Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক ভাষা দিবস উদযাপনে হলদিয়া পৌরসভা

ভাষা দিবস উদযাপনে  হলদিয়া পৌরসভা

ভাষা দিবস উদযাপনে  হলদিয়া পৌরসভা


 ২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক ভাষা দিবস উদযাপনে  হলদিয়া পৌরসভা
" ভাষাই আমার মনের ফসল, ভাষাই মোদের ভোর "
হলদিয়া পৌরসভার সামনে তৈরি আছে ভাষা শহীদ দিবস বেদী…

 




ভাষা দিবস উদযাপনে  হলদিয়া পৌরসভা



ভাষা দিবস উদযাপনে  হলদিয়া পৌরসভা




 ২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক ভাষা দিবস উদযাপনে  হলদিয়া পৌরসভা


" ভাষাই আমার মনের ফসল, ভাষাই মোদের ভোর "


হলদিয়া পৌরসভার সামনে তৈরি আছে ভাষা শহীদ দিবস বেদী। প্রত্যেক বৎসর এই উদ্যানে পালিত হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। একুশে ফেব্রুয়ারি  পৌরসভার উদ্যোগে শহীদস্তম্ভ এবং ভাষা উদ্যান পালিত হল হলদিয়া পৌরসভা ও হলদিয়া মহকুমা তথ্য সংস্কৃতি দপ্তরের আয়োজনে আন্তর্জাতিক ভাষা শহীদ দিবস।

প্রসঙ্গত,একুশে ফেব্রুয়ারি বাংলাদেশ সহ পশ্চিমবঙ্গ তথা সমস্ত বাংলা ভাষা ব্যবহারকারী জনগণের গৌরবোজ্জ্বল একটি দিন। এটি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবেও সুপরিচিত। বাঙালি জনগণের ভাষা আন্দোলনের মর্মন্তুদ ও গৌরবোজ্জ্বল স্মৃতিবিজড়িত একটি দিন হিসেবে চিহ্নিত হয়ে আছে। ১৯৫২ সালের এই দিনে (৮ ফাল্গুন, ১৩৫৮, বৃহস্পতিবার) বাংলাকে পূর্ব পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনরত ছাত্রদের ওপর পুলিশের গুলিবর্ষণে অনেক তরুণ শহীদ হন। তাদের মধ্যে অন্যতম হলো রফিক, জব্বার, শফিউর, সালাম, বরকত সহ অনেকেই। তাই এ দিনটি শহীদ দিবস হিসেবে চিহ্নিত হয়ে আছে। ১৭ নভেম্বর ১৯৯৯ সালে জাতিসংঘ কর্তৃক গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী প্রতিবছর ২১শে ফেব্রুয়ারি বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়। 

হলদিয়া মহকুমা তথ্য ও সংস্কৃতি দপ্তরের আয়োজনে ও হলদিয়া পৌরসভার  সহযোগিতায় হলদিয়া পৌরসভা প্রাঙ্গণে পালিত হল আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৩। উপস্থিত ছিলেন শ্রী তাপস মুখোপাধ্যায়, কার্যনির্বাহী আধিকারিক, হলদিয়া পৌরসভা, ডক্টর সৌমেন কুমার বেরা, অধ্যাপক, বিকাশায়ন বি.এড কলেজ, প্রফেসর শুভময় দাস, মহিষাদল রাজ কলেজ ও আরো অন্যান্য বিশিষ্টজনেরা।ভাষা শহীদের স্তম্ভে পুষ্পার্ঘ্য নিবেদন, বক্তব্য, প্রবন্ধ প্রতিযোগিতা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে যথাযোগ্য সম্মানের সঙ্গে এই দিনটি উদযাপিত হলো।

 অনুষ্ঠানে  কবিতা গান নৃত্য অনুষ্ঠান পরিবেশন করেন হলদিয়া পৌর পাঠভবনের ছাত্র-ছাত্রীবৃন্দ।


No comments