Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ব্রেকিং!! বদলে গেল! মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পরীক্ষার সময়! বিজ্ঞপ্তি পর্ষদের

হঠাৎ বদলানো হল মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পরীক্ষার সময়! বিজ্ঞপ্তি পর্ষদের⁩
আচমকাই সিদ্ধান্ত! হঠাৎ বদলানো হল মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পরীক্ষার সময়! বিজ্ঞপ্তি পর্ষদের
আর মাত্র হাতে গনা কয়েকটা দিন বাকি, তারপরেই রাজ্যজুড়ে শুরু হয়ে যাবে মাধ…

 




হঠাৎ বদলানো হল মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পরীক্ষার সময়! বিজ্ঞপ্তি পর্ষদের


আচমকাই সিদ্ধান্ত! হঠাৎ বদলানো হল মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পরীক্ষার সময়! বিজ্ঞপ্তি পর্ষদের


আর মাত্র হাতে গনা কয়েকটা দিন বাকি, তারপরেই রাজ্যজুড়ে শুরু হয়ে যাবে মাধ্যমিক (Madhyamik Pariksha) ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা (Higher Secondary Exam)। এই দুটি পরীক্ষাকে ঘিরে একদিকে যখন উত্তেজনার পারদ তুঙ্গে তখন আচমকাই প্রকাশ্যে উঠে এল বড় খবর।

আপনার সন্তানও যদি চলতি বছরে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবে তাহলে রইল বিরাট খবর। পরীক্ষার কয়েকদিন বাকি থাকতেই আচমকাই বদলে গেল নিয়ম। আর এর সরাসরি প্রভাব পড়বে পরীক্ষার্থীদের ওপর। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের সময় পরিবর্তন হল। নতুন সময় ঘোষণা করা হল এবার। এখন নিশ্চয়ই ভাবছেন কখন শুরু হবে পরীক্ষা?

মধ্যশিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে, এবারে মাধ্যমিক পরীক্ষা সকাল ১১:৪৫ মিনিটের বদলে পরীক্ষা শুরু হবে সকাল ৯:৪৫ মিনিটে। শেষ হবে দুপুর ১টার সময়ে৷ অন্যদিকে জানা যাচ্ছে, উচ্চ মাধ্যমিক এই বছর বেলা ১২টার পরিবর্তে সকাল ৯:৪৫ নাগাদ শুরু হবে। অর্থাৎ সময় এক ধাক্কায় অনেকটাই এগিয়ে এল। সূত্রের খবর, নবান্নে রাজ্য প্রশাসন ও পর্ষদ-সংসদের সঙ্গে বৈঠকে পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে সরকারের এহেন সিদ্ধান্তের জোরালো প্রভাব শিক্ষার্থীদের ওপর যে পড়বে তা আর নতুন করে বলার অপেক্ষা রাখে না। যদিও এখানে একটি বিষয় বলে রাখা জরুরী,  অপরিবর্তিত থাকছে পরীক্ষার দিন। অর্থাৎ মাধ্যমিক পরীক্ষা  ২ ফেব্রুয়ারি ২০২৪, শুক্রবার থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু। চলবে টানা ১০ দিন। পরীক্ষা শেষ হচ্ছে ১২ ফেব্রুয়ারি ২০২৪। অন্যদিকে, ১৬ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষা। শেষ হবে ২৯ ফেব্রুয়ারি।


মাধ্যমিক শুরুর দিন পনেরো আগেই দু’ঘণ্টা এগিয়ে আনা হল পরীক্ষার সময়। বেলা ১১টা ৪৫ মিনিটের পরিবর্তে তা শুরু হবে সকাল ৯টা ৪৫ মিনিটে। তবে সূচির কোনও বদল হচ্ছে না। একইভাবে ঘোষিত সময় থেকে দু’ঘণ্টা এগিয়ে আনা হচ্ছে উচ্চ মাধ্যমিক। সূচি অপরিবর্তিত। কিন্তু পরীক্ষা আরম্ভ হবে সকাল ৯টা ৪৫ মিনিটে। একই পথে হাঁটছে মাদ্রাসা শিক্ষা পর্ষদ। দুপুর ১টার মধ্যে সব পরীক্ষা শেষ করে ফেলা হবে। বৃহস্পতিবার নবান্নে মুখ্যসচিবের সঙ্গে প্রস্তুতি সংক্রান্ত বৈঠকের পর এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছে পরীক্ষা নিয়ামক সংস্থাগুলি।

আগামী ২ ফেব্রুয়ারি শুরু হবে মাধ্যমিক। এবার পরীক্ষায় বসার কথা ৯ লক্ষ ২৩ হাজার ছাত্রছাত্রীর। মাত্র দিন পনেরো আগে সময় বদলে তাদের কোনও সমস্যা হবে না বলেই মনে করেন মধ্যশিক্ষা পর্ষদের অ্যাডহক কমিটির সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়। নবান্নের কোনও নির্দেশের কথা অবশ্য তিনি মানতে চাননি। দাবি করেছেন, ‘বিভিন্ন জেলা কনভেনর, পরীক্ষার সঙ্গে জড়িত শিক্ষক এবং কর্মীদের সঙ্গে আলোচনা করেই সময় বদলের এই সিদ্ধান্ত। শুধু তাই নয়, এ নিয়ে অ্যাডহক কমিটিতে প্রস্তাবও পাশ করানো হয়েছে।’ রামানুজবাবুর সাফ যুক্তি, সাধারণত সাড়ে ১০টার মধ্যেই ছাত্রছাত্রীরা স্কুলে চলে আসে। পরীক্ষার জন্য কিছু আগে এলে কোনও সমস্যা হবে না। বরং পরীক্ষার সময় এগিয়ে গেলে উত্তরপত্র দ্রুত পরীক্ষকদের কাছে পৌঁছবে। ফলে ফলপ্রকাশেও গতি আসবে। এছাড়া, মাধ্যমিকের সূচিতে ছুটি কম থাকায় পরের দিনের প্রস্তুতির জন্য অনেকটা বাড়তি সময় পাবে ছাত্রছাত্রীরা।

যদিও, বিষয়টি নিয়ে তীব্র আপত্তি জানিয়েছে শিক্ষক সংগঠনগুলি। বৃহত্তর গ্র্যাজুয়েট টিচার্স অ্যাসোসিয়েশনের সভাপতি সৌরেন ভট্টাচার্য বলেন, অফিসার ইনচার্জ বা প্রশ্নপত্রের অন্য কাস্টডিয়ানদের ভোর ছ’টায় কেন্দ্রে উপস্থিত থাকতে বলেছে পর্ষদ। শিক্ষকদের আসতে হবে ৮টার মধ্যে। দূর-দূরান্ত থেকে যাঁরা আসেন, তাঁদের পক্ষে এটা কার্যত অসম্ভব। ছাত্রছাত্রীরাও ব্যাপক সমস্যায় পড়বে। এই সিদ্ধান্ত থেকে না সরলে মামলার হুঁশিয়ারিও দিয়েছেন সৌরেনবাবুরা।

অন্যদিকে, ৮ লক্ষের বেশি ছাত্রছাত্রী বসছে উচ্চ মাধ্যমিকে। ১৬ ফেব্রুয়ারি শুরু হচ্ছে পরীক্ষা। এবারই অবশ্য পরীক্ষার সময় খানিক পিছিয়ে দেওয়া হয়েছিল। কারণ, একাদশের বার্ষিক পরীক্ষা উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ নিচ্ছে না। আগে দ্বিতীয়ার্ধে তা নেওয়া হতো। প্রথমার্ধ নির্ধারিত ছিল উচ্চ মাধ্যমিকের জন্য। এবার তা না হওয়ায় পরীক্ষার সময় পিছিয়ে ১১টা ৪৫ মিনিট করেছিল সংসদ। তবে, ফের তা এগিয়ে এল। সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য অবশ্য প্রশাসনিক নির্দেশের কথা স্বীকার করেছেন। তিনি বলেন, নবান্নের বৈঠকের পরে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক এবং হাইমাদ্রাসা—তিনটি পরীক্ষায় এগিয়ে আনার সিদ্ধান্ত হয়েছে। মাদ্রাসা শিক্ষা পর্ষদের সভাপতি আবু তাহের কামরুদ্দিনও জানিয়েছেন, হাইমাদ্রাসা, আলিম এবং ফাজিল পরীক্ষা শুরু হবে সকাল ৯টা ৪৫ মিনিটে।


No comments