Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ডালিম্বচক টেকনিক্যাল হাইস্কুলে পালিত হল প্রজাতন্ত্র দিবস

ডালিম্বচক টেকনিক্যাল হাইস্কুলে পালিত হল প্রজাতন্ত্র দিবস
 ভারতে সাধারণতন্ত্র দিবস বা প্রজাতন্ত্র দিবস পালিত হয় ১৯৫০ সালের ২৬ জানুয়ারি তারিখে ভারত শাসনের জন্য ১৯৩৫ সালের ভারত সরকার আইনের পরিবর্তে ভারতীয় সংবিধান কার্যকরী হওয়ার ঘ…

 



ডালিম্বচক টেকনিক্যাল হাইস্কুলে পালিত হল প্রজাতন্ত্র দিবস


 ভারতে সাধারণতন্ত্র দিবস বা প্রজাতন্ত্র দিবস পালিত হয় ১৯৫০ সালের ২৬ জানুয়ারি তারিখে ভারত শাসনের জন্য ১৯৩৫ সালের ভারত সরকার আইনের পরিবর্তে ভারতীয় সংবিধান কার্যকরী হওয়ার ঘটনাকে স্মরণ করে। এটি ভারতের একটি জাতীয় দিবস । আজ এই দিনটি বর্নাঢ্য শোভা যাত্রা সহকারে পালন করেন ডালিম্বচক টেকনিক্যাল হাইস্কুল(উ:মা:)এর ছাত্র ছাত্রী শিক্ষক শিক্ষিকারা.

 বিদ‍্যালয়ের ছাত্রছাত্রীদের কাছে ভারতের সংবিধানের  মূল সারাংশ ভারতীয় নাগরিক হিসেবে সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ন‍্যায়বিচার, চিন্তা, মতপ্রকাশ, বিশ্বাস, ধর্ম এবং উপাসনার স্বাধীনতা, সামাজিক প্রতিষ্ঠা অর্জন ও সুযোগের সমতা প্রতিষ্ঠা ও জাতীয় ঐক্য ও সংহতি সুনিশ্চিতকরনের পাঠদানের লক্ষ্যে বিশ্বের বৃহত্তম গণতন্ত্র ভারতের  সংবিধানের প্রতি শ্রদ্ধাশীল হওয়া ও ৭৫ তম প্রজাতন্ত্র দিবসে বিদ্যালয়ের তরফে সবাইকে শুভেচ্ছা আর অভিনন্দন।

ভারত একটি সার্বভৌম সমাজতান্ত্রিক ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক সাধারণতন্ত্র দেশ। বিশ্বের বৃহত্তম লিখিত সংবিধান। ভারতীয় সংবিধান একাধারে সুপরিবর্তনীয় ও দুষ্পরিবর্তনীয়। নানা গ্ৰহণ-বর্জনের পর এখন হয়েছে ৪৭০ টি অনুচ্ছেদ ও ১০ টি তফশিল।সংবিধান হল দেশের মৌলিক ও সর্বোচ্চ আইন। দেশের শাসনকার্য পরিচালনা করেন প্রধানমন্ত্রীর নেতৃত্বে একটি মন্ত্রী পরিষদ‌।ভারতের অঙ্গরাজ্য সমূহের শাসন বিভাগের গঠন ও প্রকৃতি কেন্দ্রীয় শাসন বিভাগের গঠন ও প্রকৃতির প্রায় অনুরূপ।যুক্তরাষ্ট্রীয় শাসন ব্যবস্থার বৈশিষ্ট্য অনুযায়ী সংবিধান স্বীকৃত যুক্তরাষ্ট্রীয় আদালত হল সুপ্রিমকোর্ট, ভারতীয় সর্বোচ্চ বিচারালয়। সংবিধানের ব্যাখ্যা, মৌলিক অধিকার রক্ষা,কেন্দ্র রাজ্য সরকারগুলোর মধ্যে সম্ভাব্য বিরোধ নিষ্পত্তি সুপ্রিমকোটের উপর ন্যস্ত।ভারতীয় গণতান্ত্রিক প্রজাতন্ত্রের প্রাতিষ্ঠানিক কাঠামো তিনটি ভাগে বিভক্ত- শাসন বিভাগ,আইন বিভাগ এবং বিচার বিভাগ। নির্বাচনভিত্তিক সংসদীয় রাজনীতি ও বহুদলীয় রাজনীতির প্রসার ছাড়া ও অর্থনৈতিক, সামাজিক, শিক্ষা ও সাংস্কৃতিক উন্নয়ন সংসদীয় গণতন্ত্রের বিকাশ ও পুষ্টিতে সহায়ক। আমরা সত্যি কি দেশের প্রতি সমান ভাবে দায়বদ্ধ? সংবিধানের উপর সমান আনুগত্য ও  শ্রদ্ধাশীল ? কিংবা সংবিধান অনুযায়ী নাগরিকদের মৌলিক কর্তব্যগুলি পালন করে চলেছি ? বিশ্বের সর্ববৃহৎ গণতান্ত্রিক দেশের ৭৫ তম সাধারণ তন্ত্র দিবস যথাযোগ্য মর্যাদায় পালনের সঙ্গে সঙ্গে এই সব প্রাসঙ্গিক চিন্তা ও ভাবনার  যথেষ্ট অবকাশ রয়েছে। আজকের বিদ্যালয় পতাকা উত্তোলন করলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক অমিতাভ নন্দ।

No comments