Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ডাক বিভাগের উদ্যোগে আন্তর্জাতিক স্তরে চিঠি লেখার প্রতিযোগিতা

ডাক বিভাগের উদ্যোগে আন্তর্জাতিক স্তরে চিঠি লেখার প্রতিযোগিতা
চিঠি লেখার আন্তর্জাতিক স্তরের এক প্রতিযোগিতার আয়োজন করল ডাক বিভাগ। ৯ থেকে ১৫ বছর বয়সি ছাত্র-ছাত্রীরা এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। ইউনিভার্সাল পোস্টাল ইউনিয়নের (ইউ…

 


ডাক বিভাগের উদ্যোগে আন্তর্জাতিক স্তরে চিঠি লেখার প্রতিযোগিতা


চিঠি লেখার আন্তর্জাতিক স্তরের এক প্রতিযোগিতার আয়োজন করল ডাক বিভাগ। ৯ থেকে ১৫ বছর বয়সি ছাত্র-ছাত্রীরা এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। ইউনিভার্সাল পোস্টাল ইউনিয়নের (ইউপিইউ) আওতায় হবে এই কম্পিটিশন। 

ইউনিভার্সাল পোস্টাল ইউনিয়ন সারা বিশ্বে গত দেড়শো বছর ধরে সাধারণ মানুষকে পরিষেবা দিয়ে এসেছে। আট প্রজন্ম ধরে এই কাজ করছে তারা। দীর্ঘ সময়ে বিশ্বে অনেক পরিবর্তন এসেছে। প্রতিযোগিতার বিষয়ভাবনা সে চিন্তা করেই রাখা। বিষয় ঠিক হয়েছে, ‘পরিবর্তনশীলতা’। নতুন প্রজন্ম আগামী প্রজন্মকে চিঠি লিখে জানাবে, আগামী দিনে কোন বিশ্ব তারা আশা করে। অর্থাৎ আগামী প্রজন্মের কাছে তারা কী কী আশা করবে, সেটাই চিঠি লিখে জানাতে হবে। 

প্রসঙ্গত, ইউনিভার্সাল পোস্টাল ইউনিয়ন হল রাষ্ট্রসঙ্ঘের একটি বিভাগ, যারা গোটা বিশ্বের ডাক ব্যবস্থাকে নিয়ন্ত্রণ করে। ডাক বিভাগ জানিয়েছে,  ইংরেজি ছাড়াও আঞ্চলিক ভাষায় (অষ্টম তফশিলভুক্ত ভাষাগুলি গ্রাহ্য হবে) চিঠি লেখা যাবে। যেহেতু প্রতিটি রাজ্যে এই প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে, তাই পোস্টাল সার্কেলগুলিতে আলাদাভাবে পুরস্কার দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। প্রথম পুরস্কার ২৫ হাজার টাকা। দ্বিতীয় ও তৃতীয় পুরস্কারের অর্থমূল্য ১০ ও পাঁচ হাজার টাকা। সঙ্গে দেওয়া হবে শংসাপত্র। তারপর এই পর্যায়ের সেরাদের নিয়ে জাতীয় স্তরে হবে প্রতিযোগিতা। সেখানে পুরস্কারের অর্থমূল্য ৫০, ২৫ এবং ১০ হাজার টাকা। যে চিঠিটি সেরার সেরা হিসেবে বিবেচিত হবে সেটি যাবে ইউনিভার্সাল পোস্টাল ইউনিয়নের প্রতিযোগিতায়। সেটিই হবে ওই বিশ্বমানের প্রতিযোগিতায় ভারতের প্রতিনিধি। সার্কেল স্তরে প্রতিযোগীরা চিঠি পাঠাবেন ২০ মার্চের মধ্যে। সেখান থেকে সেরা চিঠিগুলিকে জাতীয় স্তরের প্রতিযোগিতার জন্য পাঠাতে হবে ১০ এপ্রিলের মধ্যে। যোগাযোগ ভবনে চিফ পোস্টমাস্টার জেনারেলের অফিসে এই সংক্রান্ত নোডাল অফিসার নিযুক্ত হয়েছেন। এডিপিএস পদাধিকারী তুষারকান্তি চৌধুরী সেই দায়িত্ব সামলাবেন। ই-মেল করা যাবে (apmgphil@gmail.com) ঠিকানায়। যারা এই প্রতিযোগিতায় অংশ নেবে তাদের ছবি ও অন্যান্য নথিও পাঠাতে হবে চিঠির সঙ্গে। 

No comments