Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ধুপগুড়িকে মহাকুমার উদ্বোধনে - মুখ্যমন্ত্রী

ধুপগুড়িকে মহাকুমার উদ্বোধনে - মুখ্যমন্ত্রী 
প্রতিশ্রুতি, ঘোষণা এবং বাস্তবায়ন—সামঞ্জস্য তৈরি করল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। এলাকার মানুষের দীর্ঘদিনের দাবিকে সামনে রেখে ধূপগুড়িকে মহকুমা হিসেবে পরিগণিত করল রাজ্য। পর…

 



ধুপগুড়িকে মহাকুমার উদ্বোধনে - মুখ্যমন্ত্রী 


প্রতিশ্রুতি, ঘোষণা এবং বাস্তবায়ন—সামঞ্জস্য তৈরি করল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। এলাকার মানুষের দীর্ঘদিনের দাবিকে সামনে রেখে ধূপগুড়িকে মহকুমা হিসেবে পরিগণিত করল রাজ্য। পরিকাঠামো তৈরি এবং প্রশাসনিক সমস্ত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে রাজ্য সরকারের পক্ষ থেকে। বৃহস্পতিবার এই সুখবর ধূপগুড়িবাসীর কাছে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আইনি জট কেটে যাওয়ার পর শুক্রবার তিনি জানালেন, আমি ঘোষণা করতে পেরে আনন্দিত যে, মা-মাটি মানুষ সরকার ধূপগুড়ির মানুষের দীর্ঘদিনের দাবি পূরণ করেছে।

উল্লেখ্য, গতবছর ধূপগুড়ি বিধানসভা উপনির্বাচনের প্রচারে গিয়ে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় প্রতিশ্রুতি দিয়েছিলেন, এলাকার মানুষের দাবি মেনে ধূপগুড়িতে মহকুমা করা হবে। সেই মোতাবেক পরবর্তী পর্যায়ে রাজ্য প্রশাসনের তরফে একাধিক পদক্ষেপ গ্রহণ করা হয়। এদিন সামাজিক মাধ্যমে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, উপনির্বাচনের ফলাফল ঘোষণার পরেই ধূপগুড়িকে একটি মহকুমায় উন্নীত করার উদ্যোগ শুরু হয়েছিল। ১২ অক্টোবর আমি ব্যক্তিগতভাবে নিশ্চিত করেছিলাম যে, প্রস্তাবটি পশ্চিমবঙ্গ বিধানসভায় পাস হয়েছে। আজ, ধূপগুড়ি আনুষ্ঠানিকভাবে মহকুমার মর্যাদা পেয়েছে। এই মাইলফলক স্থানীয় বাসিন্দাদের শিক্ষা, স্বাস্থ্য, আইনি সহায়তা এবং প্রয়োজনীয় সুযোগ-সুবিধার ক্ষেত্রে প্রবেশাধিকার বাড়াবে। এটি নতুন সুযোগ তৈরি করবে এবং বিভিন্ন সরকারি প্রকল্প ও পরিষেবা প্রদানের সুবিধা দেবে।

অভিষেক বন্দ্যোপাধ্যায় ধূপগুড়ি নিয়ে সামাজিক মাধ্যমে প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। তিনি জানিয়েছেন, কথা দিয়ে কথা রাখার নামই হল তৃণমূল। ২ সেপ্টেম্বর আমি ধূপগুড়িকে একটি মহকুমায় উন্নীত করার অঙ্গীকার করেছিলাম। আমাদের মা-মাটি-মানুষ সরকার প্রতিশ্রুতি পূরণ করেছে তা জানাতে পেরে খুব খুশি। মাইলের পর মাইল দূরে হলেও আজ চোখ বন্ধ করলেই দেখি আনন্দে উদ্বেলিত মুখগুলি! নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী ধূপগুড়ি মহকুমা তৈরির ঘোষণা করার পরেও, কিছু আইনি জটিলতায় রূপায়ণ প্রক্রিয়া থমকে ছিল। মুখ্যমন্ত্রীর অনুরোধে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের হস্তক্ষেপে সেই জটিলতা কেটে যায়। এরপর এদিনই রাজ্য সরকারের পক্ষ থেকে ধূপগুড়ি নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। মুখ্য সচিবের স্বাক্ষরিত ওই নোটিফিকেশনে উল্লেখ করা হয়েছে, ধূপগুড়ি মহকুমার মধ্যে থাকছে ধূপগুড়ি ও বানারহাট থানা। এছাড়া জলপাইগুড়ি সদর মহকুমার মধ্যে থাকছে কোতোয়ালি,  ময়নাগুড়ি, রাজগঞ্জ, নিউ জলপাইগুড়ি ও ভক্তিনগর থানা।  পাশাপাশি মালবাজার, মেটালি ও নাগরাকাটা থানা নিয়ে গঠিত হয়েছে মাল মহকুমা। 

No comments