Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ঝাড়গ্রামে ফের কল্পতরু মমতা ১৪৫০ কোটি টাকার পরিকাঠামো উপহার

ঝাড়গ্রামে ফের কল্পতরু মমতা

ঝাড়গ্রামে ফের কল্পতরু মমতা ১৪৫০ কোটি টাকার পরিকাঠামো উপহারআন্তর্জাতিক আদিবাসী দিবসে ঝাড়গ্রাম জেলায় এসে ফের কল্পতরু রূপে দেখা গেল মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। বুধবার মুখ্যমন্ত্রী ৩৫৩.৪৮ কোটি টাকার…

 



ঝাড়গ্রামে ফের কল্পতরু মমতা



ঝাড়গ্রামে ফের কল্পতরু মমতা ১৪৫০ কোটি টাকার পরিকাঠামো উপহার

আন্তর্জাতিক আদিবাসী দিবসে ঝাড়গ্রাম জেলায় এসে ফের কল্পতরু রূপে দেখা গেল মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। বুধবার মুখ্যমন্ত্রী ৩৫৩.৪৮ কোটি টাকার প্রকল্পের উদ্বোধন করেন। সেইসঙ্গে ১০৯৯.৮৪ কোটি টাকার প্রকল্পের শিলান্যাস করেন তিনি। এর ফলে ঝাড়গ্রাম সহ গোটা জঙ্গলমহলের মানুষ উপকৃত হবেন। এদিন মুখ্যমন্ত্রী শুধু ঝাড়গ্রাম জেলার জন্য ৭২ কোটি টাকার প্রকল্পের উদ্বোধন করেন। তারাফেনী নদীর উপর ব্রিজ, একাধিক রাস্তা সংস্কার সহ ১৫৮ কোটি টাকার প্রকল্পের শিলান্যাস পাশাপাশি তিনি মোট ১৪টি জেলার জন্য বিভিন্ন প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করেন। এদিন ১৪টি জেলার ১৮টি ব্লকে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়েছে।

এদিন দুপুর ১২টা ৩৫মিনিটে মুখ্যমন্ত্রী ঝাড়গ্রাম স্টেডিয়ামে আসেন। সেই সময় স্টেডিয়ামের ভিতরে কয়েক হাজার মানুষের ভিড় ছিল। মুখ্যমন্ত্রীকে স্বাগত জানান রাজ্যের মন্ত্রী বীরবাহা হাঁসদা, ঝাড়গ্রামের জেলাশাসক সুনীল আগরওয়াল, জেলার পুলিস সুপার অরিজিৎ সিনহা সহ প্রশাসনে

উচ্চপদস্থ আধিকারিকরা। মুখ্যমন্ত্রী প্রথমে আদিবাসী মহিলাদের সঙ্গে নৃত্যে পা মেলান। ধামসা, মানলও বাজান। মুখ্যমন্ত্রী বলেন, ক্ষমতায় আসার পর ২০১৩ সালে আদিবাসী উন্নয়ন দপ্তর তৈরি হয়েছিল। একইসঙ্গে ২০১১ সাল থেকে আদিবাসীদের উন্নয়নের জন্য বাজেট বরাদ্দ করা হচ্ছে। যেখানে ২০১১ সালে বাজেটের পরিমাণ ছিল ১৬০ কোটি টাকা। সেখানে আদিবাসীদের উন্নয়নমূলক কাজের জন্য ১১৩৯ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। তিনি আরও বলেন, আদিবাসীদের কোনও জমি হস্তান্তর করা যাবে না। এখনও পর্যন্ত ১ কোটি ৫৬ লক্ষ মানুষকে জাতিগত শংসাপত্র দেওয়া হয়েছে। ৩ লক্ষ আদিবাসী মানুষকে জয় জোহার প্রকল্পে এক হাজার টাকা করে দেওয়া হয়। আদিবাসীদের সুবিধার্থে কলকাতায় আদিবাসী ভবন তৈরি হয়েছে। রাজ্যে আরও দু'টি আদিবাসী ভবন তৈরির পরিকল্পনাও রয়েছে। এছাড়া বনদপ্তরের উদ্যোগে ৪৬ হাজার মানুষকে ফরেস্ট পাট্টা দেওয়া হয়েছে। এর ফলে বহু মানুষ উপকৃত হয়েছেন। আদিবাসীদের জন্য সাতটি একলব্য মডেল স্কুল তৈরি হয়েছে। ১টি আবাসিক স্কুলও চালু হয়েছে। এদিন মুখ্যমন্ত্রী জনসাধারণের উদ্দেশে বলেন, উন্নয়ন হবে।

আদিবাসী ছাত্রীরা স্টুডেন্ট ক্রেডিট কার্ডের সুবিধা পাচ্ছেন। ৮ লক্ষ ছাত্রীছাত্রী সবুজসাথীর সাইকেল পেয়েছে। আদিবাসীদের জন্য ১ কোটি টাকা ব্যয়ে তৈরি হচ্ছে বিশেষ অ্যাকাডেমি। আদিবাসী শিল্পীদের জন্য সাড়ে ৫ কোটি টাকা ব্যয় করে ধামসা- মানল দেওয়া হয়েছে। মানুষের পাশে থাকাই আমাদের প্রধান কাজ।

মুখ্যমন্ত্রী আরও বলেন, বর্তমানে বহু মানুষ কেন্দু পাতা তোলেন। তাঁদের সামাজিক সুরক্ষা যোজনার আওতায় আনা হচ্ছে। ঝাড়গ্রাম জেলায় তিনটি সুপার স্পেশালিটি হাসপাতাল ও একটি মেডিক্যাল কলেজ তৈরি হয়েছে। স্বাস্থ্য ব্যবস্থার বিপুল পরিবর্তন হয়েছে। পাশাপাশি এদিন বেশকিছু সরকারি প্রকল্পের তথ্যও তুলে ধরেন মুখ্যমন্ত্রী। প্রশাসনের এক আধিকারিক জানান, মুখ্যমন্ত্রী ১৪৫০ কোটি টাকার উপহার দিলেন। এর ফলে জঙ্গলমহলের মানুষের আমূল পরিবর্তন হবে। এদিন কলকাতার উদ্দেশে রওনা দেওয়ার আগে মুখ্যমন্ত্রী বলেন, আগে ঝাড়গ্রামে যখন আসতাম, রাস্তাঘাট কিছুই ছিল। না। ছিল শুধু বড় বড় গর্তা আজ ঝাঁ চকচকে রাস্তা হয়েছে। সহজে এক জায়গা থেকে আর এক জায়গায় মানুষ যাতায়াত করতে পারছেন। 

No comments