Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

৫২ নম্বর রুটের বাস বন্ধ হওয়ার আশঙ্কা?

৫২ নম্বর রুটের বাস বন্ধ হওয়ার আশঙ্কা?গঙ্গার নীচ দিয়ে মেট্রো রুটের উদ্বোধন হওয়ায় ইতিহাসের পাতায় নাম উঠেছে শহর কলকাতার। কিন্তু তার হাত ধরে শহরের শতাব্দীপ্রাচীন বাস রুট ৫২-র পরিবর্তনের সম্ভাবনা দেখা দিয়েছে। ওই রুটের বাসমালিকদের আশঙ…

 


৫২ নম্বর রুটের বাস বন্ধ হওয়ার আশঙ্কা?

গঙ্গার নীচ দিয়ে মেট্রো রুটের উদ্বোধন হওয়ায় ইতিহাসের পাতায় নাম উঠেছে শহর কলকাতার। কিন্তু তার হাত ধরে শহরের শতাব্দীপ্রাচীন বাস রুট ৫২-র পরিবর্তনের সম্ভাবনা দেখা দিয়েছে। ওই রুটের বাসমালিকদের আশঙ্কা, মেট্রো চালু হলে তাঁরা যাত্রী হারাবেন। তাই আগামী সপ্তাহের বৈঠকে বাস রুট পরিবর্তন নিয়ে আলোচনায় বসবেন বাস মালিকরা। 

৫২ নম্বর বাস রুট এখন রামরাজাতলা থেকে ধর্মতলা পর্যন্ত যাতায়াত করে। ওই বাস রুট সংগঠনের সম্পাদক ভোলানাথ চৌধুরী বলছিলেন, যাত্রীরা গতি পছন্দ করেন। মেট্রো চালু হলে মহাকরণ থেকে হাওড়ায় অনেক কম সময়ে, কম খরচে পৌঁছে যাওয়া যাবে। সেখানে লোকে ১৫ টাকা খরচ করে কেন বাসে যাবে?

৫২ নম্বর বাস রুটের বয়স ১০১ বছর। আগে রামরাজাতলা থেকে হাওড়া পর্যন্ত এই বাস চলত। বর্তমানে তা ধর্মতলা পর্যন্ত চলে। রুট বদলে কোন দিকে যেতে চায় তারা? সূত্রের খবর, কিছু বাসমালিক কলকাতার দিকে বাস রুট এগনোর পক্ষপাতী। আবার কয়েকজন হাওড়ার দিকে ধূলাগড় পর্যন্ত নিয়ে যাওয়ার পক্ষপাতী। তবে চুড়ান্ত সিদ্ধান্ত আগামী সপ্তাহের বৈঠকেই স্থির হবে বলে জানা গিয়েছে। ৫২ নম্বরের সঙ্গে ৫৫ ও সি রুটের বাসও একই সমস্যায় পড়বে বলে মনে করছেন বাসচালকরা।

আজ থেকে ১০১ বছর আগে চালু হয়েছিল এই ৫২ নম্বর রুট। এত বছর আগে বাস রুট তৈরি হওয়ার কারণ কী? আসলে এখানে রামরাজা মন্দির ছিল। মন্দিরের প্রতিষ্ঠাতা অযোধ্যা রাম চৌধুরীর ছেলেরা দর্শনার্থীদের জন্যই একটা প্রস্তাব দিয়ে এই বাস রুট চালু করেছিলেন। পুরনো বাসস্ট্যান্ডটা অযোধ্যা রাম চৌধুরী পরিবারেরই জায়গা। আগে এটার নাম ছিল সখের বাজার লেন, বলছিলেন ভোলানাথবাবু। ঘটনাচক্রে ভোলানাথবাবু সেই চৌধুরী পরিবারের সদস্য।

No comments