Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

জাতীয় লোক আদালত থেকে রাজ্য কোষাগারে আয় ২২৩ কোটি টাকা

জাতীয় লোক আদালত থেকে রাজ্য কোষাগারে আয় ২২৩ কোটি টাকা
শনিবার ৮ ই জানুয়ারি এ রাজ্যে বসেছিল বিশেষ লোক আদালত। জাতীয় লোক আদালতের অঙ্গ হিসেবে এ রাজ্যেও একদিনে ৩ লক্ষ ৭২ হাজার মামলার নিষ্পত্তি করে সরকারি কোষাগারে পৌঁছে দিয়েছে ২২৩ ক…

 

জাতীয় লোক আদালত থেকে রাজ্য কোষাগারে আয় ২২৩ কোটি টাকা


শনিবার ৮ ই জানুয়ারি এ রাজ্যে বসেছিল বিশেষ লোক আদালত। জাতীয় লোক আদালতের অঙ্গ হিসেবে এ রাজ্যেও একদিনে ৩ লক্ষ ৭২ হাজার মামলার নিষ্পত্তি করে সরকারি কোষাগারে পৌঁছে দিয়েছে ২২৩ কোটি টাকা। রাজ্যের বিভিন্ন জেলা ও মহকুমা কোর্টে ওই লোক আদালতকে কেন্দ্র করে বসেছিল মোট ৪৬০টি বেঞ্চ। 

রাজ্য লিগ্যাল সার্ভিস অথরিটির রেজিস্ট্রার কাম ডেপুটি সেক্রেটারি সুকুমার মণ্ডল জানান, মামলা নিষ্পত্তির সংখ্যা এবং রাজস্ব আদায়ের পরিমাণ, এক কথায় নজিরবিহীন বলা যেতে পারে। নিষ্পত্তি হওয়া মামলার মধ্যে ছিল চেক বাউন্স, মোটর ভেহিকেলস, ট্রাফিক, টেলিফোন, বিমা, ব্যাঙ্ক লোন, ‌বিদ্যুৎ সরবরাহ সংক্রান্ত নানা বিবাদ  ছাড়াও একাধিক ফৌজদারি অভিযোগ। এদিন কলকাতা হাইকোর্টের বিচারপতি তথা স্টেট লিগ্যাল সার্ভিস অথরিটির কার্যনির্বাহী চেয়ারম্যান আই পি মুখোপাধ্যায় সংস্থার কেন্দ্রীয় অফিস এসে পুরো বিষয়টি খোঁজ খবর নেন। পাশাপাশি বিভিন্ন জেলায় অনুষ্ঠিত লোক আদালত সম্পর্কেও তিনি খোঁজখবর করেন। 

এদিকে, শহরের বিভিন্ন আদালতের প্রবীণ আইনজীবীদের একাংশের বক্তব্য, লোক আদালতে এত সংখ্যক মামলা নিষ্পত্তি হওয়াতে, বকেয়া মামলার ভার অনেকটাই কমল। এতে বিচারপ্রার্থীরাও অনেকাংশে উপকৃত হলেন। বিচারপ্রার্থীদের কথায়, এই ধরনের লোক আদালত আরও বেশি সংখ্যক অনুষ্ঠিত হলে, সাধারণ বিচারপ্রার্থীরা বেশি মাত্রায় লাভবান হবেন। 

No comments