Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

বদলে যাবে জেলার অর্থনৈতিক মানচিত্র, ভূপতিনগরে খনিজ তেল ভাণ্ডারের হদিশ

Economical scenario will change if Mineral Oil found in Bhupatinagar: ওএনজিসি স্যাটেলাইটের মাধ্যমে খনিজ তেল বা প্রাকৃতিক গ্যাসের খোঁজ চালায়। পূর্ব মেদিনীপুর জেলার নদ-নদী অববাহিকা অঞ্চলে এর আগেও প্রাকৃতিক গ্যাস ও খনিজ তেলের কারণে…

 




Economical scenario will change if Mineral Oil found in Bhupatinagar: ওএনজিসি স্যাটেলাইটের মাধ্যমে খনিজ তেল বা প্রাকৃতিক গ্যাসের খোঁজ চালায়। পূর্ব মেদিনীপুর জেলার নদ-নদী অববাহিকা অঞ্চলে এর আগেও প্রাকৃতিক গ্যাস ও খনিজ তেলের কারণে খনন কার্য চালানো হয়েছে।


ভাগ্য খুলল পূর্ব মেদিনীপুর জেলা তথা পশ্চিমবঙ্গের। রাজনৈতিক হিংসার কারণে শিরোনামে থাকা ভূপতিনগরেই মিলল খনিজ তেলের সন্ধান। খনিজ তেল থেকে শুরু করে খনিজ সম্পদ বিশ্বের কাছে এখন বহু মূল্যবান সম্পদে পরিণত হয়েছে। যে সকল দেশ অথবা রাজ্য খনিজ সম্পদের ভান্ডারে পরিপূর্ণ সেই সকল দেশ অথবা রাজ্যের অর্থনৈতিক উন্নতি আকাশছোঁয়া। এ বার সেই রকমই ভাগ্য খুলতে চলেছে পশ্চিমবঙ্গের। কারণ পশ্চিমবঙ্গের একাধিক জায়গায় মিলছে বিপুল পরিমাণ খনিজ সম্পদ ও খনিজ তেলের সন্ধান।

খনিজ সম্পদের দিকে নজর রাখলে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় মাটির নিচে রয়েছে উন্নতমানের কয়লা। এই জেলার মধ্যে উল্লেখযোগ্যভাবে যে সকল জেলার নাম উঠে আসে তা হল পশ্চিম বর্ধমান বীরভূম ইত্যাদি। তবে তার পাশাপাশি উত্তর ২৪ পরগণার অশোকনগরে মিলেছে খনিজ তেল ও প্রাকৃতিক গ্যাসের সন্ধান। ওএনজিসির তরফ থেকে তা উত্তোলনের কাজ ইতিমধ্যেই শুরু করা হয়েছে।

আপনার শহর থেকে (পূর্ব মেদিনীপুর)

{headline}

East Medinipur News: তীব্র গরমে শুকিয়ে যাচ্ছে ফুলের গাছ ও ফুল, কপালে চিন্তার ভাঁজ ফুল চাষিদের

{headline}

East Medinipur News: মিলছে না ক্ষতিপূরণের ঘোষিত মূল্য, পাইপ লাইন বসাতে গিয়ে জমি ও বাড়ির ক্ষয়ক্ষতির প্রকৃত অর্থের দাবিতে বিক্ষোভ

{headline}

East Medinipur News: রাস্তা যেন মরণফাঁদ, দুর্ঘটনা কমাতে কড়া পদক্ষেপ প্রশাসনের

East Medinipur News: জেলাজুড়ে বাড়ছে বিষাক্ত পার্থেনিয়াম গাছের ঝোপঝাড়, উদ্বিগ্ন পরিবেশবিদরা

East Medinipur News- ময়নার রায় পরিবারের বাসন্তী পুজোয় অলৌকিকত্বের ছোঁয়া 

East Medinipur News- স্কুলে ক্লাস চলাকালীন অগ্নিকাণ্ড! ছুটে গেলেন কাউন্সিলর

East Medinipur News- পথ দুর্ঘটনা কমছে না পূর্ব মেদিনীপুর জেলায়, আবারও মৃত্যু হল একজনের

East Medinipur News- জেলার ক্রিকেট প্রতিভাদের তুলে আনতে তমলুকে ক্রিকেট অ্যাকাডেমি

East Medinpur News- শিল্প শহর হলদিয়ার মানুষকে জল যন্ত্রণা থেকে মুক্তি দিতে উদ্যোগী হলদিয়া উন্নয়ন পর্ষদ

East Medinipur News- কোলাঘাট তাপবিদ্যুৎ কেন্দ্র বাঁচাতে হচ্ছে ড্রেজিংয়ের কাজ। ড্রেজিংয়ের মাটি ফেলা নিয়ে জটিলতা

Purba Medinipur: কর্মরত অবস্থায় বিদ্যুৎপৃষ্ট হয়ে মৃত এক সিভিক ভলেন্টিয়ার

পূর্ব মেদিনীপুর

আরও পড়ুনঃ স্বামীর পরকীয়ার প্রতিবাদ করেছিলেন, চরম নৃশংসতার শিকার স্ত্রী, জানলে ভয়ে শিউরে উঠবেন

অশোকনগরে খনিজ তেল এবং প্রাকৃতিক গ্যাস উত্তোলনের কাজ শুরু করার পাশাপাশি নতুন করে আরও এক জায়গায় খনিজ তেলের সন্ধান পাওয়া যায় উত্তর ২৪ পরগণার বনগাঁতে। এরপর আবার নতুন করে খনিজ তেলের সন্ধান মিলেছে পূর্ব মেদিনীপুরে। পূর্ব মেদিনীপুরের ভূপতিনগরে এই খনিজ তেলের সন্ধান পাওয়া গিয়েছে। বিজ্ঞানীরা এই বিষয়ে নিশ্চিত করেছেন।

তবে ভূপতিনগরের ঠিক কত পরিমাণ খনিজ তেল মজুত রয়েছে তা নিশ্চিত করার জন্য সেখানে খুব তাড়াতাড়ি খনন কার্য শুরু করা হবে বলে জানা যাচ্ছে সূত্র মারফৎ। চলতি সপ্তাহে স্থানীয় পঞ্চায়েত, ব্লক এবং প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে এই বিষয়ে আলোচনা হবে বলেও জানা যাচ্ছে। ওএনজিসি-র তরফ থেকে এই আলোচনা করা হবে এবং তারপরই সিদ্ধান্ত নেওয়া হবে।

আরও পড়ুনঃ মোটা বেতনের চাকরি ছেড়ে রাশিয়া থেকে মুর্শিদাবাদ, লাল বেনারসিতে বিয়ের পিঁড়িতে রুশ যুবতী

প্রসঙ্গত, ওএনজিসি স্যাটেলাইটের মাধ্যমে খনিজ তেল বা প্রাকৃতিক গ্যাসের খোঁজ চালায়। পূর্ব মেদিনীপুর জেলার নদ-নদী অববাহিকা অঞ্চলে এর আগেও প্রাকৃতিক গ্যাস ও খনিজ তেলের কারণে খনন কার্য চালানো হয়েছে।

অন্যদিকে, পূর্ব মেদিনীপুর ছাড়াও পশ্চিম মেদিনীপুরেও এইরকম খনিজ তেলের সন্ধান মিলেছে বলেও জানা যাচ্ছে সূত্র মারফৎ। সেখানে সবংয়ে মিলেছে খনিজ তেলের সন্ধান। সেখানেও ওএনজিসির তরফ থেকে খুব তাড়াতাড়ি কাজ শুরু করা হবে বলে সূত্রের খবর। এই সকল জায়গা ছাড়াও নারায়নগড়ে তেলের জন্য কাজ চালানো হবে।

Saikat Shee

Published by: Shubhagata Dey
First published: December 09, 2022, 14:01 IST

No comments