Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

কিশলয় বই পড়ে পিয়ালী বসাক পেয়েছে এভারেস্ট জয়ের প্রেরণা

কিশলয় বই পড়ে পিয়ালী বসাক পেয়েছে  এভারেস্ট জয়ের  প্রেরণা 
  হলদিয়া বই মেলা উদ্বোধনী অনুষ্ঠানে  বিশেষ  সন্মানে সন্মানিত হন ২৩শে জানুয়ারি এভারেস্ট বিজয়ী পিয়ালী বসাক। সুতাহাটা আজাদ হিন্দ যুব ভারতী ক্রীড়াঙ্গন হলদিয়া বই মেলা   অনুষ্ঠান …

 




কিশলয় বই পড়ে পিয়ালী বসাক পেয়েছে  এভারেস্ট জয়ের  প্রেরণা 


  হলদিয়া বই মেলা উদ্বোধনী অনুষ্ঠানে  বিশেষ  সন্মানে সন্মানিত হন ২৩শে জানুয়ারি এভারেস্ট বিজয়ী পিয়ালী বসাক। সুতাহাটা আজাদ হিন্দ যুব ভারতী ক্রীড়াঙ্গন হলদিয়া বই মেলা   অনুষ্ঠান মঞ্চে  কৃত্তিম অক্সিজেন ছাড়া এভারেস্ট জয়ী নারী শক্তির উজ্জ্বল জতিষ্ক  পিয়ালী বসাকে মাতৃস্নেহে বিশেষ  সন্মানে সন্মানিত  করলেন  মাতৃসমা বাজিৎপুর সারদামনি বালিকা বিদ‍্যালয়ের প্রধানা শিক্ষ‍্যয়ত্রী ও হলদিয়া মেলা কমিটির পক্ষে  অন‍্যতম উদোক্তা শ্রীমতি সুমনা পাহাড়ি। স্নেহের আদরে  মাথায় পরালেন  রৌপ‍্য মুকুট ও গলায়  উত্তরীয় শাল। হাজার হাজার বই প্রেমী, সংস্কৃতি ও ক্রীড়াপ্রেমী উদ্বেল জনতার হাততালি ও উলুধ্বনিতে মুখরিত হয় সন্মানিত মঞ্চ ও বই মেলা প্রাঙ্গণ। আমজনতার  মনে হল আমাদের বঙ্গতনয়া পিয়ালী তখনও   এভারেস্টের শিখরে জয়ের পতাকা চূড়াতে লাগাচ্ছে। দর্শক আসনে উদ্বেল জনতা  কিচ্ছুক্ষন সব্বাই আনন্দসাগরে ডুবে গিয়েছিল। পিয়ালীর চোখে মুখে তাকাতে দেখি আনন্দাশ্রু জল চোখের কোনে চিক চিক করছে ভাবছে এই কি অনাবিল আনন্দঘন মহুর্ত, পিয়ালী ভাবছেন সাথে নাই মা-বা  ও পরিবার-পরিজন  আপ্লুত  এই বিরল সন্মানে। 

সন্মানিত মঞ্চে  আবেগ তাড়িত হয়ে পিয়ালী বই প্রেমীদের সামনে তুলে ধরনের   এভারেস্ট জয়ের ইতিবৃত্তি। শৈশবে কিশলয় বই এর পাতায় খুজেঁ  পাই  এডমন্ড হিলারি ও তেনজিং নোরগেদের এভারেস্ট জয়ের  কাহিনি। প্রায়সই একই এভারেস্ট জয়ের কথা মায়ের কাছে শুনে পুলকিত ও রোমাঞ্চিত হতেন এই বঙ্গকন‍্যা পিয়ালী।

সেই মত শৈশব কাল থেকেই নিজেকে তৈরি করতে থাকেন  পিয়ালী এভারেস্ট জয়ের লক্ষ্যে। হুগলী চন্দননগরের বাংলা তনয়া পিয়ালি। দারিদ্র্যতা, আর্থিক প্রতিকুলতা, সামাজিক প্রতিবন্ধকতা সর্বপরি ইচ্ছা-শক্তিতে  পায়ের ভৃত‍্য করে  এগিয়ে চলে এভারেস্ট জয়ের দিকে এগিয়ে চলে আমাদের ঘরের মেয়ে পিয়ালী। ছোটবেলা থেকেই নিজেকে তৈরি করতে থাকেন। পিয়ালী প্রায় 39 লক্ষ টাকা ব‍্যাঙ্ক থেকে লোন নিয়ে এই অদম্য দুঃসাহসিক এভারেস্ট জয়ের পথে এগিয়েছিলেন এবং  ২০১৯ সালেও একবার এভারেস্টে ওঠার চেষ্টা করেছিলেন পিয়ালী কিন্তু  প্রথম অবস্থায়  সফল হতে পারেননি। লড়াকু ও জেদি  পিয়ালী অদম‍্য ইচ্ছাশক্তিকে কাজে লাগিয়ে পুনরায় পথ চলা ও সাফল্য  2022 সালের 22শে মে রবিবার সকাল সাড়ে আটটা নাগাদ পৃথিবীর সর্বোচ্চ শিখর কৃত্তিম অক্সিজেন ছাড়াই এভারেস্ট  জয় করেন  বাঙালি হিসেবে এই প্রথম কোনও পর্বতারোহী মহিলা এই রেকর্ড গড়লেন।

আজ ভবিষ্যৎ প্রজন্মের কাছে পিয়ালী উজ্জল  দৃষ্টান্ত হয়ে থাকল। বই মেলার আলোচ‍্য বিষয় বই।  পিয়ালীর জীবনের আলোচ‍্য বিষয়   কিশলয় বই  এই বই তার  জীবনে উচ্চতর শিখরে পৌঁছনোর প্রেরণশক্তি। এখন পেশায় স্কুল শিক্ষিকা পিয়ালী। যে বই পড়ে নিজে উদ্বুদ্ধ হয়েছিল   ভাবী প্রজন্মকে  বই পড়িয়ে সেই ভাবেই প্রেরণা দিয়ে চলচ্ছে এভারেস্ট জয়ী  শিক্ষিকা পিয়ালী।

 । সুতাহাটা আজাদ হিন্দ যুব ভারতী ক্রীড়াঙ্গনে আয়োজিত  হলদিয়া বই মেলা  পরিবার অনেক  ধন‍্য ও কৃতজ্ঞ  এমন একজন বই প্রেমী নারী শক্তির পথ প্রদর্শক  ও এভারেস্ট বিজয়ীনিকে  সন্মানিত করতে  পেরে। আরও ভালো লাগতো তার ঋনের বোঝার কিছুটা লাঘব করতে পারলে। আগামী দিনে পিয়ালীর আর্থিক প্রতিবন্ধকতার  কথা অবশ্যই ভাববে  আপামর শুভবুদ্ধিসম্পন‍্য জনগন।

No comments