Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

শনিবার রাজ্যের ষষ্ঠ দফার নির্বাচন

শনিবার রাজ্যের ষষ্ঠ দফার নির্বাচনএকদিকে রাজনৈতিক উত্তাপ, অন্যদিকে ঝঞ্ঝার ভ্রুকুটি। এই দুয়ের মধ্যেই আজ, শনিবার রাজ্যের ষষ্ঠ দফার নির্বাচন। এই পর্বে জঙ্গলমহলের তিন আসন সহ বাংলার মোট আটটি কেন্দ্রে ভোট হবে—পুরুলিয়া, বাঁকুড়া, বিষ্ণু…

 



শনিবার রাজ্যের ষষ্ঠ দফার নির্বাচন

একদিকে রাজনৈতিক উত্তাপ, অন্যদিকে ঝঞ্ঝার ভ্রুকুটি। এই দুয়ের মধ্যেই আজ, শনিবার রাজ্যের ষষ্ঠ দফার নির্বাচন। এই পর্বে জঙ্গলমহলের তিন আসন সহ বাংলার মোট আটটি কেন্দ্রে ভোট হবে—পুরুলিয়া, বাঁকুড়া, বিষ্ণুপুর, ঝাড়গ্রাম, মেদিনীপুর, ঘাটাল, কাঁথি ও তমলুক। ষষ্ঠ দফায় নজর থাকার কারণ আরও রয়েছে। গ্ল্যামার জগৎ এদিন নামছে ময়দানে। একদিকে যেমন রয়েছেন তৃণমূলের দেব, জুন মালিয়া। তেমনই বিজেপির হয়ে আসরে হিরণ, অগ্নিমিত্রা পলরা। তবে শুক্রবার, অর্থাৎ ভোটের ঠিক আগের দিন ঘাটাল লোকসভার অন্তর্গত দাসপুরে এক বিজেপি নেতার থেকে প্রায় ২৪ লক্ষ টাকা উদ্ধারের ঘটনা উত্তাপ আরও বাড়িয়ে দিয়েছে। বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছে, এই কেন্দ্রের প্রার্থী হিরণের হয়ে ভোটের দায়িত্বে থাকা দাসপুরের বিজেপি নেতা প্রশান্ত বেরার গাড়ি থেকে উদ্ধার হওয়া ওই টাকা কি ভোটারদের ঘুষ দেওয়ার জন্যই নিয়ে যাওয়া হচ্ছিল? কারণ, উনি টাকার কোনও বৈধ কাগজ দেখাতে পারেননি। তার মধ্যে রয়েছে নন্দীগ্রামে বুধবার রাতের খুনের ঘটনা। তাতে রাজনীতির রং লেগে যাওয়ায় এলাকায় যথেষ্ট উত্তেজনা রয়েছে। ফলে এই পর্বে সর্বোচ্চ সংখ্যক ৯১৯ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করেও নিশ্চিন্ত হতে পারছে না কমিশন। 

এই দফায় ৮ আসনে মোট প্রার্থী সংখ্যা ৭৯। ঘাটাল কেন্দ্রে লড়াই বাস্তবিক অর্থেই নজরকাড়া। এখানে মূলত তৃণমূল প্রার্থী তথা স্টার দীপক অধিকারীর (দেব) বিরুদ্ধে আর এক অভিনেতা হিরণ। মেদিনীপুর আসনে আবার জনপ্রিয় অভিনেত্রী তৃণমূল প্রার্থী জুন মালিয়ার সঙ্গে বিজেপি নেত্রী অগ্নিমিত্রা পলের ভোটযুদ্ধ। এবারের নির্বাচনে বহুচর্চিত আসন তমলুক। মেয়াদ শেষের আগেই অবসর নিয়ে এখানে বিজেপির টিকিটে লড়ছেন প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তাঁর বিপক্ষে তৃণমূল ও সিপিএমের দুই তরুণ প্রার্থী দেবাংশু ভট্টাচার্য এবং সায়ন বন্দ্যোপাধ্যায়। কাঁথিতে দিব্যেন্দু অধিকারীকে ঠেকাতে তৃণমূলের অস্ত্র উত্তম বারিক। আর বিষ্ণুপুর আসনে মুখোমুখি প্রাক্তন স্বামী-স্ত্রী বিজেপির সৌমিত্র এবং তৃণমূলের সুজাতা। 

এদিকে, মাওবাদী অধ্যুষিত তকমা হারালেও বর্তমান রাজ্য রাজনীতির প্রেক্ষাপটে জঙ্গলমহলের তিন আসনের দিকে নজর থাকবেই। কুড়মি সম্প্রদায় বা মাহাত-প্রভাবিত পুরুলিয়া আসনে বিজেপি প্রার্থী জ্যোতির্ময় সিং মাহাতর সঙ্গে লড়াই তৃণমূলের শান্তিরাম মাহাতর। অন্যদিকে, ঝাড়গ্রাম কেন্দ্রে তৃণমূলের কালীপদ সোরেনের মুখোমুখি বিজেপির প্রণত টুডু। বাঁকুড়ায় এবার বিদায়ী সাংসদ বিজেপির সুভাষ সরকারের সঙ্গে লড়াইতে ভূমিপুত্র তৃণমূলের অরূপ চক্রবর্তী। এই দফায় মোট ভোটার ১ কোটি ৪৫ লক্ষ ৩৪ হাজার ২২৮। ১৫ হাজার ৬০০টি বুথের মধ্যে ২ হাজার ৬৭৮টি বুথ স্পর্শকাতর বলে চিহ্নিত। এছাড়াও প্রাকৃতিক বিপর্যয়ের পূর্বাভাসের কথা মাথায় রেখে সবরকম জরুরি ব্যবস্থা রাখছে কমিশন।

No comments