Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

রাজ্য সরকার শিল্প সংস্থাগুলিকে ৯ দফা নির্দেশিকা

রাজ্য সরকার শিল্প সংস্থাগুলিকে ৯ দফা নির্দেশিকা রাজ্য সরকার  স্কুল গুলিকে অনির্দিষ্টকালের জন্য ছুটি ঘোষণা করেছেন। তারই সাথে শ্রমিকদের সুরক্ষার জন্য ৯ দফা নির্দেশিকা পাঠালেন।তীব্র তাপপ্রবাহের সময় শ্রমিকদের সুরক্ষার জন্য মঙ্গলবার হ…

 



রাজ্য সরকার শিল্প সংস্থাগুলিকে ৯ দফা নির্দেশিকা 

রাজ্য সরকার  স্কুল গুলিকে অনির্দিষ্টকালের জন্য ছুটি ঘোষণা করেছেন। তারই সাথে শ্রমিকদের সুরক্ষার জন্য ৯ দফা নির্দেশিকা পাঠালেন।

তীব্র তাপপ্রবাহের সময় শ্রমিকদের সুরক্ষার জন্য মঙ্গলবার হলদিয়ার শিল্প সংস্থাগুলিকে ৯ দফা নির্দেশিকা পাঠিয়েছে রাজ্য সরকার। স্কুলে যেমন ওয়াটার বেল চালু হয়েছে, সেরকম কারখানা শ্রমিকদের জন্য আলাদা 'ওয়াটার ব্রেক' দেওয়ার পরামর্শ দিয়েছে রাজ্য। পর্যাপ্ত ঠাণ্ডা পানীয় জল কারখানার বিভিন্ন পয়েন্টে রাখতে নির্দেশ দেওয়া হয়েছে। শুধু 'জল বিরতি' নয়, ওআরএস দিতে হবে শ্রমিকদের। শ্রমিকরা যাতে কর্মস্থলে ঘন ঘন জলপান করেন, তাঁদের বার বার সচেতন করতে বলা হয়েছে। দিনের সবচেয়ে বেশি তাপমাত্রা যে কয়েক ঘণ্টা থাকে, তখন কাজের সময়সূচী বদলাতে পরামর্শ দিয়েছে রাজ্য। ওই সময় কাজে বার বার বিরতি নিয়ে আলো বাতাস খেলে এমন ঠাণ্ডা জায়গায় বিশ্রাম নিতে হবে শ্রমিকদের। দিনের প্রচণ্ড গরমের সময় শ্রমিকদের  সিডিউল পরিবর্তন করে দিনের ঠাণ্ডার সময় কাজ করাতে হবে। হলদিয়ার অ্যাসিসটেন্ট ডাইরেক্টর অব ফ্যাক্টরিজ দেবায়ন দে জানায় মঙ্গলবার বিকেল পাঁচটায়  এদিন হলদিয়া শিল্পাঞ্চলের ৪০টি মাঝারি ও বড় শিল্প সংস্থাকে তাপপ্রবাহের জন্য ৯দফা প্রয়োজনীয় সতর্কতামূলক নির্দেশিকা পাঠানো হয়েছে। গরমে শ্রমিকদের স্বাস্থ্যের কথা বিবেচনা করে রাজ্য সরকার এগুলি কার্যকর করতে বলেছে। শিল্প সংস্থাগুলিকে তাপপ্রবাহ বিষয়ক সুরক্ষা নিয়ে শ্রমিকদের সচেতন করতে লিফলেট বিলি এবং বিভিন্ন পয়েন্টে প্রচারমূলক ফ্লেক্স লাগাতে বলা হয়েছে। তাপপ্রবাহের সময় প্রচণ্ড গরমের কারণে হিটস্ট্রোকের মতো কী কী ধরনের শারীরিক সমস্যা তৈরি হতে পারে, সেবিষয়ে ট্রেনিং সেশন করতে নির্দেশ দেওয়া হয়েছে। কর্মরত অবস্থায় শরীরে কোনও ধরনের সমস্যা দেখা দিলে যেন শ্রমিকরা সঙ্গে সঙ্গে সহকর্মীকে জানান। কাজের জায়গায় হালকা জামাকাপড় পরে কাজ করতে বলা হয়েছে। এজন্য কারখানা কর্তৃপক্ষকে গেঞ্জি, তোয়ালের মতো পারসোনাল প্রোটেকটিভ ইক্যুইপমেন্ট(পিপিই) শ্রমিকদের দিতে হবে। কারখানার সেডগুলিতে কাজের জায়গায় ফ্যান, এয়ার কন্ডিশনার বসিয়ে আরামদায়ক পরিবেশ তৈরি করতে হবে।

রাজ্য সরকারের এই নির্দেশিকা ঠিকভাবে মানা হচ্ছে কিনা তা খতিয়ে দেখতে কারখানা ভিজিট করবেন।

No comments