Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

দক্ষিণবঙ্গ জুড়েই এবার তাপপ্রবাহের সতর্কবার্তা

দক্ষিণবঙ্গ জুড়েই এবার তাপপ্রবাহের সতর্কবার্তা
 রাজ্যের পশ্চিমাঞ্চলের কয়েকটি জেলায় শনিবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছিল আগেই। মঙ্গলবার কার্যত গোটা দক্ষিণবঙ্গ জুড়েই তাপপ্রবাহের পূর্বাভাস দিল আবহাওয়া দপ্তর। জঙ্গলমহলের জেলাগ…

 



 


দক্ষিণবঙ্গ জুড়েই এবার তাপপ্রবাহের সতর্কবার্তা


 রাজ্যের পশ্চিমাঞ্চলের কয়েকটি জেলায় শনিবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছিল আগেই। মঙ্গলবার কার্যত গোটা দক্ষিণবঙ্গ জুড়েই তাপপ্রবাহের পূর্বাভাস দিল আবহাওয়া দপ্তর। জঙ্গলমহলের জেলাগুলির পাশাপাশি এই তালিকায় রয়েছে পূর্ব বর্ধমান, পূর্ব মেদিনীপুর এবং কলকাতা সংলগ্ন দুই ২৪ পরগনা। আজ, বুধবার থেকে তাপপ্রবাহ পরিস্থিতি তৈরি হতে পারে ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান জেলায়। বাকি জেলাগুলিতে শুক্র ও শনিবার তাপপ্রবাহের আশঙ্কা রয়েছে। এই পরিস্থিতিতে মানুষ কীভাবে নিরাপদে থাকবে, তার জন্য একগুচ্ছ পরামর্শও দিয়েছে আবহাওয়া দপ্তর। 

আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গে ঝড়-বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের ডেপুটি ডিরেক্টর জেনারেল সোমনাথ দত্ত জানিয়েছেন, দক্ষিণবঙ্গের বায়ুমণ্ডলে বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প ঢোকার পরিমাণ অনেকটা হ্রাস পেয়েছে। বিহার, উত্তরপ্রদেশের দিক থেকে আসা শুষ্ক ও গরম হাওয়া এখন দক্ষিণবঙ্গে সক্রিয়। সেই কারণে তাপমাত্রা বেড়ে চলেছে। দখিনা বাতাসেরও দেখা নেই সেভাবে। ফলে গরমের কষ্ট বেড়েছে অনেক। তিনি জানিয়েছেন, বঙ্গোপসাগরে উপর বিপরীত ঘূর্ণাবর্তর বর্তমান অবস্থানের কারণে দক্ষিণবঙ্গে জলীয় বাষ্প বিশেষ ঢুকছে না। তাই ঝড়-বৃষ্টির অনুকুল পরিস্থিতিও তৈরি হচ্ছে না। তবে উত্তরবঙ্গের হিমালয় সংলগ্ন চারটি জেলায় আগামী কয়েকদিন ঝড়-বৃষ্টির অনুকূল পরিস্থিতি থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। 

মঙ্গলবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা সোমবারের তুলনায় সামান্য কমে ৩৬.৭ ডিগ্রি সেলসিয়াস হয়। কয়েকদিনের মধ্যে এই তাপমাত্রা ৩৮ ডিগ্রি ছুঁতে পারে বলে মনে করছেন আবহাওয়া বিশারদরা। সমতল এলাকায় (উপকূলবর্তী ছাড়া) সর্বোচ্চ তাপমাত্রা অন্তত ৪০ ডিগ্রি ছুঁলে এবং তা স্বাভাবিকের থেকে ৪.৫ ডিগ্রি বেশি হলে তাপপ্রবাহ চলছে বলে ধরে নেওয়া হয়। আপাতত কলকাতায় তেমন পরিস্থিতির আশঙ্কা নেই। তবে ভ্যাপসা ও অস্বস্তিকর গরম অব্যাহত থাকবে। যেখানে তাপপ্রবাহ পরিস্থিতি সৃষ্টি হবে না, সেখানেও প্রচণ্ড গরমে জেরবার হতে হবে মানুষকে। তাই আবহাওয়াবিদরা বলছেন, জরুরি কাজে রোদের মধ্যে বেরতে বাধ্য হলে মাথা কাপড়ে ঢেকে বা ছাতা নিয়ে যেতে হবে। সুতির হাল্কা পোশাক পরা, পর্যাপ্ত পরিমাণে জল বা ওআরএস, লেবুর জল, লস্যি ইত্যাদি পান করতে হবে। অন্তঃসত্ত্বা মহিলা ও অসুস্থদের বিশেষভাবে সতর্ক থাকতে বলা হয়েছে। 


মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা (ডিগ্রি সেলসিয়াসে)

কলকাতা (আলিপুর) ৩৬.৭

দমদম৩৭.২

সল্টলেক৩৭.৩

বাঁকুড়া৩৯.৫

পানাগড়৩৯.৫

মুর্শিদাবাদ৩৯

সিউড়ি৩৯

বারাকপুর৩৮.৬

বর্ধমান৩৮.৬

পুরুলিয়া৩৮.৩

আসানসোল৩৮.২

মেদিনীপুর৩৭.৪

কৃষ্ণনগর৩৭  

No comments