Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

প্রতি বছর সারা পৃথিবীতে ২ লক্ষ ৫০ হাজার শিশু ক্যান্সারে আক্রান্ত

প্রতি বছর সারা পৃথিবীতে ২ লক্ষ ৫০ হাজার শিশু ক্যান্সারে আক্রান্ত
প্রতি বছর সারা পৃথিবীতে ২ লক্ষ ৫০ হাজার শিশু ক্যান্সারে আক্রান্ত হয়। ভারতে নতুন করে ক্যান্সারে আক্রান্ত হওয়ার তথ্য নথিবদ্ধ হয় প্রতি বছর আনুমানিক ৫০ হাজার। শিশুদের বে…

 


প্রতি বছর সারা পৃথিবীতে ২ লক্ষ ৫০ হাজার শিশু ক্যান্সারে আক্রান্ত


প্রতি বছর সারা পৃথিবীতে ২ লক্ষ ৫০ হাজার শিশু ক্যান্সারে আক্রান্ত হয়। ভারতে নতুন করে ক্যান্সারে আক্রান্ত হওয়ার তথ্য নথিবদ্ধ হয় প্রতি বছর আনুমানিক ৫০ হাজার। শিশুদের বেশিরভাগ ক্যান্সারই নিরাময়যোগ্য। যত তাড়াতাড়ি এই রোগ ধরা পড়ে, সম্পূর্ণ সেরে ওঠার সম্ভাবনা ততই বাড়ে। প্রয়োজন শুধু অবিলম্বে রোগ নির্ণয় ও চিকিৎসা। গত এক দশকে শহরের বেশ কিছু হাসপাতালে নির্দিষ্ট শিশু ক্যান্সার বিভাগ কাজ করছে।

 দুর্ভাগ্যক্রমে ভারতে কিছু শিশু আজও বিনা চিকিৎসায় মারা যাচ্ছে শুধুমাত্র অভিভাবকদের অজ্ঞতার কারণে। জিনবাহিত, পরিবেশগত ও নিম্নমানের খাদ্যাভ্যাসের কারণে ক্যান্সারের প্রকোপ শিশুদের মধ্যে বাড়ছে। এছাড়া বয়ঃসন্ধিকালেও ক্যান্সার আক্রান্তের সংখ্যা বাড়ার পিছনে দায়ী থাকছে মদ্যপান, ধূমপান ও অবাধ যৌন সংসর্গ। এখন আমাদের দেশে প্রতি লাখে ১০-১২ টি জুভেনাইল ক্যান্সার রোগীর সন্ধান পাওয়া যাচ্ছে। সচেতনতার অভাবে  এর বাইরে বিপুল সংখ্যক রোগীর চিহ্নি্তকরণ সম্ভব হচ্ছে না। তার কারন আমাদের সম্পর্কে ভীতি। অভিভাবকদের এটা বুঝতে হবে ঠিক সময়ে ধরা পড়লে ক্যান্সার সম্পূর্ণ নিরাময়যোগ্য। শত প্রতিকূলতা অতিক্রম করে এই বিষয়টাকে রোটারির লাইফ বিয়ন্ড ক্যান্সার নামে স্বেচ্ছাসেবী সংস্থা নির্দিষ্ট ভাবে মোকাবিলা করছে। পশ্চিমবঙ্গ সরকারের সঙ্গে চুক্তি অনুসারে পিজি এবং এনআরএস হাসপাতালে গঠিত হয়েছে সহায়তা কেন্দ্র। দরিদ্র ও প্রান্তিক পরিবারের ক্যান্সার আক্রান্ত বাচ্চাদের চিকিৎসার জন্য সরাসরি যোগাযোগের ঠিকানা। এই দুই হাসপাতাল ছাড়াও আরো ৬টি হাসপাতালে লাইফ বিয়ন্ড ক্যান্সার আক্রান্ত শিশু এবং তার পরিবারকে সাহায্য প্রদান করে। ফলে দালাল রাজ প্রায় নির্মূল হতে চলেছে। 

No comments