওই চিন্তাভাবনা থেকে সরে আসা হয়। পরিবর্তে স্থির হয়েছে, রাষ্ট্রপতি ভবন প্রাঙ্গনে শপথ গ্রহণ অনুষ্ঠান হবে। আজ সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে শপথ নেবেন মোদি। থাকবেন দেশ-বিদেশের অতিথি-অভ্যাগতরা। তাই নিরাপত্তা এবং সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করতে বাড়তি সতর্ক থাকতে হচ্ছে পুলিস-প্রশাসনকে। দেশ-বিদেশের অতিথি, রাষ্ট্রনেতারা যেসব হোটেলে থাকবেন, সেই পুরো চত্বরে যাতে মাছিও না গলতে পারে, তার ব্যবস্থা করা হচ্ছে। ইতিমধ্যেই দিল্লিকে ‘নো ফ্লাই জোন’ হিসেবে ঘোষণা করা হয়েছে। 

রাষ্ট্রপতি ভবনের ইনার-রিংয়ের নিরাপত্তার দায়িত্বে থাকছে এর ইন্টারনাল সিকিউরিটি ব্যবস্থা। সেন্টারে থাকছেন আধা সামরিক বাহিনীর জওয়ানরা। আউটসাইড রিংয়ের নিরাপত্তা সুনিশ্চিত করছে দিল্লি পুলিস। সবমিলিয়ে নিরাপত্তার দায়িত্বে থাকবেন প্রায় আড়াই হাজার পার্সোনেল। থাকবেন দিল্লি আর্মড পুলিসের বাছাই করা অফিসাররা। থাকবে পাঁচ কোম্পানি আধা সামরিক বাহিনীর জওয়ান। যেসব রুটে ভিভিআইপিরা চলাফেরা করবেন আজ, সেগুলিতে কড়া নজরদারি চালাবে ড্রোন। থাকবে স্নাইপার। তবে শুধুমাত্র দিল্লিই নয়। আজ রাষ্ট্রপতি ভবনে মোদির শপথ গ্রহণ অনুষ্ঠানকে কেন্দ্র করে পার্শ্ববর্তী রাজ্যগুলির উপরও কড়া নজরদারি চালানো হচ্ছে। 

সেইমতো শনিবার রাত থেকেই দিল্লির বিভিন্ন সীমানা এলাকাগুলিতে নাকা-চেকিং শুরু হয়েছে। গাড়ি এবং বাইক থামিয়ে চলেছে তল্লাশি। রাষ্ট্রপতি ভবন সংলগ্ন যেসব রাস্তা রয়েছে, সেই সংসদ মার্গ, রফি মার্গ, রাইসিনা রোড, রাজেন্দ্রপ্রসাদ রোড, সর্দার প্যাটেল মার্গে আজ, রবিবার যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হবে। শুধুমাত্র সংশ্লিষ্ট অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য বৈধ ‘পাস’ রয়েছে, তেমন গাড়িই উল্লিখিত রাস্তাগুলি দিয়ে আজ চলাচল করতে পারবে। কর্তব্যপথ পুলিস স্টেশন থেকে সিসি ক্যামেরার মাধ্যমে বিভিন্ন রাস্তার যান চলাচলের উপর কড়া নজর চালানো হচ্ছে। শেষ মুহূর্তের প্রস্তুতি নিচ্ছে রাষ্ট্রপতি ভবনও। শপথ গ্রহণ অনুষ্ঠানকে মাথায় রেখে বাতিল করা হয়েছে ‘চেঞ্জ-অব-গার্ড’ রীতি। দিল্লিজুড়েই জারি করা হয়েছে ১৪৪ ধারা। মোদির শপথের আগে দফায় দফায় বৈঠক চলছে বিজেপিতেও। শনিবার সিদ্ধান্ত হয়েছে, বিজেপির রাজ্য এবং জেলাস্তরের সমস্ত শীর্ষ নেতা, লোকসভা নির্বাচনের প্রার্থীদের আমন্ত্রণ জানানো হবে শপথ গ্রহণ অনুষ্ঠানে হাজির থাকতে।


আজ সন্ধ্যায় প্রধানমন্ত্রী পদে তৃতীয়বার শপথ নেবেন নরেন্দ্র মোদি। তারই প্রস্তুতি রাষ্ট্রপতি ভবনে।

No comments