Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

১৫ হাজার ভোটারের বাড়ি বাড়ি গিয়ে ভোট

পূর্ব মেদিনীপুরে ১৫ হাজার ভোটারের বাড়ি বাড়ি গিয়ে ভোট
আপনজনের প্রতিবেদন, ৭ মে পূর্ব মেদিনীপুরে ৮৫ঊর্ধ্ব এবং বিশেষ চাহিদাসম্পন্ন ১৫হাজার ভোটারের বাড়ি বাড়ি গিয়ে ভোট নেবেন ভোটকর্মীরা। এরকম ৬০হাজার ৬২২জন ভোটারের বাড়ি বাড়ি চিঠি পাঠানো হ…

 




পূর্ব মেদিনীপুরে ১৫ হাজার ভোটারের বাড়ি বাড়ি গিয়ে ভোট


আপনজনের প্রতিবেদন, ৭ মে পূর্ব মেদিনীপুরে ৮৫ঊর্ধ্ব এবং বিশেষ চাহিদাসম্পন্ন ১৫হাজার ভোটারের বাড়ি বাড়ি গিয়ে ভোট নেবেন ভোটকর্মীরা। এরকম ৬০হাজার ৬২২জন ভোটারের বাড়ি বাড়ি চিঠি পাঠানো হয়েছিল। তাঁদের মধ্যে ৪৫হাজার জানিয়েছেন, বুথে গিয়ে ভোট দিতে চান। বাকি ১৫হাজার ভোটারের বাড়ি বাড়ি গিয়ে ভোটদান নিশ্চিত করা হবে। আগামী ১৩মে থেকে জেলায় পাঁচদিন ধরে বাড়ি বাড়ি ভোট নেওয়া হবে।

জানা গিয়েছে, বাড়ি বাড়ি গিয়ে ভোটগ্রহণের সময় চারজন আধা সেনা, দু'জন ভোটকর্মী, একজন মাইক্রো অবজার্ভার এবং একজন ভিডিওগ্রাফার থাকবেন। এছাড়াও স্থানীয় বুথ লেভেল অফিসার (বিএলও) ভোটারের বাড়ি চিনিয়ে দেওয়ার জন্য উপস্থিত থাকবেন। মনোনয়নপর্ব শেষ হওয়ার পর প্রার্থী তালিকা চূড়ান্ত হওয়ার পরই বাড়ি বাড়ি ভোটগ্রহণ শুরু হবে। বয়স্ক এবং বুথে যেতে শারীরিকভাবে অক্ষম ভোটারদের জন্য জাতীয় নির্বাচন কমিশন এই উদ্যোগনিয়েছে।

পূর্ব মেদিনীপুরে ৮৫ঊর্ধ্ব ভোটারের সংখ্যা ৩১হাজার ৮৪৮জন। তমলুক লোকসভার এরকম ভোটারের সংখ্যা ১২হাজার ৯০২জন। কাঁথি লোকসভার ৮৫ বছরের বেশি বয়সি ভোটার ১৪হাজার ৫৬৪জন। এছাড়া, মেদিনীপুর লোকসভার অধীন এগরা বিধানসভায় ২৫৪১জন এবং ঘাটাল লোকসভা লোকসভার অন্তর্গত পাঁশকুড়া পশ্চিমে আরও ১৮৪১জন আছেন। জেলায় শারীরিকভাবে বিশেষ চাহিদাসম্পন্ন ভোটার সংখ্যা ২৮হাজার ৭৭৪জন। তাঁদের মধ্যে তমলুক লোকসভায় ১৩হাজার ৭৬জন, কাঁথি লোকসভায় ১১ হাজার ৪৪১ জন আছেন। এছাড়াও এগরা বিধানসভা এলাকায় ১৯৫০জন এবং পাঁশকুড়া পশ্চিমে ২৩০৭জন। নির্বাচন কমিশনের নির্দেশ অনুযায়ী পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন ওইসব ভোটারের বাড়ি বাড়ি চিঠি পাঠিয়েছিল। তাঁদের মধ্যে কারা বুথে ভোট দিতে আগ্রহী এবং কারা বাড়িতে ভোট দিতে চান সেই মতামত নেওয়া হয়েছে।

তারপরই ১৫ হাজারের বাড়ি বাড়ি ভোট নেওয়ার তোড়জোড় শুরু হয়েছে। মূলত মহিলা ভোটকর্মীরা ওইসব ভোটারের বাড়ি বাড়ি যাবেন। সঙ্গে যাবে কেন্দ্রীয় বাহিনী। বাড়িতে ভোটদান কক্ষ তৈরি করে সম্পূর্ণ গোপনীয়তায় ভোট নেওয়া হবে। পূর্ব মেদিনীপুর জেলায় মোট ভোটগ্রহণ কেন্দ্রের সংখ্যা ৪৪২০টি। প্রতিটি বুথে আধাসেনা থাকবে বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে। পাশাপাশি সব বুথে ওয়েবকাস্টিং থাকবে। ভোটের দিন সরাসরি বুথের ছবি দেখবে নির্বাচন কমিশন। সব ভোটগ্রহণ কেন্দ্র স্পর্শকাতর ধরেই প্রস্তুতি নেওয়া হবে। তাই স্পর্শকাতর এলাকা কিংবা বুথের আলাদা করে গুরুত্ব নেই। জেলা প্রশাসনের এক অফিসার বলেন, ১৩মে থেকে চারদিনের মধ্যে বাড়ি বাড়ি ভোট নেওয়ার কর্মসূচি শেষ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। তা না হলে আরও একদিন হবে। ভোটগ্রহণের দিন পর্যাপ্ত ভোটকর্মী থাকলে বাড়ি বাড়ি ভোট নেওয়া কর্মীদের আর ডিউটি করতে হবে না। কোনও কারণে ২৫মে ভোটের দিন ভোটকর্মী ঘাটতি হলে সেক্ষেত্রে তাঁদের ডিউটিতে লাগানো হতেপারে।

No comments