Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

চালু হয়ে গেল গঙ্গাগর্ভের মেট্রো পরিষেবা

চালু হয়ে গেল গঙ্গাগর্ভের মেট্রো পরিষেবাঅবশেষে অপেক্ষার অবসান। আজ, শুক্রবার ১৫ ই মার্চ ২০২৪চালু হয়ে গেল গঙ্গাগর্ভের মেট্রো পরিষেবা। জলের ২৮ মিটার নীচ দিয়ে ৫২০ মিটার দীর্ঘ টানেল পেরিয়ে ছুটবে যাত্রীবোঝাই ইস্ট-ওয়েস্ট মেট্রো। পাশা…

 

চালু হয়ে গেল গঙ্গাগর্ভের মেট্রো পরিষেবা

অবশেষে অপেক্ষার অবসান। আজ, শুক্রবার ১৫ ই মার্চ ২০২৪চালু হয়ে গেল গঙ্গাগর্ভের মেট্রো পরিষেবা। জলের ২৮ মিটার নীচ দিয়ে ৫২০ মিটার দীর্ঘ টানেল পেরিয়ে ছুটবে যাত্রীবোঝাই ইস্ট-ওয়েস্ট মেট্রো। পাশাপাশি এদিনই খুলে যাচ্ছে আরও দু’টি মেট্রো করিডোর—কবি সুভাষ (গড়িয়া স্টেশন) থেকে হেমন্ত মুখোপাধ্যায় (রুবি) এবং তারাতলা থেকে মাঝেরহাট। শেষেরটি অবশ্য জোকা মেট্রোরই সম্প্রসারিত অংশ। তারপরও নিশ্চিতভাবে আগ্রহের কেন্দ্রবিন্দু হাওড়া-ময়দান থেকে এসপ্ল্যানেড রুট। কারণ, আরও একবার ইতিহাসের সাক্ষী হতে চলেছে কলকাতা। তবে উৎসাহের পাশাপাশি এই রুট ঘিরে দেখা দিচ্ছে বিভ্রান্তি ও অশান্তির মেঘও। কারণ, লাগেজ। দেশের মধ্যে অন্যতম ব্যস্ত রেল স্টেশন হাওড়া। ভিন রাজ্য থেকে প্রতিদিন হাজার হাজার যাত্রী ট্রেনে চেপে এই স্টেশনে নামেন। আর তাঁদের অধিকাংশের সঙ্গে থাকে ব্যাগ এবং ট্রলি। মেট্রোর পক্ষ থেকে সাফ জানানো হয়েছে, ১০ কেজি ওজনের বেশি ভারী লাগেজ কোনওমতেই তোলা যাবে না। কিন্তু সেই ভার মাপা হবে কীভাবে? এই প্রশ্নের উত্তর মিলছে না। তাহলে কি আরপিএফ চোখের দেখাতেই ওজন ঠিক করবে? এই প্রশ্নও উঠছে। সেক্ষেত্রে ট্রলি বা ভারী লাগেজ নিয়ে যাত্রীরা কীভাবে মেট্রোয় উঠবেন, সংশয় থেকেই যাচ্ছে। 

এদিন কবি সুভাষ থেকে হেমন্ত মুখোপাধ্যায় (রুবি) পর্যন্ত পরিষেবা চালু হলেও নয়া এই রুটে পর্যাপ্ত যাত্রী পাওয়া যাবে কি না, তা নিয়ে মেট্রো কর্তাদের মধ্যেই ধন্দ রয়েছে। তাই প্রাথমিকভাবে সারাদিনে মাত্র ৭ ঘণ্টা ৪০ মিনিট এই রুটে মেট্রোর বাণিজ্যিক দৌড় চালু থাকবে। ইতিমধ্যেই জোকা-তারাতলা রুটে যাত্রী-অভাবের চিত্র প্রকট হয়েছে। তারাতলা থেকে মাঝেরহাট পর্যন্ত সম্প্রসারিত অংশে মেট্রো চালু হলে যাত্রী সংখ্যা খানিক বাড়তে পারে বলে আশাবাদী রেল কর্তারা। এদিন থেকে সেই রুটেও মেট্রো চালু হচ্ছে। তবে এক্ষেত্রেও সারাদিনে মাত্র সাত ঘণ্টার জন্য এই মেট্রো পরিষেবা পাবেন যাত্রীরা। সংশ্লিষ্ট মেট্রো রুট সপ্তাহে পাঁচদিন সচল থাকবে। তবে ইস্ট-ওয়েস্ট মেট্রো হাওড়া ময়দান-এসপ্ল্যানেড রুট কেবলমাত্র রবিবার বন্ধ রাখবে।

No comments