Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

রাজ্য সরকারের চুক্তিভিত্তিক কর্মীদের অবসরকালীন ভাতা বৃদ্ধি হল

রাজ্য সরকারের চুক্তিভিত্তিক কর্মীদের অবসরকালীন ভাতা বৃদ্ধি হলরাজ্য সরকারের চুক্তিভিত্তিক কর্মীদের অবসরকালীন ভাতা বৃদ্ধি হল। সরকারের বিভিন্ন দপ্তর ও প্রকল্পের কাজের সঙ্গে যুক্ত চুক্তিভিত্তিক কর্মীদের অবসরকালীন এককালীন অনুদান বাড়িয়…

 




রাজ্য সরকারের চুক্তিভিত্তিক কর্মীদের অবসরকালীন ভাতা বৃদ্ধি হল

রাজ্য সরকারের চুক্তিভিত্তিক কর্মীদের অবসরকালীন ভাতা বৃদ্ধি হল। সরকারের বিভিন্ন দপ্তর ও প্রকল্পের কাজের সঙ্গে যুক্ত চুক্তিভিত্তিক কর্মীদের অবসরকালীন এককালীন অনুদান বাড়িয়ে পাঁচ লক্ষ টাকা করল রাজ্য। রাজ্যের অর্থদপ্তর বুধবার এ সংক্রান্ত নির্দেশিকা জারি করেছে। জানানো হয়েছে, এপ্রিল মাস থেকে এই বর্ধিত অনুদান কার্যকর হবে। বর্তমানে অবসরের সময় দুই থেকে তিন লক্ষ টাকা এককালীন অনুদান পান চুক্তিভিত্তিক কর্মীরা। নয়া ঘোষণার পর সে অনুদান প্রায় দ্বিগুণ হল। চুক্তিতে নিযুক্ত প্রায় পাঁচ লক্ষ কর্মী এর সুবিধা পাবেন বলে সরকারি সূত্রে জানা গিয়েছে। 

গত ফেব্রুয়ারি মাসে পেশ হওয়া রাজ্য বাজেটে সিভিক ভলান্টিয়ার, ভিলেজ পুলিস, গ্রিন পুলিস সহ চুক্তিতে নিযুক্ত কর্মীদের অবসরকালীন আর্থিক সুবিধা বাড়িয়ে পাঁচ লক্ষ টাকা করার ঘোষণা হয়েছিল। অর্থদপ্তরের প্রকাশিত বিজ্ঞপ্তিতে কোন শ্রেণির কর্মীরা এই সুবিধা পাবেন তা বিস্তারিত উল্লেখ রয়েছে। ২০১১ সালের ১৬ সেপ্টেম্বর জারি হওয়া অর্থদপ্তরের বিজ্ঞপ্তির ভিত্তিতে সরকারি দপ্তরে নিযুক্ত বিভিন্ন ধরনের চুক্তিভিত্তিক কর্মীরা এর আওতায় আসবেন। চুক্তিতে নিযুক্ত তথ্যপ্রযুক্তি কর্মীরাও এই সুবিধা পাবেন। এছাড়াও পার্শ্বশিক্ষক, এমএসকে-এসএসকে শিক্ষক, আশাকর্মী, অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা, অনারারি স্বাস্থ্যকর্মী, সিভিক ভলান্টিয়ার, ভিলেজ পুলিস ভলান্টিয়ার, অক্সিলিয়ারি দমকলকর্মী ইত্যাদি কর্মীরা এই সুবিধা পাবেন। চুক্তিতে নিযুক্ত এই কর্মীরা কেউ ৬০, কেউ ৬৫ বছর বয়স পর্যন্ত কাজ করেন। এতদিন সাধারণ কর্মী এবং তথ্যপ্রযুক্তি কর্মীরা অবসরের সময় তিন লক্ষ টাকা পেতেন। সে অঙ্ক বেড়ে পাঁচ লক্ষ হচ্ছে। এছাড়া কিছু কর্মীর অনুদান দু’লক্ষ থেকে বেড়ে পাঁচ লক্ষ হল।  এর আগে ৬০-৬৫ বছর বয়স পর্যন্ত চাকরির নিরাপত্তা, ছুটি, নির্দিষ্ট হারে বাৎসরিক বেতন বৃদ্ধির ব্যবস্থা রাজ্য আগেই করেছে। কিছুদিন আগে আশা এবং অঙ্গনওয়াড়ি কর্মীদের বেতন ৫০০ থেকে ৭৫০ টাকা বৃদ্ধি করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এছাড়া চুক্তিভিত্তিক কর্মীদের বেতন তিন থেকে সাড়ে তিন হাজার টাকা বাড়ানোর ঘোষণাও হয়েছিল।

No comments