Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

যাত্রাশিল্পে সুদিন ফিরেছে

যাত্রাশিল্পে সুদিন ফিরেছে
সামনে পুজো মরসুম । আর সেই পুজো ঘিরে যাত্রাশিল্পে সুদিন ফিরেছে । ছোট ,বড়,মাঝারি সব ধরনের যাত্রাশিল্পে এখন বুকিংয়ের জোয়ার এসেছে । সেই সুবাদে গঠিত হয়েছে নতুন বেশ কিছু যাত্রা দল  । পূর্ব মেদিনীপুর জেলার ন…

 



যাত্রাশিল্পে সুদিন ফিরেছে


সামনে পুজো মরসুম । আর সেই পুজো ঘিরে যাত্রাশিল্পে সুদিন ফিরেছে । ছোট ,বড়,মাঝারি সব ধরনের যাত্রাশিল্পে এখন বুকিংয়ের জোয়ার এসেছে । সেই সুবাদে গঠিত হয়েছে নতুন বেশ কিছু যাত্রা দল  । পূর্ব মেদিনীপুর জেলার নন্দকুমার গদিঘর থেকে এখন তেমনি তথ্য পাওয়া গিয়েছে । 

          পূর্ব মেদিনীপুর জেলার যাত্রাশিল্পের কেন্দ্রস্থল হিসেবে পরিচিত নন্দকুমার চৌমাথা মোড় । প্রায় ৪৫ বছরের পুরনো এই বিনোদন শিল্প কেন্দ্র  । ১০০ টি যাত্রাদল নিয়ে গঠিত হয়েছে তাম্রলিপ্ত যাত্রা কল্যাণ সমিতি । প্রতিটি যাত্রা দলে শিল্পী, সহযোগী, টেকনিশিয়ান মিলে ৩০ থেকে ৩৫ জন রয়েছেন । সব মিলিয়ে প্রায় চার হাজার মানুষ এখানে এই যাত্রা শিল্পের সঙ্গে যুক্ত আছেন  । যাত্রা ঘিরে তাদের সংসার, জীবন যাপন অতিবাহিত হয় । ছন্দে বাঁধা সেই জীবনে ২০২০ এবং ২০২১ এই দুই বছর সমস্ত শিল্পীদের কষ্টে কাটাতে হয় । কোভিডের আক্রমণে সমস্ত কিছু লন্ডভন্ড হয়ে যায়  । কোন বুকিং ছিল না  । যাত্রা বন্ধ হওয়ার কারণে নিরুপায় হয়ে আলু,পটল ব্যবসা,কেউবা নাপিতের কাজ করে , মাছের ব্যবসা করে দিন গুজরান করতে বাধ্য হয়েছেন  । ২০২২ সালে সেই অবস্থার কিছুটা পরিবর্তন ঘটে । আর চলতি বছর ২০২৩ সালে তা রমরমিয়ে চলছে  । দুই মেদনীপুর সহ, দুই ২৪ পরগনা, হাওড়া,হুগলি জেলার মানুষ যাত্রা দেখার জন্য এই নন্দকুমারে বুকিং করছেন । ১০০ টি যাত্রা দলের বাণিজ্যিক পরিসরের মধ্যে সীমাবদ্ধ নেই এখানকার যাত্রা শিল্প  । চলতি বছর আরো ২০টি নতুন যাত্রাদল তৈরি হয়েছে । স্থানীয় যাত্রা ব্যবসায় অক্ষয় দুয়ারি জানান,"১৯ বছর যাত্রা ব্যবসা করছি এখানে । এ বছর যেন বুকিংয়ের জোয়ার এসেছে । " সেই বাস্তব পরিস্থিতির কথা স্বীকার করলেন অভিনেতা অর্ণব ঘোষ, অরুনাভ দত্ত সহ আরো অনেকে  । দুই হাজার কুড়ি একুশ সালে কোভিডের ভয়ে মানুষ সিটিয়ে ছিলেন । এখন আপাতত পরিস্থিতি স্বাভাবিক । তাই কোন রকম বাধা বন্ধনে না থেকে মানুষ মুক্ত বিনোদনের প্রতি আকৃষ্ট হয়েছেন  । সেই সুবাদে যাত্রা শিল্পীদের কপাল খুলেছে । এমন যুক্তি দেখিয়েছেন শিল্পীরা । তাম্রলিপ্ত যাত্রা কল্যাণ সমিতির সভাপতি সুনীল মাইতি জানান,"সেই রথযাত্রার দিন থেকে যাত্রা বুকিং শুরু হয়েছে  । এ বছর বেশ ভালই সাড়া পাওয়া গিয়েছে । এই ভাদ্র মাসেই বেশ কয়েকটি যাত্রা দল তারা বিভিন্ন এলাকায় যাত্রা মঞ্চস্থ করতে পেরেছে । এমনটা আগে দেখা যায়নি । এটা আমাদের পক্ষে খুশির বার্তা  । সামনে পুজো মরশুম । এখানকার মোট ১২০ টি যাত্রা দলের মধ্যে ৬০ টি দলের বুকিং হয়ে গিয়েছে । চলছে আরও যাত্রা দল বুকিংয়ের কাজ ।" দিন কয়েক পরে বিশ্বকর্মা পুজো । হলদিয়া শিল্পাঞ্চল, কোলাঘাট, দিঘা, কাঁথি, চন্ডিপুর, পাঁশকুড়া সহ বিভিন্ন জায়গার থেকে নন্দকুমারের যাত্রা দল বুকিং করা হয়েছে । নন্দকুমার গদি ঘরের সঙ্গে কলকাতা এবং বেলদা যাত্রা দলগুলির নিবিড় যোগাযোগ রয়েছে । তাই কলকাতা কিংবা বেলদার যাত্রা দল পাওয়ার জন্য নন্দকুমারে বুকিং চলছে । জেলার দল হলে ২৫ হাজার থেকে ৪০ হাজার টাকার মধ্যে বুকিং সীমাবদ্ধ থাকে । কলকাতার দল হলে ৬০ হাজার থেকে ৭০-৭৫ হাজার টাকা লাগে । টিভি সিরিয়াল কিংবা সিনেমার অভিনেতা , অভিনেত্রী যাত্রা দলে থাকলে থাকলে এক লাখ থেকে দেড় লাখ , দু'লাখ টাকা পর্যন্ত দিতে হয় । এবার এমন বিনোদনের পালে হাওয়া লেগেছে । রঙিন আলোর রোশনাই ভরা মঞ্চ, ঝলমলে পোশাক, বাজনার ঝংকার আর সংলাপের মাদকতায় মঞ্চ কাঁপানো উপস্থাপনার অপেক্ষায় এখন সুধী যাত্রামোদী দর্শন মন্ডলী  ।

No comments