Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

২৭মার্চ থেকে অষ্টম মহিষাদল বইমেলা শুরু

২৭মার্চ থেকে অষ্টম মহিষাদল বইমেলা শুরু  ২৭মার্চ থেকে অষ্টম মহিষাদল বইমেলা শুরু হল। মহিষাদল রাজবাড়ির ছোলাবাড়ি ময়দানে পাঁচদিনের বইমেলা এবার ৩১ মার্চ পর্যন্ত চলবে। বইমেলায় শিশুমহলের অভিনবত্ব, বিজ্ঞান মেলা এবং আলোচনা সভা রয়েছে। মাত্র…

 


২৭মার্চ থেকে অষ্টম মহিষাদল বইমেলা শুরু 

 ২৭মার্চ থেকে অষ্টম মহিষাদল বইমেলা শুরু হল। মহিষাদল রাজবাড়ির ছোলাবাড়ি ময়দানে পাঁচদিনের বইমেলা এবার ৩১ মার্চ পর্যন্ত চলবে। বইমেলায় শিশুমহলের অভিনবত্ব, বিজ্ঞান মেলা এবং আলোচনা সভা রয়েছে। মাত্র কয়েক বছরেই নিজস্বতায় পাঠক ও ক্রেতার নজর কেড়েছে এই বইমেলা। পরম্পরার সঙ্গে আধুনিক ভাবনার মেলবন্ধন ঘটায় বইমেলা কমিটি। গ্রামীণ এলাকার স্কুলপড়ুয়াদের কাছে নানা বিষয়ের বইয়ের সম্ভার তুলে ধরাই লক্ষ্য। প্রতি বছর আকর্ষণীয় থিমের চমক থাকে। বাড়তি পাওনা শতাব্দীপ্রাচীন রাজবাড়ির মিউজিয়াম। বই কেনার পাশাপাশি ২০০বছরের হেরিটেজ রঙ্গিবসান প্যালেস, ফুলবাগ প্যালেসের মিউজিয়াম, কামান, আমবাগান, রাসমঞ্চ, গোপালজিউর মন্দির, সাহেব দিঘিতে বোটিংয়ের আনন্দ মিস করতে চান না কেউই। বইয়ের সঙ্গে মহিষাদলের নামকরা ছানার মুড়কি কেনেন অনেকে। 

মহিষাদল বইমেলা কমিটির সভাপতি প্রাক্তন অধ্যাপক এবং ইতিহাস গবেষক হরিপদ মাইতি বলেন, খুদে ও কিশোর স্কুলপড়ুয়াই আমাদের লক্ষ্য। তরুণ প্রজন্মকে বইয়ের প্রতি আকৃষ্ট করতেই এই উদ্যোগ। পড়ার অভ্যাস ফেরানোই এখন বড় চ্যালেঞ্জ। স্কুলপড়ুয়াদের মোবাইলে আসক্তি কমাতে বইয়ের বিকল্প নেই। বই পড়ার অভ্যাস যে কল্পনাশক্তি ও চিন্তা করার শক্তি বাড়ায়, তা হাতেকলমে অনুশীলনের জন্য পাঁচদিন অভিনব কর্মশালা রয়েছে। এজন্য শিশুমহল ও বিজ্ঞানমঞ্চ নামে দু’টি অনুষ্ঠান হচ্ছে। এবছর শিশুমহলের থিম ‘শিশুসাহিত্য’। এজন্য ২৮-৩১মার্চ প্রতিটি দিন অবনীন্দ্রনাথ ঠাকুর, সুকুমার রায়, উপেন্দ্রকিশোর রায়চৌধুরী এবং লীলা মজুমদারের নামে আলাদা ‘দিবস’ ঘোষণা করা হয়েছে। প্রতিদিন দুপুরে বই পড়ো, এসো গল্প বানাইয়ের মতো বিভিন্ন প্রতিযোগিতা থাকছে। শিশুমহলে পৌঁছলেই দেওয়া হবে বই। এক ঘণ্টা পড়ার পর সবাই পড়েছে কিনা যাচাই করা হবে। সঠিক উত্তর দিলেই বই পুরস্কার। ক্যুইজও রয়েছে।

কল্পনাশক্তি বাড়াতে তাৎক্ষণিক গল্প লেখার প্রতিযোগিতাও বেশ চমকপ্রদ। পড়ুয়াদের মধ্যে দেশাত্মবোধ, মণীষীদের প্রতি শ্রদ্ধা, সমাজসচেতনতা বাড়াতে ‘মনোহর সজ্জা’ নামে নতুন আঙ্গিকের ছদ্মবেশের আয়োজন করা হয়েছে। হাতেনাতে দৈনন্দিন বিজ্ঞান, যুক্তিবাদী ভাবনা ও পরিবেশের পাঠ দেওয়া হবে বইমেলায়। ২৮মার্চ বিজ্ঞান আলোচনার বিষয় ঘরে ঘরে রসায়ন এবং আবহাওয়া ও আবহাওয়ার পূর্বাভাস। পরেরদিন রক্তদানের উপকারিতা ও পাখপাখালির গোপন কথা,  বিজ্ঞানের মজা, ৩০ মার্চ কৃত্রিম মেধা বিষয়ে স্কুল ও কলেজ পড়ুয়াদের নিয়ে কর্মশালা হবে। এবার সুকুমার রায়ের আবোল তাবোলের শতবর্ষ বিষয়ে আলোচনা করবেন পার্থজিৎ গঙ্গোপাধ্যায় এবং কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তীর শতবর্ষের উপর আলোকপাত করবেন অধ্যাপক মোস্তাক আহমেদ। বইমেলা কমিটির সাধারণ সম্পাদক দেবাশিস মাইতি বলেন, এবার বইমেলার উদ্বোধন করবেন কথাসাহিত্যিক অমর মিত্র। মেলায় প্রতিদিন বিভিন্ন স্কুল ও কলেজের পড়ুয়ারা সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেবে। গতবার বইমেলায় ১০লক্ষ টাকার বেশি বই বিক্রি হয়েছে। এবার ৫০টির মতো বইয়ের স্টলের পাশাপাশি আর্ট গ্যালারিও থাকছে।

No comments