Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

আইওসি ও বন্দরের নয়া প্রকল্পের ভার্চুয়াল উদ্বোধন করেন- প্রধানমন্ত্রী

আইওসি ও বন্দরের নয়া প্রকল্পের ভার্চুয়াল উদ্বোধন করেন- প্রধানমন্ত্রী

হলদিয়ার আইওসি ও বন্দরের চারটি প্রকল্পের ভার্চুয়াল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জানা যায়, প্রায় ১২০০ কোটি টাকার চারটি প্রকল্পের আনুষ্ঠানিক যাত্রা শু…

 




আইওসি ও বন্দরের নয়া প্রকল্পের ভার্চুয়াল উদ্বোধন করেন- প্রধানমন্ত্রী



হলদিয়ার আইওসি ও বন্দরের চারটি প্রকল্পের ভার্চুয়াল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জানা যায়, প্রায় ১২০০ কোটি টাকার চারটি প্রকল্পের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয় এই দিন। প্রায় ১হাজার ১৯কোটি টাকা ব্যয়ে নির্মিত হলদিয়া আইওসি রিফাইনারির নতুন লুব অয়েল প্ল্যান্টের উদ্বোধন হয়। একই সঙ্গে রিগ্যাসিফায়েড লিক্যুইফায়েড ন্যাচারাল গ্যাসের (আরএলএনজি) একটি প্রকল্পের সূচনা হয়‌। এছাড়া বন্দরের অত্যাধুনিক রিমোট ফায়ার ফাইটিং সিস্টেম এবং একটি রেল মাউন্টেড কিউ ক্রেনের (আরএমকিউসি) উদ্বোধন হয়। আইওসি রিফাইনারি উদ্যোগে অনুষ্ঠান অনুষ্ঠিত হয় উপস্থিত ছিলেন তমলুক লোকসভা কেন্দ্রে সাংসদ দিব্যেন্দু অধিকারী উপস্থিত ছিলেন হলদিয়া বিধানসভার বিধায়িকা তাপসী মন্ডল। হলদিয়া রিফাইনারি এক্সিকিউটিভ ডাইরেক্টর অতনু সান্যাল প্রমূখ।  কিছুদিনের মধ্যেই নয়া লুব্রিকেটিং অয়েল বা লুব অয়েল প্ল্যান্ট উৎপাদন শুরু করবে। হলদিয়া আইওসি রিফাইনারির এই ক্যাটালেটিক ডি-ওয়াক্সিং ইউনিট ভারতে সর্ববৃহৎ লুব অয়েল প্ল্যান্ট হতে চলেছে। দেশে সর্বপ্রথম উৎকৃষ্টমানের লুব অয়েলের চাহিদা পূরণ করবে বলে দাবি আইওসির। হলদিয়া রিফাইনারি বিশেষত্ব হল, দেশের মধ্যে একমাত্র এখানেই লুব অয়েল তৈরি হয়। পরিবহণ শিল্পে লুব অয়েল গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। আইওসির 'সার্ভো' লুব অয়েল ব্র্যান্ড নতুন করে শুধু দেশ নয়, এবার বিদেশের বাজার দখলে ঝাঁপিয়ে পড়বে। আইওসি কর্তৃপক্ষ জানায়, লুব অয়েলের জন্য এতদিন দেশের পরিবহণ শিল্পকে আমদানির উপর ভরসা করতে হত। হলদিয়ার প্ল্যান্ট চালু হলে আমদানি খরচ কমবে এবং বিদেশি মুদ্রা সাশ্রয় হবে। অন্যদিকে, আইওসি প্ল্যান্ট জ্বালানি হিসেবে এবার ন্যাচারাল গ্যাস ব্যবহার করবে। ওই গ্যাস আনা হবে পারাদীপ থেকে পাইপলাইনে। 

বন্দর  সূত্রে জানা যায়, বন্দরের ডেপুটি চেয়ারম্যান অমলকুমার মেহেরা বলেন, ১ মার্চ প্রধানমন্ত্রী আরামবাগের সভা থেকে বন্দরের দুটি প্রকল্পের ভার্চুয়াল উদ্বোধন করেন। ১০৮কোটি টাকা ব্যয়ে ১ নম্বর অয়েল জেটির কাছে একটি রিমোট নিয়ন্ত্রিত ফায়ার ফাইটিং সিস্টেম তৈরি হয়েছে। ১ ও ২নম্বর অয়েল জেটি, আউটার টার্মিনাল জেটি তিনটিতে আগুন নিয়ন্ত্রণে কাজে লাগবে। এছাড়া বন্দরের কন্টেনার হ্যান্ডেলিং বাড়াতে ডক এলাকায় নতুন একটি আরএমকিউসি ক্রেন বসানো হয়েছে।

No comments