Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

একজন ব্যক্তির কতজন বন্ধুর প্রয়োজন?

একজন ব্যক্তির কতজন বন্ধুর প্রয়োজন? আশিস কুমার পন্ডা

একজন ছাত্র তার শিক্ষককে জিজ্ঞাসা করলো, "গুরুদেব, একজন ব্যক্তির কতজন বন্ধুর প্রয়োজন – একজন না অনেকজন?”"তোমার প্রশ্নের উত্তর খুব সহজ," শিক্ষক উত্তর দিলেন এবং ছাত্র…

 





একজন ব্যক্তির কতজন বন্ধুর প্রয়োজন? আশিস কুমার পন্ডা



একজন ছাত্র তার শিক্ষককে জিজ্ঞাসা করলো, "গুরুদেব, একজন ব্যক্তির কতজন বন্ধুর প্রয়োজন – একজন না অনেকজন?”

"তোমার প্রশ্নের উত্তর খুব সহজ," শিক্ষক উত্তর দিলেন এবং ছাত্রকে কাছাকাছি এক বিশাল উঁচু আপেল গাছ দেখিয়ে বললেন, সবচেয়ে উঁচু শাখার ওই লাল আপেলটি আমাকে এনে দাও।”

আপেলটিকে একনজর দেখে নিয়ে ছাত্র উত্তর দিল, “গুরুদেব, গাছটি কিন্তু বেশ উঁচু। আমার হাত ওখানে পৌঁছাবে না।"

"তোমার কোন এক বন্ধুকে জিজ্ঞাসা কর, সম্ভবত সে তোমাকে সাহায্য করতে পারবে," শিক্ষক উত্তর দিলেন।

ছাত্রটি আরেকজন ছাত্রকে ডেকে তার কাঁধে উঠে দাঁড়িয়ে আপেলটির দিকে হাত বাড়ালো। "গুরুদেব, এখনও আমার হাত আপেলের কাছে পৌঁছাচ্ছে না।" হতাশ হয়ে ছাত্রটি বলল।

শিক্ষক হেসে বললেন, "তোমার কি আর বন্ধু নেই? থাকলে, তাদের সাহায্য নাও।"

ছাত্রটি আরও বন্ধুদের ডেকে নিয়ে এলো। কয়েকজন একে অপরের হাত শক্ত করে ধরে গোল হয়ে দাঁড়ালো। এর পরে কয়েকজন বন্ধু নিচের বন্ধুদের কাঁধে ভর দিয়ে দাঁড়িয়ে একে অপরের হাত শক্ত করে ধরে গোল হয়ে দাঁড়ালো। এইভাবে কয়েকটি থাকে তারা এক জীবন্ত পিরামিড তৈরি করার চেষ্টা করলো। কিন্তু আপেলটি অনেক উঁচুতে ছিল, তার কাছে পৌঁছানোর আগেই নড়বড়ে মানব পিরামিড ভেঙে পড়লো।

শিক্ষক ছাত্রটিকে ডেকে বললেন, "তাহলে, তুমি কি এবার বুঝতে পারলে, একজন ব্যক্তির কতজন বন্ধু প্রয়োজন?"

"গুরুদেব, আমি বুঝতে পেরেছি," ছাত্রটি তার ছড়ে যাওয়া হাত পায়ের উপর হাত বুলিয়ে নিয়ে বললো, "অনেক বন্ধু প্রয়োজন- কারণ, একসঙ্গে আমরা যে কোনও সমস্যার সমাধান করতে পারি।

"হ্যাঁ, ঠিক বলেছো।" শিক্ষক হতাশার সঙ্গে মাথা নেড়ে উত্তর দিলেন, "অবশ্যই তোমার অনেক বন্ধু দরকার। যাতে এই সমস্ত বন্ধুদের মধ্যে অন্তত একজন বুদ্ধিমান বন্ধু থাকবে যে একটি মই (ladder) আনতে বলবে!”

ছাত্রটি তার প্রশ্নের এই অভিনব উত্তর পেয়ে চুপ করে গেল।

মানুষের জীবনে সম্পর্ক অপরিহার্য এবং সব সম্পর্কের সেরা সম্পর্ক হলো বন্ধুত্ব। কিন্তু বন্ধুত্ব রহস্যময় এক সম্পর্ক; আমরা মূলত একজন মানুষকে বাছাই করে নিই, নিজের মনে সিদ্ধান্ত নিই যে আমরা তাকে পছন্দ করি এবং তারপরে তার সাথে সংযোগ করার জন্যে এগিয়ে যাই। কিন্তু এখন প্রশ্ন হল, আমাদের সত্যিই কতজন বন্ধু প্রয়োজন? এর কী নির্দিষ্ট কোন যাদু সংখ্যা আছে?

বহির্মুখী ব্যক্তিদের সাধারণতঃ অনেক বন্ধু থাকে। তারা মানুষের আশেপাশে থাকতে পছন্দ করে এবং বন্ধুদের অনায়াসে আকর্ষণ করে। কিন্তু দিনের শেষে, তারা প্রকৃত তৃপ্তি নাও পেতে পারে, কারণ প্রতিটি সম্পর্কের ক্ষেত্রে গুণমান অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদের শুধুমাত্র কয়েকজন বন্ধু থাকলেও ক্ষতি নেই, কিন্তু তারা আমাদের কাছে বিশ্বাসযোগ্য ও নির্ভরযোগ্য হবে, এবং আমাদের প্রয়োজন অনুযায়ী মানসম্মত সহায়তা দিয়ে আমাদের জীবনকে সমৃদ্ধ করবে। এ কথা অস্বীকার করার উপায় নেই যে বন্ধু ছাড়া কোনো মানুষই বাঁচতে পারে না; তাদের নিঃশর্ত ভালোবাসা, সমর্থন, উত্সাহ এবং আমাদের সবচেয়ে বড় স্বপ্নগুলি ভাগ করে নেওয়ার জন্য তাদের প্রয়োজন। কিন্তু, এই বৈচিত্র্যপূর্ণ বিশ্বে যখন প্রায়ই একাধিক সমস্যা বা পরিস্থিতির মুখোমুখি হতে হয়, তখন কী শুধু একজন মাত্র বন্ধুকে বেছে নেওয়া সমীচীন যার সঙ্গে আমাদের কেবল একটি জিনিসের মিল আছে এবং যাদের সঙ্গে কেবল এক বিন্যাসে সংযোগ করা যায়?

আমাদের জীবনের বিভিন্ন পর্যায়ে বন্ধুত্ব তৈরি হয়- স্কুলের সময়ে, কলেজের দিনগুলিতে, কর্মক্ষেত্রে, সামাজিক জীবনে। প্রত্যেক বন্ধু আমাদের মধ্যে এক নতুন বিশ্বের জন্ম দেয়। এই কারণে আমাদের প্রায় সকলেরই একটি বৈচিত্র্যপুর্ণ বন্ধুবৃত্ত তৈরি হয়ে যায়। যত বেশি বন্ধু, তত বেশি দৃষ্টিভঙ্গি, তত বেশি বৈচিত্র্য। এক ভাল বন্ধু চক্র থাকা এক আশীর্বাদ। সামগ্রিকভাবে তারা আমাদের যত্ন নেয়, আমাদের জীবনে সজীবতা এনে নেয়, তাদের জ্ঞান এবং বুদ্ধি দিয়ে আমাদের জীবনে বিভিন্ন উপায়ে ইতিবাচকতা এনে নেয় । এই গল্পের মতো, যখন গাছের মগডাল থেকে আপেল পাড়ার সময় আসে, বন্ধুরা তাদের বিভিন্ন চোখ দিয়ে দেখে, সমস্যা সমাধানের একাধিক ধারণা নিয়ে এগিয়ে আসে। মানুষের পিরামিড তৈরি না করে, তাদের মধ্যে কেউ মই বা এক লম্বা বাঁশের খুঁটি ব্যবহার করার উপদেশ দেবে, কেউ গাছ ধরে ঝাঁকানোর  উপদেশ দেবে বা কেউ গাছে চড়ে আপেল ছিঁড়ে এনে বন্ধুকে উপহার দেবে।

সবশেষে, আমাদের জীবনে প্রয়োজনীয় বন্ধুদের সঠিক সংখ্যা নির্ভর করে আমাদের বয়স, ব্যক্তিত্ব, জীবনযাত্রা এবং তাদের সঙ্গে বন্ধুত্ব বজায় রাখার জন্য আমরা কতটা শক্তি বিনিয়োগ করি -এদের উপর। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে, যখন আমরা আমাদের বাস্তব-জীবনের আলাপ- আলোচনাকে মূল্য দিই তখন বন্ধুর সংখ্যার চেয়ে তাদের গুণমানকে আমরা মূল্য দিতে শুরু করি। আমরা জীবনে আরও পরিণত  হয়ে গেলে, আমাদের ব্যক্তিগত সুস্থতা এবং আনন্দ বজায় রাখার জন্য বন্ধু গোষ্ঠীর বৈচিত্র্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। তারপর বাকি জীবন ধরে বন্ধুসংখ্যা কমতে থাকে, তখনই আমাদের প্রয়োজন হয় বন্ধুদের সংখ্যা, গুণমান এবং বৈচিত্র্যের। তখনই আমরা অনুভব করি প্রিয় বন্ধুদের  সাহচর্য , অবলম্বন এবং যত্ন।

No comments