Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

আলোচনা সভা আদর্শ শিক্ষা প্রসারে স্বামী প্রণবানন্দের অবদান- দেবাশীষ পাহাড়ী

আলোচনা সভা  আদর্শ শিক্ষা প্রসারে  স্বামী প্রণবানন্দের অবদান- দেবাশীষ পাহাড়ী
        গতকাল সন্ধ্যায় সুতাহাটা- হোড়খালি ভারত সেবাশ্রম সঙ্ঘের ৭৮ তম বার্ষিক মহোৎসব ২০২৩ উপলক্ষ্যে এই পুণ্যভূমিতে ৪ ঘন্টা কাটানোর সৌভাগ্য হলো আমার।   …

 




  আলোচনা সভা  আদর্শ শিক্ষা প্রসারে  স্বামী প্রণবানন্দের অবদান- দেবাশীষ পাহাড়ী


        গতকাল সন্ধ্যায় সুতাহাটা- হোড়খালি ভারত সেবাশ্রম সঙ্ঘের ৭৮ তম বার্ষিক মহোৎসব ২০২৩ উপলক্ষ্যে এই পুণ্যভূমিতে ৪ ঘন্টা কাটানোর সৌভাগ্য হলো আমার।

      বহু সাধকের বহু সাধনার পূত ধারায় অভিসিঞ্চিত পুণ্যতীর্থ আমাদের মাতৃভূমির  মৃত্তিকা।ভারতবর্ষের পবিত্র ভূমিতে আবির্ভূত হয়েছেন ভগবান শ্রীরামচন্দ্র, ভগবান শ্রীকৃষ্ণ, ভগবান বুদ্ধ, ভগবান মহাবীর ...... ১৪৪৩ এ কৃত্তিবাস ওঝা, ১৬০০ তে কাশীরাম দাস , ১৭১৮ তে সাধক কবি রামপ্রসাদ সেন .....  ১৭৭২ এ রাজা রামমোহন রায়, ১৭৯৩ এ রানী রাসমণি, ১৮২০ তে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, ১৮৩৬ এ ঠাকুর শ্রীরামকৃষ্ণ, ১৮৫৩ তে জগজ্জননী মা সারদা, ১৮৫৮ তে আচার্য জগদীশচন্দ্র, ১৮৬১ তে বিশ্বকবি রবীন্দ্রনাথ, আচার্য প্রফুল্লচন্দ্র, ১৮৬৩ তে স্বামী বিবেকানন্দ,১৮৬৪ তে স্যার আশুতোষ মুখোপাধ্যায়, ১৮৬৯ এ মহাত্মা গান্ধী, ১৮৭০ এ দেশবন্ধু চিত্তরঞ্জন,১৮৭২ এ ঋষি অরবিন্দ, ১৮৮২ তে ডাঃ বিধানচন্দ্র রায়, ১৮৯৪ তে আচার্য সত্যেন্দ্রনাথ বসু, ১৮৯৭ তে নেতাজি সুভাষচন্দ্র, ১৮৯৯ তে বিদ্রোহী কবি কাজী নজরুল...... আরও বহু নমস্য ভবিষ্যৎদ্রষ্টা, প্রবক্তা, বিশ্ববরেণ্য বাঙালি তথা ভারতীয় মহাত্মা।

       সাধক, বিশ্ব পথিক, যুগ মানব, প্রাতঃস্মরণীয়, তেজস্বী মহামনীষীদের পুণ্য আবির্ভাবের ফল্গুধারায় স্রোতবর্দ্ধন করেছেন আচার্য স্বামী প্রণবানন্দ - পুণ্য আবির্ভাব বর্ষ ১৮৯৬ ।

                  ২ রা, ৩ রা,  ৪ ঠা এপ্রিল বার্ষিক মাঙ্গলিক মহোৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠান ধুমধাম করে অনুষ্ঠিত হচ্ছে সেবাশ্রম প্রাঙ্গণে।

 এই উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় স্রোতার আসনে ৪/৫  শত  সুধী নরনারী সোৎসাহে উপস্থিত দেখে আমি রোমাঞ্চিত হয়ে পড়েছিলাম। আশ্চর্য হয়েছি এই ভেবে যে, এই অস্থিরতা, অসহিষ্ণুতার যুগে তাঁরা অটুট আগ্রহে ৩ ঘন্টার বেশি এই আলোচনা শুনেছেন। বক্তা হিসেবে আমি কতটা মনোগ্রাহী হতে পেরেছি সেটা বড় নয়, ততোধিক সমৃদ্ধ হয়েছি কৃতী সহ বক্তাদের কথা শুনে; মুগ্ধ হয়েছি এত মানুষের সান্নিধ্য লাভে; আপ্লুত হয়েছি প্রাজ্ঞ সংগঠকদের আন্তরিকতায়।

নানান অনুষ্ঠানে অংশ গ্রহণের সুযোগ ও সৌভাগ্য হয় আমার, তার মধ্যে গুটিকয়েক আচারে,বৈভবে, বৈচিত্রে, অনুভবে মনে দাগ কেটে যায় ....

No comments