Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

পণ্য পরিবহণে সর্বকালীন রেকর্ড গড়ল হলদিয়া বন্দর- ডেপুটি চেয়ারম্যান এ কে মেহেরা

পণ্য পরিবহণে সর্বকালীন রেকর্ড গড়ল হলদিয়া বন্দর- ডেপুটি চেয়ারম্যান এ কে মেহেরাকরোনার ধাক্কার পর পণ্য পরিবহণে সর্বকালীন রেকর্ড গড়ল হলদিয়া বন্দর। শিল্প ও গৃহস্থালীর জ্বালানী সরবরাহ করেই রেকর্ড ছুঁয়েছে বন্দর। সদ্য শেষ হওয়া 202…

 



পণ্য পরিবহণে সর্বকালীন রেকর্ড গড়ল হলদিয়া বন্দর- ডেপুটি চেয়ারম্যান এ কে মেহেরা

করোনার ধাক্কার পর পণ্য পরিবহণে সর্বকালীন রেকর্ড গড়ল হলদিয়া বন্দর। শিল্প ও গৃহস্থালীর জ্বালানী সরবরাহ করেই রেকর্ড ছুঁয়েছে বন্দর। সদ্য শেষ হওয়া 2022-23 আর্থিক বছরে হলদিয়া বন্দর ৪৮.৬১ মিলিয়ন অর্থাৎ ৪ কোটি ৮০ লক্ষ মেট্রিক টন বিভিন্ন ধরনের আমদানি-রপ্তানি করেছে। গত বছরের তুলনায় এবার ৬০ লক্ষ মেট্রিক টনের বেশি পণ্য পরিবহণ হয়েছে। হলদিয়া বন্দরের ইতিহাসে এটি রেকর্ড। মূলত কয়লা ও এলপিজির হাত ধরেই এভাবে করোনার পর এবার ঘুরে দাঁড়িয়েছে বন্দর। রাজ্য সহ পূর্ব ভারতের ইস্পাত ও বিদ্যুৎ শিল্পকে নতুন করে চাঙ্গা করতে কয়লা বড় ভূমিকা নিয়েছে। করোনার পর হলদিয়া সহ রাজ্যের বিভিন্ন শিল্প সংস্থায় উৎপাদন বৃদ্ধির ফলে হলদিয়া বন্দরের মাধ্যমে আমদানি-রপ্তানিও বেড়েছে বলে জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ। গত কয়েক বছরে বন্দরের আধুনিকীকরণের পাশাপাশি মাঝসমুদ্রে ভাসমান ক্রেনের সাহায্যে কেপসাইজের মতো বড় জাহাজ অপারেশন শুরু হওয়ায় বন্দর নতুন লক্ষ্যে পৌঁছতে পেরেছে বলে মনে করেন শিল্পমহল ও বিশেষজ্ঞরা।

ভিডিও দেখতে ক্লিক করুন।

https://youtu.be/PN0PLwcHTnc

হলদিয়া বন্দরের পণ্য পরিবহণে নয়া সাফল্যের জন্য ৩ রা এপ্রিল মঙ্গল বার শ্রমিক কর্মচারীদের বিশেষ শুভেচ্ছা বার্তা দেন ডেপুটি চেয়ারম্যান অমলকুমার মেহেরা। এদিন দুপুরে তিনি সমস্ত রাজনৈতিক দলের ট্রেড ইউনিয়ন নেতাদের সঙ্গেও মিলিত হন। তিনি বলেন, বন্দরের স্থায়ী ও অস্থায়ী শ্রমিক কর্মচারীদের পরিশ্রমের ফলেই নতুন রেকর্ড হয়েছে। মাঝসমুদ্রে বড় জাহাজ থেকে সারা বছর এখন পণ্য নামানো সম্ভব হচ্ছে কর্মীদের সদিচ্ছা ও দক্ষতার কারণেই। ২০২১ সালে মাঝসমুদ্রে মাত্র ১৪টি দেড় লক্ষ টনের কেপসাইজ ভেসেল থেকে পণ্য নামানো বা কার্গো হ্যান্ডেলিং সম্ভব হয়েছিল। কর্মী ও ইঞ্জিনিয়ারদের দক্ষতার কারণে এবার তাবেড়ে ৩৩টি হয়েছে। এর ফলে পণ্য পরিবহণ আরও প্রায় ২০ লক্ষ টন বেড়ে গিয়েছে। বাড়তি জাহাজ হ্যান্ডেলিংয়ের জন্য আরও দু'টি ফ্লোটিং ক্রেন আনার প্রক্রিয়া চলছে। এর ফলে হলদিয়ার ওপর শিল্প সংস্থাগুলির ভরসা ফিরছে। নাব্যতা সমস্যার জন্য বন্দরকে যে বাধার মুখে পড়তে হয়েছিল, এবার তা অনেকটা কমবে।

হলদিয়া বন্দর সূত্রে জানা গিয়েছে, করোনা ও লকডাউনের কারণে 2021-22 অর্থবর্ষে পণ্য পরিবহণ কার্যত তলানিতে নেমে গিয়েছিল। ওই বছর বন্দরে পণ্য পরিবহণ হয় ৪২.৮৮ মিলিয়ন মেট্রিক টন। এবার ৬০ লক্ষ টন পণ্য পরিবহণ বৃদ্ধির বড় কারণ উত্তর-পূর্ব ভারতে শিল্পের চাহিদা বেশি থাকায় বন্দরে বাড়তি পণ্য ওঠানামা করছে। ২০১৮- ১৯ থেকে ২০২০-২১ পর্যন্ত পর পর তিন বছরে বন্দরে গড়ে ৪৫ মিলিয়ন টন করে পণ্য ওঠানামা করেছে। এরপর করোনার ধাক্কা বড় প্রভাব ফেলে। রাজ্যে শিল্প নতুন করে চাঙ্গা হওয়ায় বিদ্যুতের চাহিদা ব্যাপক বেড়েছে। ফলে প্রচুর কয়লা আমদানি করতে হয়েছে হলদিয়া বন্দরের মাধ্যমে। বন্দরে যে বিভিন্ন ধরনের পণ্য জাহাজে ওঠানামা করে তারমধ্যে ৩০-৩৫ শতাংশ কয়লা। , হলদিয়া বন্দরে ২০১৩-১৪ সাল থেকে অর্থাৎ এক দশক আগে যে আধুনিকীকরণ হয়েছে, এখন বন্দর তার সুফল পাচ্ছে। ওই সময়েই বন্দরে একের পর এক আধুনিক ও বেশি ক্ষমতাসম্পন্ন মোবাইল হারবার ক্রেন আনা হয় বিভিন্ন বার্থে। বন্দরে প্রায় ১০টি মোবাইল হারবার ক্রেন আসায় জাহাজ থেকে পণ্য ওঠানামার ক্ষমতা কয়েকগুণ বেড়ে যায়। একই সঙ্গে ইডেন চ্যানেল খনন, সাগরে ফ্লোটিং ক্রেন চালু করা, হলদিয়ায় ছোট বার্জ হ্যান্ডেলিংয়ের জন্য ফ্লোটিং জেটি এবং অটোমেটিক লক গেট হওয়ায় বন্দরের কর্মদক্ষতা অনেক বেড়েছে। 

No comments