Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

‘ল্যান্ড ব্যাঙ্ক' ঘোষণা হলদিয়া উন্নয়ন পর্ষদের

‘ল্যান্ড ব্যাঙ্ক' ঘোষণা হলদিয়া উন্নয়ন পর্ষদের

ক্ষুদ্র মাঝারি শিল্পদ্যোগীদের পাশে থাকার বার্তা দিল হলদিয়া উন্নয়ন পর্ষদ।হলদিয়া উন্নয়ন পর্ষদ সুত্রে জানা গিয়েছে, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উপযোগী জমির সিলিং ২০ একর থেকে কমিয়ে…

 



‘ল্যান্ড ব্যাঙ্ক' ঘোষণা হলদিয়া উন্নয়ন পর্ষদের



ক্ষুদ্র মাঝারি শিল্পদ্যোগীদের পাশে থাকার বার্তা দিল হলদিয়া উন্নয়ন পর্ষদ।

হলদিয়া উন্নয়ন পর্ষদ সুত্রে জানা গিয়েছে, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উপযোগী জমির সিলিং ২০ একর থেকে কমিয়ে ৫ একর করা হচ্ছে। বড় শিল্পের জন্য জমির যে দাম তার চেয়ে জমির দাম কম নেওয়া হবে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের ক্ষেত্রে। এমনটাই সুপারিশ করা হয়েছে। হলদিয়া উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান জ্যোতির্ময় কর বলেন, “ক্ষুদ্র শিল্প করবেন যাঁরা আর বড় শিল্প যাঁরা করবেন তাঁদের এতদিন একই দামে জমি কিনতে হত। রাজ্য সরকার চায় ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে 'স্পেশাল প্রিভিলেজ' দেওয়া হোক।

এইচডিএ সূত্রে জানা গিয়েছে, হলদিয়ায় শিল্পের উপযোগী পর্যাপ্ত জল, বিদ্যুৎ ও জমি রয়েছে। ছোট ছোট সেক্টরে শিল্প পার্ক গড়তে চাইলে জমির অভাব হবে না। বিশেষ করে হলদিয়ায় পেট্রোকেমিক্যালস- এর ডাউন স্ট্রিম গড়ে তোলার পরিবেশ রয়েছে। এইচডিএ-র কাছে ল্যান্ড ব্যাঙ্ক হিসেবে ৫৬৫ একর জমি রয়েছে। এর মধ্যে শিল্পের জন্য জমি বরাদ্দ রয়েছে ৩৩৮ একর। ১৭ একরের কিছু বেশি জমি রয়েছে পুনর্বাসনের জন্য। হলদিয়া পুর এলাকায় শিল্পের জন্য রয়েছে ৫১৩ একর জমি। শিল্পের জন্য মহিষাদলে রয়েছে ৪০ একর ও সুতাহাটায়রয়েছে ১২ একর জমি। পাইপলাইনে একাধিক প্রকল্পরয়েছে। পেট্রোকেমিক্যালস ইউনিট গড়ার নিরিখে হলদিয়া রিফাইনারিকে দেওয়া হয়েছে ১২৪ একর জমি। এমসিপিএলকে দেওয়া হয়েছে ৯৮ একর জমি। মৎস্য দফতরকে দেওয়া হয়েছে ১৬ একর জমি। এইচ ডিএ সূত্রে জানা গিয়েছে, হলদিয়ায় একটি বিটুমিন ইউনিট তৈরি হচ্ছে। এর জন্য দেওয়া হয়েছে কয়েক একর জমি। শাঁখা, কাঁসা, পিতল-সহ নানা ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য নেওয়া হয়েছে একাধিক প্রকল্প। পূর্ব মেদিনীপুর জেলায় ১২টি পাওয়ার লুম তৈরি করা হয়েছে বলে জানা গিয়েছে।

জেলাশাসক পূর্ণেন্দু মাঝি বলেন, “জেলায় মাছের খাদ্য বা ফিশ ফিডের বড় বাজার রয়েছে।” আশার কথা শোনাচ্ছেন শিল্পকর্তারাও।এইচডিএ-র দাবি, ক্ষুদ্র ও মাঝারি শিল্পে ৫০০ কোটি টাকা বিনিয়োগ হয়েছে। শুধু বিনিয়োগের নিরিখে নয়। কর্মসংস্থানের দিক থেকেও এগিয়ে ছোট ও মাঝারি শিল্প।

No comments