Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ব্রেকিং!! মাধ্যমিক পরীক্ষায় যোগ হল নয়া নির্দেশিকা

মাধ্যমিক পরীক্ষায় যোগ হল নয়া নির্দেশিকা,
রাত কাটলেই জীবনের প্রথম বড় পরীক্ষা দিতে যাবে মাধ্যমিক পরীক্ষার্থীরা। চলতি বছরের মাধ্যমিক পরীক্ষায় বহু পদক্ষেপ জারি করেছে মধ্যশিক্ষা পর্ষদ। যাতে কোনো অনিয়ম সৃষ্টি না হয়। তাই চলুন পরীক্…

 




মাধ্যমিক পরীক্ষায় যোগ হল নয়া নির্দেশিকা,


রাত কাটলেই জীবনের প্রথম বড় পরীক্ষা দিতে যাবে মাধ্যমিক পরীক্ষার্থীরা। চলতি বছরের মাধ্যমিক পরীক্ষায় বহু পদক্ষেপ জারি করেছে মধ্যশিক্ষা পর্ষদ। যাতে কোনো অনিয়ম সৃষ্টি না হয়। তাই চলুন পরীক্ষা হওয়ার আগে আবারো এক নজরে দেখে নেওয়া যাক সেইসব পদক্ষেপ সহ সঠিক রুটিন।

নিরাপত্তা এবং সুষ্ঠুভাবে মাধ্যমিক পরীক্ষা হওয়ার জন্য মধ্যশিক্ষা পর্ষদ যে যে নির্দেশিকাগুলি জারি করেছে সেগুলি হল –

প্রথমত, কন্ট্রোলরুমের ব্যবস্থা। এবারের মাধ্যমিক পরীক্ষায় এমন একটি অ্যাপ ব্যবহার করা হবে যেখানে প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্রের আধিকারিকদের সাথে মধ্যশিক্ষা পর্ষদের কন্ট্রোল রুমের যোগাযোগ থাকবে। যার ফলে কোনো পরীক্ষা কেন্দ্রে অনৈতিক কিছু ঘটলে তার জন্য কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া, প্রত্যেক পরীক্ষা কেন্দ্রে থাকবে সিসিটিভি ক্যামেরা।

দ্বিতীয়ত, এবারের মাধ্যমিক পরীক্ষায় সিভিক ভলান্টিয়ারের পরিবর্তে পুলিশ কর্মীদের প্রত্যেক পরীক্ষা কেন্দ্রে উপস্থিত থাকার নির্দেশ দেওয়া হয়েছে। তবে শুধু পরীক্ষা কেন্দ্রে নয়, কলকাতা পুলিশ তরফে পরীক্ষার দিনগুলিতে ট্রাফিক ব্যবস্থাও ঠিকঠাক রাখার নির্দেশ দেওয়া হয়েছে। জানানো হয়েছে পরীক্ষার দিনগুলিতে প্রত্যেক জায়গার রাস্তার স্বাভাবিক রাখতে হবে। কোনো যানজট যাতে না হয়।

তৃতীয়ত, পুলিশ তরফে এও জানানো হয়েছে যে, মাধ্যমিক পরীক্ষার দিনগুলিতে যেসব গাড়িগুলিতে পরীক্ষার্থীরা পরীক্ষা দিতে যাবে সেইসব গাড়িগুলি যেন আগে ছেড়ে দেওয়া হয়। যেন খুব ভালোভাবে পরীক্ষা কেন্দ্রে পৌঁছতে পারে।

উপরে উল্লেখিত সমস্ত নির্দেশিকার পাশাপাশি মাধ্যমিক পরীক্ষার সময় কোনো পরীক্ষার্থী সমস্যায় পড়লে তারা হেল্প লাইনের মাধ্যমে সরাসরি কন্ট্রোল রুমের সাথেও যোগাযোগ করতে পারবে। সেই নম্বরও জানানো হয়েছে। সেই নম্বরগুলি হল – +৯১৩৩২৩২১৩৮৭২, +৯১৩৩২৩৫৯২২৭৪

পর্ষদ সভাপতি এর অফিসের নম্বর হলো- +৯১৩৩২৩২১৩০৮৯, সচিবের দপ্তরের নম্বর +৯১৩৩২৩২১৩৮১৬, মেদিনীপুর আঞ্চলিক কার্যালয়ের নম্বর- ৯১৪৭১৩৫৭৫২, ৯৪৭৬৩০২৬৮০,

এবার চলুন জেনে নেওয়া যাক পরীক্ষার দিন কি কি নিয়ে যাওয়া আবশ্যক –


প্রশ্নপত্র ফাঁস বা টুকলি রুখতে চলতি বছরের মাধ্যমিক পরীক্ষায় পর্ষদ বারংবার ঘোষণা করেছে পরীক্ষার্থীরা পরীক্ষা দেওয়ার সময় যেন কোনো ইলেকট্রিক যন্ত্র বা ডিভাইস নিয়ে না বসে। ফলেই পর্ষদ জানিয়েছে, পরীক্ষার দিন পরীক্ষার্থীদের কাছে থাকবে পেন্সিল বক্সে সার্পনার, রবার্ট, পেন্সিল, নীল এবং কালো কালি পেন, স্কেল, পরিষ্কার বোর্ড, জলের বোতল এবং রেজিস্ট্রেশন ও অ্যাডমিট কার্ড।


 মাধ্যমিক পরীক্ষার নির্ভুল রুটিন –


২৩ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার, প্রথম পত্রের পরীক্ষা

২৪ ফেব্রুয়ারি, শুক্রবার, দ্বিতীয় পত্রের পরীক্ষা

২৫ ফেব্রুয়ারি, শনিবার, ভূগোল

২৮ ফেব্রুয়ারি, মঙ্গলবার, জীবনবিজ্ঞান

১ মার্চ, বুধবার, ইতিহাস

২ মার্চ, বৃহস্পতিবার, অংক

৩ মার্চ, শুক্রবার, ভৌত বিজ্ঞান

৪ মার্চ, শনিবার, অপশনাল ইলেকটিভ সাবজেক্ট

৬ মার্চ, ৯ মার্চ, ১০ মার্চ, ১১ মার্চ এবং ১৩ মার্চ ফিজিক্যাল এডুকেশন এবং সোশ্যাল সার্ভিসের পরীক্ষা নেওয়া হবে।

ওয়ার্ক এডুকেশনের পরীক্ষা হবে ২৮ মার্চ, ২৯ মার্চ, ৩০ মার্চ, ৩১ মার্চ এবং ১ এপ্রিল।

No comments