Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

৭০০ এসবিএসটি বাস নামাবে রাজ্য সরকার

৭০০ এসবিএসটি বাস নামাবে রাজ্য সরকার
করোনাপর্ব কাটিয়ে ধাপে ধাপে সবকিছু স্বাভাবিক হয়ে গিয়েছে। কিন্তু রাস্তায় নেমে বাসের জন্য দীর্ঘ অপেক্ষার দুর্ভোগ অব্যাহত রাজ্যজুড়ে। বেসরকারি বাস কমবেশি যদি বা মেলে, সরকারি বাস নৈব নৈব চ! অনেক জনপ্র…

 

৭০০ এসবিএসটি বাস নামাবে রাজ্য সরকার


করোনাপর্ব কাটিয়ে ধাপে ধাপে সবকিছু স্বাভাবিক হয়ে গিয়েছে। কিন্তু রাস্তায় নেমে বাসের জন্য দীর্ঘ অপেক্ষার দুর্ভোগ অব্যাহত রাজ্যজুড়ে। বেসরকারি বাস কমবেশি যদি বা মেলে, সরকারি বাস নৈব নৈব চ! অনেক জনপ্রিয় রুটের বাসও রাতারাতি উধাও হয়ে গিয়েছে। এই পরিস্থিতি থেকে গণ পরিবহণ ব্যবস্থাকে ঢেলে সাজতে তৎপর হয়েছে রাজ্য পরিবহণ দপ্তর। শীঘ্রই রাস্তায় নামতে চলেছে প্রায় ৭০০ সরকারি বাস। এর মধ্যে প্রায় ৩০০টি নতুন।  সেই সঙ্গে রাজ্য সরকারের বিভিন্ন ডিপোয় পড়ে থাকা বা বসে যাওয়া প্রায় ৪০০টি বাস মেরামত করে নামানো হচ্ছে যাত্রী পরিষেবায়। এই কাজের জন্য নবান্ন ২০০ কোটি টাকা বরাদ্দ করেছে। রাজ্যজুড়ে সেই কর্মযজ্ঞ শুরুও হয়ে গিয়েছে। চলতি মাসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের একাধিক জেলা সফরে যাওয়ার কথা। সেই সফরে গিয়ে তিনি বিভিন্ন জেলায় নতুন বাসগুলির উদ্বোধন করবেন বলে খবর। সূত্রের দাবি, জঙ্গল মহলের প্রত্যন্ত এলাকায় যোগাযোগ ব্যবস্থা আরও উন্নত করতে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে একাধিক নয়া রুট চালু হবে। এই আবহে জোর তৎপরতা শুরু হয়েছে ওয়েস্ট বেঙ্গল ট্রান্সপোর্ট কর্পোরেশন (ডব্লুবিটিসি), সাউথ বেঙ্গল ট্রান্সপোর্ট কর্পোরেশন (এসবিএসটিসি) এবং নর্থ বেঙ্গল ট্রান্সপোর্ট কর্পোরেশনে (এনবিএসটিসি)। 

 এ প্রসঙ্গে সোমবার পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী বলেন, ‘মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে রাজ্যজুড়ে সরকারি বাস পরিষেবায় বিশেষ অগ্রগতি হতে চলেছে। রাজ্যবাসী শীঘ্রই ২৭৫টি নতুন বাস উপহার পাবেন। সেই সঙ্গে কয়েকশো পুরনো বাসকে মেরামতির পর রং করে রাস্তায় নামানোর প্রক্রিয়া শুরু হয়েছে। যাত্রী স্বাচ্ছন্দ্যকে অগ্রাধিকার দিয়েই সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।’ সূত্রের দাবি, এই মুহূর্তে তিনটি সরকারি পরিবহণ নিগমের অধীনে রয়েছে প্রায় আড়াই হাজার বাস। নিয়মিত রক্ষণাবেক্ষণের অভাবে সেগুলির মধ্যে বেশ কিছু বাস বিভিন্ন ডিপোয় পড়ে রয়েছে। পরিবহণ দপ্তরের নয়া সিদ্ধান্ত কার্যকর হলে রাজ্যে চালু সরকারি বাসের সংখ্যা একলাফে ৩ হাজারের আশপাশে চলে যাবে। সেক্ষেত্রে সরকারি বাস না পাওয়া বা বেহাল যাত্রী পরিষেবার অভিযোগ কমে আসবে বলেই আশাবাদী পরিবহণ দপ্তরের কর্তা। নবান্নের এক শীর্ষকর্তার কথায়, ‘রাজ্যের বর্তমান মুখ্যসচিব ভগবতীপ্রসাদ গোপালিকা দীর্ঘদিন পরিবহণ দপ্তরের দায়িত্ব সামলেছেন। পুরনো দপ্তর নিয়ে বিশেষ আবেগ রয়েছে তাঁর। তাই সরকারি পরিবহণের সমস্যা নিরসনে তিনি বাড়তি উদ্যোগ নিচ্ছেন।’ ১ জানুয়ারি থেকে রাজ্যের পরিবহণ ক্ষেত্রে ওয়েভার স্কিম চালুর নেপথ্যেও বর্তমান মুখ্যসচিবের ভূমিকা রয়েছে বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে।

No comments