Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

সন্তানসম্ভবা নারীদের উন্নত চিকিৎসা পরিষেবা দিতে অঙ্গীকারবদ্ধ হল প্রসূতিবিদরা

সন্তানসম্ভবা নারীদের উন্নত চিকিৎসা পরিষেবা দিতে অঙ্গীকারবদ্ধ হল প্রসূতিবিদরা পূর্ব মেদিনীপুর জেলার তমলুক শহরে স্ত্রী ও প্রসূতি রোগ বিশেষজ্ঞরা সন্তান সম্ভবা নারীদের আরো উন্নতর চিকিৎসা পরিষেবা দিতে বদ্ধপরিকর হল।  তমলুক সহ পূর্ব মেদ…

 




সন্তানসম্ভবা নারীদের উন্নত চিকিৎসা পরিষেবা দিতে অঙ্গীকারবদ্ধ হল প্রসূতিবিদরা

 পূর্ব মেদিনীপুর জেলার তমলুক শহরে স্ত্রী ও প্রসূতি রোগ বিশেষজ্ঞরা সন্তান সম্ভবা নারীদের আরো উন্নতর চিকিৎসা পরিষেবা দিতে বদ্ধপরিকর হল।  তমলুক সহ পূর্ব মেদিনীপুর জেলার প্রসূতি ও স্ত্রীরোগ বিশেষজ্ঞদের নিয়ে গঠিত হল তাম্রলিপ্ত অবস্টেট্রিক অ্যান্ড গ্লাইকোলজিক্যাল সোসাইটি। এই সোসাইটির মুখ্য উদ্দেশ্য হল প্রসিতি ও স্ত্রীরোগ চিকিৎসা ব্যবস্থাকে আরো উন্নত করে তোলা। বিশেষ করে পূর্ব মেদিনীপুর জেলার সন্তানসম্ভবা নারীদের উন্নত চিকিৎসা কিভাবে দেওয়া যায় সেই উদ্যোগ গ্রহণই মূল উদ্দেশ্য এই সোসাইটির।

পূর্ব মেদিনীপুর জেলার সদর শহরে এই সোসাইটি গড়ে ওঠে। পূর্ব মেদিনীপুর জেলা নানা প্রান্তের প্রসূতি ও স্ত্রীরোগ বিশেষজ্ঞ চিকিৎসকেরা উপস্থিত ছিলেন। এই সংগঠনের লক্ষ্য হল  জুনিয়র প্রসূতি ও স্ত্রীরোগ চিকিৎসকদের সামনে চিকিৎসা প্রণালী তুলে ধরা। গ্রামে গ্রামে নারীদের আরো বেশি স্বাস্থ্য সচেতন করে তুলতে প্রয়াস চালাবে এই সংগঠন। ফ্রি মেডিকেল ক্যাম্পের মাধ্যমে মেয়েদের সারভিক্যাল ক্যান্সার প্রতিরোধেও সচেষ্ট ভূমিকা গ্রহণের কথা জানান সোসাইটির সদস্যরা। এছাড়াও গরিব দুস্থ রোগীদের বিনা খরচায় চিকিৎসার পাশাপাশি জটিল অস্ত্রোপচারে বিশেষজ্ঞ বোর্ড গঠন করার কথাও জানান। যা তমলুক শহরে প্রথম কোন এধরনের পদক্ষেপ। 

প্রসঙ্গত বর্তমান সময়ের চিকিৎসা ব্যবস্থা নিয়ে সাধারণ মানুষের মধ্যে বিস্তর অভিযোগ রয়েছে। বিভিন্ন জায়গায় কাঠগড়ায় স্ত্রী ও প্রসূতি বিশেষজ্ঞ চিকিৎসকেরা।  পূর্ব মেদিনীপুর জেলার তমলুক শহরের এ ধরনের সোসাইটি গঠনের মাধ্যমে চিকিৎসা প্রণালীকে আরো উন্নত করে তোলার প্রয়াস অন্যমাত্রা পেল। এই সোসাইটির ডেপুটি সেক্রেটারি জানান, 'তাদের এই সংগঠন গড়ে তোলার উদ্দেশ্য হল, এই প্লাটফর্ম জুনিয়ারদের চিকিৎসা প্রণালী সম্পর্কে অন্যতম ধারণা প্রদান করবে। ফ্রি মেডিকেল ক্যাম্পের মাধ্যমে মহিলাদের জরায়ু ক্যান্সার প্রতিরোধেও ভূমিকা গ্রহণ করবে। সাধারণ মানুষ বিশেষ করে মহিলারা যাতে উন্নতর চিকিৎসা পরিষেবা পায় সে বিষয়ে বাড়তি গুরুত্ব দিচ্ছে এই সংগঠন'

তমলুক শহরে তাম্রলিপ্ত অবস্টেট্রিক অ্যান্ড গ্লাইকোলজিক্যাল সোসাইটি আগামী দিনে প্রতি মাসে সেমিনার ও প্রতি ছয় মাস অন্তর বিশেষ সেমিনার আয়োজন করার কথা জানান। ওই সেমিনার গুলির মাধ্যমে চিকিৎসা প্রণালী নিয়ে আলোচনা করবেন অভিজ্ঞ চিকিৎসকেরা। এই প্লাটফর্ম থেকে জুনিয়র চিকিৎসকেরা উন্নতর চিকিৎসা প্রণালী সম্পর্কে সম্যক জ্ঞান লাভ করতে পারবে।

No comments