Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

কলকাতা-হলদিয়া বন্দরকে কেন্দ্র করে ১ লক্ষ কোটি টাকার বিনিয়োগের সম্ভাবনা রয়েছে

কলকাতা-হলদিয়া বন্দরকে কেন্দ্র করে ১ লক্ষ কোটি টাকার বিনিয়োগের সম্ভাবনা রয়েছেপশ্চিমবঙ্গে কলকাতা-হলদিয়া বন্দরকে কেন্দ্র করে ১ লক্ষ কোটি টাকার বিনিয়োগের সম্ভাবনা রয়েছে। হবে প্রচুর কর্মসংস্থানও। কেন্দ্রীয় জাহাজমন্ত্রী সর্বানন্দ স…

 



কলকাতা-হলদিয়া বন্দরকে কেন্দ্র করে ১ লক্ষ কোটি টাকার বিনিয়োগের সম্ভাবনা রয়েছে

পশ্চিমবঙ্গে কলকাতা-হলদিয়া বন্দরকে কেন্দ্র করে ১ লক্ষ কোটি টাকার বিনিয়োগের সম্ভাবনা রয়েছে। হবে প্রচুর কর্মসংস্থানও। কেন্দ্রীয় জাহাজমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল সোমবার সাংবাদিক বৈঠকে একথা জানিয়েছেন। সাগরমালা প্রকল্পের অধীনে বন্দরের পরিকাঠামো উন্নয়নের বিভিন্ন প্রকল্পে রাজ্যে ইতিমধ্যে ১২ হাজার কোটি টাকা বিনিয়োগ হয়েছে। দেশজুড়ে বন্দরগুলিতে ১০ লক্ষ কোটি টাকা বিনিয়োগের সুযোগ রয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। 

আগামী ১৭-১৯ অক্টোবর দিল্লিতে তৃতীয় ‘গ্লোবাল মেরিটাইম ইন্ডিয়া সামিট’ অনুষ্ঠিত হবে। এই সম্মেলনের প্রস্তুতি হিসেবে ‘রোড শো’-তে যোগ দিতে কলকাতায় আসেন মন্ত্রী। কলকাতা-হলদিয়া বন্দর ব্যবহারকারী ও সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার প্রতিনিধির সঙ্গে বৈঠক করেন তিনি। দিল্লির সম্মেলনে একশোর বেশি দেশ অংশ নেবে। বন্দর ক্ষেত্রে বিদেশি বিনিয়োগ টানতে বিশেষ জোর দেওয়া হচ্ছে বলে কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন। গত ৯ বছরে দেশে বন্দরের কাজকর্ম ও পরিকাঠামোগত ব্যাপক উন্নতি হয়েছে বলে সর্বানন্দ সনওয়াল দাবি করেছেন। বিশ্বব্যাঙ্কের সমীক্ষায় ভারতের অবস্থান অনেক উপরে উপরে উঠে এসেছে। কয়েক বছর আগে বন্দর সংক্রান্ত কাজকর্মে বিশ্বে ভারতের স্থান ছিল ৫৪। এখন তা ৩৮ হয়েছে। আধুনিকীরণ ও পরিকাঠামো উন্নয়নের ফলে এটা সম্ভব হয়েছে। নিকোবর দ্বীপপুঞ্জে কন্টেনার পরিবহণের জন্য ট্রান্সশিপমেন্ট হাব তৈরি করা হচ্ছে। এতে জাহাজে পণ্য পরিবহন অন্য মাত্রা নেবে। ক্রুজ জলযান ‘গঙ্গাবিলাসে’ চেপে গঙ্গা-ব্রহ্মপুত্র হয়ে বারাণসী থেকে অসম পর্যন্ত টানা ভ্রমণ বিদেশি পর্যটকদের কাছে খুব আকর্ষণীয় হয়েছে বলেও জানান তিনি।

No comments