Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

পছন্দের ক্ষমতা;আশিস কুমার পন্ডা

পছন্দের ক্ষমতা;আশিস কুমার পন্ডাবিমানবন্দরের বাইরে বেরিয়ে এসে শহরে যাওয়ার জন্যে ট্যাক্সির লম্বা লাইনে অপেক্ষা করছিলাম। মিনিট পনেরো অপেক্ষা করার পর আমার জন্যে একটা ট্যাক্সি এসে দাঁড়ালো। ট্যাক্সিটি দেখতে খুব পরিষ্কার এবং চকচকে লাগছ…

 





পছন্দের ক্ষমতা;আশিস কুমার পন্ডা

বিমানবন্দরের বাইরে বেরিয়ে এসে শহরে যাওয়ার জন্যে ট্যাক্সির লম্বা লাইনে অপেক্ষা করছিলাম। মিনিট পনেরো অপেক্ষা করার পর আমার জন্যে একটা ট্যাক্সি এসে দাঁড়ালো। ট্যাক্সিটি দেখতে খুব পরিষ্কার এবং চকচকে লাগছিল, একেবার অন্যান্য ট্যাক্সির থেকে আলাদা। মুহূর্তের মধ্যে ট্যাক্সির ড্রাইভার তার দরজা খুলে লাফ দিয়ে বেরিয়ে এসে আমার জন্য ট্যাক্সির পিছনের দরজা খুলে দাঁড়িয়ে পড়লেন। তার পরনে পাটভাঙ্গা ধবধবে সাদা শার্ট, কালো টাই, কালো ট্রাউজার এবং চকচকে কালো জুতো; একেবার অন্যান্য ট্যাক্সির ড্রাইভারদের থেকে আলাদা। তিনি নিজেকে পরিচয় করিয়ে দিলেন, "স্যার, আমি ভেঙ্কট , আপনার ড্রাইভার।" আমার হাতে একটি পরিষ্কার লেমিনেটেড কার্ড ধরিয়ে দিয়ে তিনি বললেন, "দয়া করে আপনি ভিতরে গিয়ে বসুন। আমি আপনার লাগেজ ডিকিতে তুলে নিচ্ছি। ইতিমধ্যে আমার ‘মিশন বিবৃতি’ পড়ে নিন।" অবাক হয়ে , আমি কার্ড পড়তে শুরু করলাম। এতে লেখা ছিল,

'ভেঙ্কটের মিশন বিবৃতি’:

বন্ধুত্বপূর্ণ পরিবেশে আমার গ্রাহকদের দ্রুততম, নিরাপদ এবং সবচেয়ে সস্তা উপায়ে তাদের গন্তব্যে পৌঁছে দেওয়া


আমি সিটে হেলান দিয়ে আরাম করে বসলাম। এয়ার কন্ডিশনারের ঠান্ডা হাওয়া এবং রুম ফ্রেশনারের মিষ্টি গন্ধে মন ভরে গেল। বিমানবন্দর চত্বরের বাইরে বেরিয়ে গিয়ে ভেঙ্কট  বললেন, 'আপনি কি এক কাপ কফি খেতে চান? আমার কাছে একটা রেগুলার থার্মস আর একটা ডিক্যাফ আছে। আমি বললাম, 'না, আমি কোমল পানীয় পছন্দ করি। ভেঙ্কট  মুচকি হেসে বলল, সমস্যা নেই, স্যার। আমার গাড়িতে রেগুলার ও ডায়েট কোক, জল এবং কমলা লেবুর জুস সহ একটি কুলার আছে।' আমার হাতে পানীয়ের গ্লাস ধরিয়ে দিয়ে ভেঙ্কট বললেন, "আপনি যদি কিছু পড়তে চান তবে আমার কাছে আজকের সংবাদপত্র, রিডার্স ডাইজেস্ট এবং কিছু ভ্রমণ পত্রিকা আছে। এই মূহুর্তে কিছু পড়ার ইচ্ছা ছিল না, তাই চুপ করে রইলাম। একটু পরে, ভেঙ্কট  আমাকে আরেকটি লেমিনেটেড কার্ড ধরিয়ে দিয়ে বললেন, "আপনি যদি রেডিও শুনতে চান, আমি যে স্টেশনগুলি পাই এবং তারা যে ধরনের গান বাজায়- এই কার্ডে তার তালিকা আপনি পাবেন।“ অবাক বিস্ময়ে লক্ষ্য করছিলাম, ভেঙ্কটের আতিথেয়তার শেষ নেই! কথায় কথায় ভেঙ্কট জেনে নিলেন, গাড়ির তাপমাত্রা আমার জন্য আরামদায়ক আছে কিনা। তারপর তিনি দিনের সেই সময়ের জন্য গন্তব্যে যাওয়ার সেরা রাস্তা সম্পর্কে আমাকে জানিয়ে দিলেন। আমি কোন মন্তব্য় বা উত্তর দিচ্ছি না দেখে তিনি আমার কাছে জানতে চাইলেন যে আমি আলাপচারিতা চালিয়ে যেতে চাই, নাকি নিজের চিন্তাভাবনায় ডুবে থাকতে চাই।

‘একটা কথা বলুন, ভেঙ্কট ,’ আমি অবাক হয়ে জিজ্ঞাসা করলাম, ‘আপনি কি সব সময় আপনার যাত্রীদের এইভাবে সেবা করেন?

"না স্যার," তিনি জবাব দিলেন। "সব সময় নয়। মাত্র গত দু’বছর ধরে আমি এইভাবে করছি। ট্যাক্সি ড্রাইভার হিসাবে আমার প্রথম পাঁচ বছরের বেশিরভাগ সময় আমি অন্য সব ড্রাইভারদের মতো অভিযোগ করে কাটিয়েছি। হঠাত্‍ একদিন, রেডিওতে, আমি 'পছন্দের ক্ষমতা ’ (Power of choice) বিষয়ে ব্যক্তিগত উন্নয়নের এক বিশেষজ্ঞের বক্তৃতা শুনলাম।  তিনি বলছিলেন: ‘আপনি যদি সকালে ঘুম থেকে উঠে বুঝতে পারেন যে আপনার দিন খারাপ যেতে পারে, তাহলে হতাশ হবেন না। অভিযোগ করবেন না। পাতিহাঁস না হয়ে ঈগল হওয়ার চেষ্টা করুন। পাতিহাঁস শুধু চেঁচামেচি করে এবং অভিযোগ করে, ঈগলরা ভিড়ের উপরে উঠে উচ্চতার নির্জনতা পছন্দ করে এবং স্বাধীনভাবে তাদের পথ নির্ধারণ করে।‘ বিশেষজ্ঞের কথাগুলি যেন আমার চোখ খুলে দিল। মনে হোল যেন উনি আমার কথাই বলছিলেন।” ভেঙ্কট  বলে চললেন, "আমি সবসময় চেঁচামেচি করতাম এবং অভিযোগ করতাম, তাই আমি আমার মনোভাব পরিবর্তন করে ঈগল হওয়ার সিদ্ধান্ত নিলাম। আমি আমার আশেপাশে অন্যান্য ট্যাক্সি এবং তাদের ড্রাইভারদের দিকে তাকালাম। চারিদিকে শুধু নোংরা ট্যাক্সি, বন্ধুত্বহীন চালক এবং অসন্তুষ্ট গ্রাহকের ভিড়। আমি সামান্য কিছু পরিবর্তন করার সিদ্ধান্ত নিলাম। যেহেতু আমার গ্রাহকরা ভাল সাড়া দিলেন, তাই আমি আরও কিছু করলাম।"

ভেঙ্কট  বিরতি নেওয়ার সঙ্গে সঙ্গে আমি মন্তব্য করলাম, "আমি আশা করি এতে আপনার অনেক লাভ হয়েছে।"

"অবশ্যই হয়েছে," তিনি উত্তর দিলেন, "এক ঈগল ড্রাইভার হিসাবে প্রথম বছরে, আমি আমার আয় দ্বিগুণ করেছি। এই বছরে, ইতিমধ্যেই আমি আমার আয় চারগুণ করে ফেলেছি। এখন আমি আর ট্যাক্সি স্ট্যান্ডের লাইনে দাঁড়াই না। আমার গ্রাহকরা আমার সেল ফোনে রিজার্ভেশন করে নেন। আমি যদি খালি না থাকি, আমার নির্ভরযোগ্য একজন ‘ঈগল’ ট্যাক্সি চালক বন্ধুকে পাঠিয়ে দিই।“  

আমি বাকরুদ্ধ হয়ে গেলাম। বেশিরভাগ সময়ে, আমার ব্যক্তিগত ট্যাক্সি ক্যাবের অভিজ্ঞতা খুব সুখকর হয় নি; অকেজো এয়ার কন্ডিশনর, আধখোলা জানালা, নোংরা সিট, সিগারেটের দূর্গন্ধ, মারমুখো ড্রাইভিং, ড্রাইভারদের সেল ফোনে উঁচু আওয়াজে অজানা ভাষায় কথা বলা, ইত্যাদি। কিন্তু, ভেঙ্কট আমাকে আক্ষরিক অর্থে উড়িয়ে দিলেন। অন্যদের থেকে একেবারে আলাদা ভাবে, ভেঙ্কট  তার নিজস্ব উপায়ে এক সাধারণ ট্যাক্সিতে আমাকে এক বন্ধুত্বপূর্ন ও বিলাসবহুল পরিষেবা দিয়ে আমার একঘন্টার যাত্রাকে স্মরণীয় করে রাখলেন।

গন্তব্যে পৌঁছে গেলাম। ভেঙ্কট ট্যাক্সির দরজা খুলে আমাকে বেরিয়ে আসতে সাহায্য করলেন। ডিকি থেকে লাগেজ এনে আমার হাতে ওর কার্ড ধরিয়ে দিয়ে বললেন, “বিদায় নিচ্ছি, স্যার। আপনি চাইলে আবার দেখা হবে।“

এই বিস্ময়কর গল্পটি একনজরে উত্‍কৃষ্ট গ্রাহক পরিষেবা দেওয়ার এক নিখুঁত প্রয়োগের গল্পের মতো দেখায়। কিন্তু, একটু গভীরে তাকালে আমরা জীবন সফল করার সত্যগুলি এই গল্পের মধ্যে খুঁজে পাই যা আমাদের আরও অর্থপূর্ণ এবং পরিপূর্ণ জীবনযাপনের পথ দেখায়।

মানুষ হিসাবে, আমরা এক অনন্য উপহার পেয়ে ধন্য হয়েছি, তা হলো ‘পছন্দের ক্ষমতা’। আমাদের পছন্দ এবং সিদ্ধান্তগুলি মূলত আমাদের নৈতিকতা এবং মানগুলির উপর নির্ভর করে। প্রতিদিন সকালে ঘুম থেকে ওঠার মুহূর্ত থেকেই, আমরা সবাই অনেক রকমের বিকল্প পছন্দ করি এবং সিদ্ধান্ত নিই। পছন্দ করা এড়িয়ে যাওয়াও একটি পছন্দ; বর্তমান অবস্থাকে বেছে নেওয়ার পছন্দ। প্রতিটি পছন্দের একটি ফলাফল থাকে। আমরা যে পছন্দগুলি করি এবং যে সিদ্ধান্তগুলি নিই তা আমাদের জীবনে দীর্ঘস্থায়ী প্রভাব ফেলে। আমাদের আজকের জীবনের সবকিছুই অতীতে আমরা যে পছন্দগুলি করেছি তার প্রতিফলন। পছন্দের ক্ষমতার আর এক অভিনব দিক হলো, যদি আমরা আমাদের জীবনের বর্তমান অবস্থান পছন্দ না করি তবে আমরা তা পরিবর্তন করার সিদ্ধান্ত নিতে পারি! আমরা আমাদের জীবনের চালকের আসনে বসে সক্রিয়ভাবে নিজেদের জন্য বিভিন্ন পছন্দ বেছে নিতে পারি। আমাদের পছন্দগুলির অসীম শক্তি, কারণ তারা আমাদের ভবিতব্য নতুন করে লিখে দিতে পারে। তারা আমাদের জীবনের পথ নির্ধারণ করে দিতে পারে এবং সে পথ আমাদের লক্ষ্যের দিকে নিয়ে যেতে পারে বা লক্ষ্য থেকে দূরেও নিয়ে যেতে পারে। সুতরাং, জীবনে সাফল্য এবং সুখ পাওয়ার জন্যে সঠিক পছন্দ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। পছন্দ একটি প্রতিভা যা অনায়াসে বা স্বাভাবিকভাবে আয়ত্ব করা যায় না। আমাদের জীবনে যা কিছু অর্থপূর্ণ তা আবিষ্কার করা এবং তার অনুসরণ করা হল ভাল পছন্দ করার চাবিকাঠি। অর্থপূর্ণ উদ্দেশ্যের সঙ্গে যখন আমাদের পছন্দগুলি সারিবদ্ধ হয়ে যায়, তখন আমরা পূর্ণতা, আনন্দ এবং স্বাধীনতার অনুভূতি অনুভব করি।

আমরা একজন পেশাদার, কার্যনির্বাহক, কর্মচারী, শিক্ষক, রাজনীতিবিদ বা ট্যাক্সি ড্রাইভার; যে ভাবেই হোক কাজ করি না কেন তা বিবেচ্য নয়! আমরা কিভাবে আচরণ করি -তা গুরুত্বপূর্ণ! আমরা কি সবসময় হাঁসের মতো চেঁচামেচি এবং অভিযোগ করা পছন্দ করি? নাকি পাখির রাজা ঈগলের মতো দল ছেড়ে একা ভিড়ের ওপরে আকাশের উচ্চতায় উঠে এবং নিজের লক্ষ্যকে উঁচু রেখে উড়ে বেড়াই? পছন্দের ক্ষমতা আমাদের  হাতে। আমরা যদি ঈগলের মত জীবন যাপন করতে পছন্দ করি, দেরি না করে আজই পদক্ষেপ নেওয়ার দিন।


No comments