Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

শ্রীরামনবমী_ব্রত_মাহাত্ম্য-------

শ্রীরামনবমী_ব্রত_মাহাত্ম্য-------
️অগস্ত্য-সংহিতায় লিখিত আছে, হে ব্রহ্মন্! চৈত্রের শুক্লা নবমী তিথিতে একমাত্র পরমব্রহ্ম রঘুকুলধুরন্ধর রাম আবির্ভূত হইয়াছিলেন, সুতরাং তদ্দিনে উপবাস-ব্রতাদির অনুষ্ঠান কর্তব্য। দেবশ্রেষ্ঠ ইন্দ্রও সর্বদ…

 



শ্রীরামনবমী_ব্রত_মাহাত্ম্য-------


️অগস্ত্য-সংহিতায় লিখিত আছে, হে ব্রহ্মন্! চৈত্রের শুক্লা নবমী তিথিতে একমাত্র পরমব্রহ্ম রঘুকুলধুরন্ধর রাম আবির্ভূত হইয়াছিলেন, সুতরাং তদ্দিনে উপবাস-ব্রতাদির অনুষ্ঠান কর্তব্য।

 দেবশ্রেষ্ঠ ইন্দ্রও সর্বদা রামনবমী ব্রত পালন করেন, কদাচ পরিত্যাগ করেন না। আরও লিখিত আছে, যে মূঢ়মতি রামনবমী সমাগত দেখিয়াও উপবাসী না থাকে, কুম্ভীপাক নরকে তাহাকে পচ্যমান হইতে হয়। মোহবশে রামনবমীতে আহার করিলে সেই মূঢ়মতি ভীষণ কুম্ভীপাকে পচ্যমান হয়,এতে সন্দেহ নাই। 

শ্রীরামনবমী ব্রত কোটিসূর্যগ্রহণ অপেক্ষা শ্রেষ্ঠ।এ মহাপূণ্যস্বরূপ রামনবমী-দিবসে ভক্তিসহকারে শ্রীরামের উদ্দেশ্যে যে কর্ম করা যায়,তাহাই ভববন্ধনের ছেদনের হেতু হয়।অতন্দ্রিত হইয়া শ্রীরামনবমীতে উপবাস থাকিলে সেই ব্যাক্তিকে আর জননীজঠরে প্রবিষ্ঠ হইতে হয় না এবং তিনি রঘুনাথের প্রিয় পাত্র হন।

উক্ত অগস্ত্য-সংহিতাতেই ব্যক্ত আছে, শ্রীরামনবমী কোটিসূর্যগ্রহণ অপেক্ষাও শ্রেষ্ঠ। ঐ মহাপুণ্যস্বরূপ শ্রীরামনবমী-দিবসে ভক্তি সহকারে রামের উদ্দেশ্য যে কোন কর্ম করা যায়, তাহাই ভববন্ধন-ছেদনের হেতু হয়। আরও লিখিত আছে, অতন্দ্রিত হইয়া শ্রীরামনবমীতে উপবাসী থাকিলে সেই ব্যক্তিকে আর জননীজঠরে প্রবিষ্ট হইতে হয় না এবং তিনি নিঃসন্দেহে রঘুনাথের প্রিয়পাত্র হন। সুতরাং সর্বথা এই শ্রীরামনবমী-ব্রতানুষ্ঠান পূর্বক নিখিল পাতক হইতে বিমুক্ত হইয়া সনাতন ব্রহ্ম রঘুবরকে লাভ করা সকল ব্যক্তির পক্ষেই উচিত। আরও লিখিত আছে, ভক্তি সহকারে একমাত্র শ্রীরামনবমী-ব্রতে উপবাসী থাকিলেই কৃতকৃত্য হইয়া নিখিল পাতক হইতে পরিত্রাণ পাইতে পারে।

সকল ভক্তগণই এই ব্রত করা উচিত। একাদশী ব্রতের মতো পালন করতে হবে বা কেউ সন্ধ্যা পর্যন্ত উপবাস করার পর অভিষেক করে চরণামৃত বা জল বা শরবত পেতে পারেন।

উপবাস এর অর্থ হলো উপ অর্থাৎ নিকটে,আর বাস অর্থাৎ অবস্থান করা,

সুতরাং ভগবানের নিকটে বসবাস করাকে উপবাস বলা হয়।


এইদিন শ্রীরামচরিত বর্ণনা,রামায়ন পাঠ,ভাগবত পাঠ,হরিনাম জপ,তুলসীতে জলদান।

No comments