রেল দফতরের উদ্যোগে ২৪ টি বুলেট ট্রেন কিনছে
বুলেট ট্রেন প্রকল্প করে বাস্তবায়িত হবে, তা নিয়েই সংশয় কাটেনি। কিন্তু এরই মধ্যে ট্রেন কেনার জন্য দরপত্র আহ্বান প্রক্রিয়া শুরু করে দিতে চাইছে রেল। মন্ত্রকের শীর্ষ সূত্রে জানা যাচ্ছে যে,…
রেল দফতরের উদ্যোগে ২৪ টি বুলেট ট্রেন কিনছে
বুলেট ট্রেন প্রকল্প করে বাস্তবায়িত হবে, তা নিয়েই সংশয় কাটেনি। কিন্তু এরই মধ্যে ট্রেন কেনার জন্য দরপত্র আহ্বান প্রক্রিয়া শুরু করে দিতে চাইছে রেল। মন্ত্রকের শীর্ষ সূত্রে জানা যাচ্ছে যে, প্রাথমিকভাবে ২৪টি বুলেট অথবা হাইস্পিড ট্রেন কেনা হবে। প্রতিটি ট্রেন হবে ১০ কোচের। একেকটি ট্রেনে ৬৯০ জন যাত্রী সফর করতে পারবেন। মুম্বই-আমেদাবাদ হাইস্পিড রেল করিডর তৈরির প্রকল্প রূপায়ণের সময়সীমা নিয়েই যখন ধোঁয়াশা তুঙ্গে রয়েছে, তখন আগেভাগে বুলেট ট্রেন কিনে নিয়ে কেন অর্থ খরচ করতে চাইছে কেন্দ্রের মোদি সরকার? এই প্রশ্ন উঠছে। রেল সূত্রের খবর, ২৪টি বুলেট ট্রেন কিনতে প্রাথমিকভাবে খরচ হতে পারে প্রায় ১১ হাজার কোটি টাকা। অতীতে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছিলেন,
২০২৬ সালের আগস্ট মাসের মধ্যে অন্তত বাপি- সবরমতি শাখায় বুলেট ট্রেন চালানো শুরু করে দেওয়া হবে। কিন্তু সম্প্রতি সেই লক্ষ্যমাত্রা এক বছর দিয়েছে। পিছিয়ে ২০২৭ সালের আগস্ট করা হয়েছে। একাধিকবার হাইস্পিড রেল করিডর প্রকল্পের টার্গেট পিছিয়ে যাওয়ায় এর খরচের পরিমাণও প্রায় এক লক্ষ কোটি টাকা বৃদ্ধি পেয়েছে। এরই মধ্যে ১১ হাজার কোটি টাকা ব্যয়ে ২৪টি বুলেট ট্রেন কেনার জন্য রেলমন্ত্রকের পরিকল্পনা গোটা বিষয়টিতে অন্য মাত্রা
এক ধাক্কায় ২৪টি ট্রেন-সেট কেনার পরিকল্পনা কেন করছে রেল? সার্বিকভাবে এ নিয়ে মন্ত্রকের কোনও আধিকারিক মন্তব্য করেননি। তবে রেল সূত্রে ব্যাখ্যা দেওয়া হয়েছে যে, সারা দেশের আরও সাতটি রুটে হাইস্পিড রেল করিডর তৈরির প্রস্তাব ইতিমধ্যেই কেন্দ্রের কাছে রয়েছে। সেগুলি হল হাওড়া-বারাণসী, দিল্লি-বারাণসী, দিল্লি-আমেদাবাদ, দিল্লি-অমৃতসর, মুম্বই-নাগপুর, মুম্বই পুণে-হায়দরাবাদ এবং চেন্নাই- বেঙ্গালুরু-মাইসুরু। ডিপিআর প্রস্তুতির পর ধাপে ধাপে এইসব অংশের কাজও শুরু করার পরিকল্পনা রয়েছে রেলের। যাবতীয় পরিস্থিতির কথা মাথায় রেখেই একসঙ্গে একাধিক ট্রেন-সেট কেনার পথে হাঁটা হচ্ছে।
No comments