Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

স্বনির্ভর দলের মেয়েদের ৩০ হাজার কোটি টাকা ঋণ দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে রাজ্য

স্বনির্ভর দলের মেয়েদের ৩০ হাজার কোটি টাকা ঋণ দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে রাজ্য
আসন্ন অর্থবর্ষে স্বনির্ভর দলের মেয়েদের ৩০ হাজার কোটি টাকা ঋণ দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে রাজ্য। আমাদের রাজ্যের ১১ লক্ষ ৮০ হাজার গোষ্ঠী এর মাধ্যমে উপকৃ…

 


স্বনির্ভর দলের মেয়েদের ৩০ হাজার কোটি টাকা ঋণ দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে রাজ্য


আসন্ন অর্থবর্ষে স্বনির্ভর দলের মেয়েদের ৩০ হাজার কোটি টাকা ঋণ দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে রাজ্য। আমাদের রাজ্যের ১১ লক্ষ ৮০ হাজার গোষ্ঠী এর মাধ্যমে উপকৃত হবে। বাংলার মেয়েরা ব্যাঙ্ক থেকে লোন নিয়ে পালিয়ে যায় না। অনাদায়ী ঋণের পরিমাণ দুই শতাংশেরও কম। অনেকে  তো ঋণ নিয়ে পালিয়ে গেল। কেন্দ্র কারও কারও আবার হাজার হাজার কোটি টাকা ঋণ মুকুব করে দিল। পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বাঁকুড়া, বীরভূম ও উত্তর ২৪ পরগনা পাঁচ জেলায় নিয়ে রিজিওন্যাল সৃষ্টিশ্রী মেলা বসেছে দুর্গাপুরে। শুক্রবার বিকেলে সেই মেলার উদ্বোধন করে রাজ্যের পঞ্চায়েত ও সময়বায় মন্ত্রী এই মন্তব্য করেন। রাজনৈতিক মহলের মতে, লোকসভা ভোটের আগে মন্ত্রী একদিকে নিজেদের উন্নয়ন তুলে ধরলেন, অন্যদিকে কেন্দ্রকেও আক্রমণও করলেন। যদিও মঞ্চ থেকে নেমে সাংবাদিকদের মুখোমুখি হয়ে বিজেপির বিরুদ্ধে সুর চড়ান প্রদীপবাবু। তিনি বলেন, এবার তো কোর্টও বলে দিয়েছে যোগ্য মানুষদের একশো দিনের টাকা আটকে রাখা অন্যায়। স্বনির্ভর দলের মেয়েরা এভাবে এগিয়ে না এলে একশো দিনের টাকা বন্ধের জন্য‌ গ্রামীণ অর্থনীতির আরও শোচনীয় হাল হতো। গোষ্ঠীর কাজ এখন গ্রামে বিকল্প কর্মসংস্থানের পথ দেখাচ্ছে। এদিন অনুষ্ঠানে তিনি ছাড়াও উপস্থিত ছিলেন, ওয়েস্ট বেঙ্গল রুরাল লাইভলিহুড মিশনের সিইও বিভূ গোয়েল, জেলা সভাধিপতি বিশ্বনাথ বাউরি, পাণ্ডবেশ্বরের বিধায়ক নরেন্দ্রনাথ চক্রবর্তী, জেলাশাসক পোন্নমবলম এস। 

সৃষ্টিশ্রী মেলাকে ঘিরে সেজে উঠেছে দুর্গাপুর হাট। মুখ্যমন্ত্রী গ্রামীণ শিল্পীদের তৈরি সামগ্রী বিক্রির জন্যই সিটি সেন্টারের অদূরে এটি করেছিলেন। হাট সেভাবে ব্যবহৃত হয়নি। এদিন মেলা উপলক্ষ্যে হাট সেজে উঠেছে। আদিবাসী নৃত্য, ঢা঩কিদের বাজনা সবই ছিল। প্রথম দিন থেকেই সাধারণ মানুষ মেলায় ভিড় জমান। বাঁকড়ার বেলিয়াতোড়ের মেচা থেকে বালুচরি শাড়ি। বীরভূমের কাঁথা স্টিচের কাজ সবই রয়েছে। মেলায় ৯১টি স্টলে নানা সামগ্রীর সমাহার। দুটি বৃহৎ প্যাভিলিয়নে রাজ্যের নানা স্বনির্ভর গোষ্ঠীর উৎকর্ষ সামগ্রীর প্রদর্শনী। চাইলে দেওয়া যাবে অর্ডারও। জমজমাটি ভিড়ে উদ্বোধন হয় মেলার। মন্ত্রী ঘোষণা করেন, দুর্গাপুরে স্বনির্ভর দলের তৈরি জিনিস বিক্রির জন্য দপ্তর থেকে একটি স্থায়ী স্টল করা হবে। শুধু তাই নয়, স্বনির্ভর দলের তৈরি জিনিস এবার বিক্রি হবে ভ্রাম্যমাণ ভ্যানেও। ‌এ঩দিন মেলা থেকেই কাঁকসা ও অণ্ডালের একটি করে স্বনির্ভর দলের হাতে সেই ই-কার্ট ভ্যানের চাবি তুলে দেওয়া হয়। 

মন্ত্রী বলেন, বাংলার মেয়েদের হাতের কাজ দেশকে পথ দেখাচ্ছে। ১২ দিনে কলকাতার মেলায় ২৩ কোটি টাকার বিক্রি হয়েছে। কীভাবে এই সাফল্য তা জানতে চেয়েছেন কেন্দ্রীয় সরকারের আমলারা। আমাদের কাছে তাঁরা তা শিখতে চান। আমাদের সাফল্য‌ যা঩তে অন্য রাজ্যও পায়। তবে দিল্লির কর্তাদের বাধা পেলে কী হবে বলতে পারব না।  তিনি জানিয়েছেন, চলতি অর্থবর্ষে স্বনির্ভর দলের সদস্যরা ব্যবসা করার জন্য ২১ হাজার কোটি টাকা ঋণ নিয়েছে।

No comments