Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

জম্মু-কাশ্মীরে ব্রেস্ট ক্যান্সার এই মারণ ব্যাধির প্রকোপ ক্রমশ ঊর্ধ্বমুখী

জম্মু-কাশ্মীরে ব্রেস্ট ক্যান্সার এই মারণ ব্যাধির প্রকোপ ক্রমশ ঊর্ধ্বমুখীক্যান্সারের করাল গ্রাস উদ্বেগ বাড়াচ্ছে উপত্যকার মহিলাদের। প্রতিদিন অন্তত দু’জন করে মহিলার মৃত্যু হচ্ছে ব্রেস্ট ক্যান্সারে। জম্মু-কাশ্মীরে এই মারণ ব্যাধির প্র…

 


জম্মু-কাশ্মীরে ব্রেস্ট ক্যান্সার এই মারণ ব্যাধির প্রকোপ ক্রমশ ঊর্ধ্বমুখী

ক্যান্সারের করাল গ্রাস উদ্বেগ বাড়াচ্ছে উপত্যকার মহিলাদের। প্রতিদিন অন্তত দু’জন করে মহিলার মৃত্যু হচ্ছে ব্রেস্ট ক্যান্সারে। জম্মু-কাশ্মীরে এই মারণ ব্যাধির প্রকোপ ক্রমশ ঊর্ধ্বমুখী। গত পাঁচ-ছয় বছরের পরিসংখ্যান থেকে দেখা যাচ্ছে, ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত মহিলার সংখ্যা বিপজ্জনকভাবে বাড়ছে। সদ্য প্রকাশিত সরকারি রিপোর্ট অনুযায়ী, ২০২৩ সালে জম্মু-কাশ্মীরে ব্রেস্ট ক্যান্সারে মৃত্যু হয়েছে অন্তত ৭৩২ জন মহিলার। গত কয়েক বছর ধরে এই সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এই ঘটনা জম্মু-কাশ্মীর প্রশাসনের পাশাপাশি সাধারণ মানুষের উদ্বেগ কয়েকগুণ বাড়িয়ে দিয়েছে। পরিসংখ্যান থেকে দেখা যাচ্ছে, ২০১৯ থেকে ২০২৩ সাল পর্যন্ত জম্মু-কাশ্মীরে ব্রেস্ট ক্যান্সারে মোট ২ হাজার ২৪ জন মহিলার মৃত্যু হয়েছে। পাঁচ বছরের পরিসংখ্যানে দেখা যাচ্ছে, ২০১৯ সালে মৃতের সংখ্যা ছিল ৬৫৪। ২০২৩ সালে ব্রেস্ট ক্যান্সারে মৃতের সংখ্যা ৭৩২। মৃত্যু সংখ্যা এক লাফে ৭০০ পেরিয়ে যাওয়ায় বিষয়টির অন্য মাত্রা পেয়েছে। চিকিৎসকদের মতে শুধু মৃত্যু সংখ্যা বাড়ছে তাই নয়, আক্রান্তের সংখ্যাও ঊর্ধ্বমুখী। ২০১৯ সালে আক্রান্তের সংখ্যা ছিল ১হাজার ৭৬৩। গত পাঁচ বছরে ধারাবাহিক ভাবে বেড়ে ২০২৩ সালে তা দাঁড়িয়েছে ১ হাজার ৯৬৭। 

চিকিৎসকদের মতে যা প্রকাশ্যে আসছে, তার চেয়েও আক্রান্তের সংখ্যা অনেক বেশি। সব তথ্য ঠিকমতো উঠে আসছে না। প্রবীণ চিকিৎসক শবনম বসির বলেন, বিশ্বজুড়ে ক্যান্সার আক্রান্তের সংখ্যা বাড়ছে। কাশ্মীরেও এই রোগের প্রকোপ বাড়ছে। এর কারণ জীবনযাপন পদ্ধতির বদল। বিএমআই, ওবেসিটি, বেশি বয়সে প্রথম সন্তান ধারণ, ব্রেস্ট ফিডিংয়ে অনীহা ক্যান্সারের সম্ভাবনা বাড়াচ্ছে। শহুরে মানুষের মধ্যেই যার প্রভাব বেশি। গ্রামে ৬০ জন মহিলার মধ্যে আক্রান্তের সংখ্যা ১ জন। শহরের ২২ জন মহিলার মধ্যে এক জনের ব্রেস্ট ক্যান্সার দেখা যায়।  তবে জম্মু-কাশ্মীরে মহিলাদের ক্যান্সারের প্রকোপ বৃদ্ধির পিছনে অন্য কোনও কারণ রয়েছে কি না, বোঝার চেষ্টা করছেন বিশেষজ্ঞরা।

No comments