Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

স্বামীজির এই বাণীকে পাথেয় করেই প্রতিবন্ধী পুনর্বাসন, পথশিশুদের শিক্ষাদানে এগিয়ে এলেন রামকৃষ্ণ সারদা মিশন আশ্রম

স্বামীজির এই বাণীকে পাথেয় করেই প্রতিবন্ধী পুনর্বাসন, পথশিশুদের শিক্ষাদানে এগিয়ে এলেন রামকৃষ্ণ সারদা মিশন আশ্রম

‘সেবা করো তৎপরতার সাথে। স্বামীজির এই বাণীকে পাথেয় করেই প্রতিবন্ধী পুনর্বাসন, পথশিশুদের শিক্ষাদান, গরিব মহিলাদের স্বন…

 




স্বামীজির এই বাণীকে পাথেয় করেই প্রতিবন্ধী পুনর্বাসন, পথশিশুদের শিক্ষাদানে এগিয়ে এলেন রামকৃষ্ণ সারদা মিশন আশ্রম



‘সেবা করো তৎপরতার সাথে। স্বামীজির এই বাণীকে পাথেয় করেই প্রতিবন্ধী পুনর্বাসন, পথশিশুদের শিক্ষাদান, গরিব মহিলাদের স্বনির্ভর। করার লক্ষ্যে কাজ করছে হলদিয়ার দুর্গাচকের রামকৃষ্ণ সারদা মিশন আশ্রম। গ্রামে গ্রামে দুঃস্থ মানুষের জন্য বিনামূল্যে চক্ষু পরীক্ষা শিবির, শ্রমিক-কর্মচারীদের কম খরচে চোখের চিকিৎসার জন্য আধুনিকমানের ক্লিনিক ও সার্জারি বিভাগ গড়ে তুলেছে তারা। এবার প্রতিবন্ধী মানুষকে সামাজিক পুনর্বাসন, স্বনির্ভরতার দিশা দেখানো ও কর্মসংস্থান নিয়ে পরামর্শ দেওয়ার উদ্যোগও নিয়েছে। বন্দর শহরের বুকে গড়ে তোলা হচ্ছে একটি প্রতিবন্ধী সহায়তা কেন্দ্র। জেলার প্রতিবন্ধী মানুষজনদের কাছে এই বার্তা দিতে ৩ ডিসেম্বর আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবসে বড়মাপের কর্মসূচি হল মিশন কর্তৃপক্ষ উদ্যোগে। মিশনের উদ্যোগে গড়ে উঠেছে চোখের হাসপাতাল 'নেত্ৰালয়'।

সামাজিক কাজের লক্ষ্য নিয়ে হলদিয়ার বিভিন্ন পেশার সঙ্গে যুক্ত একদল মানুষ ২০১৯ সালের মার্চ মাসে গড়ে তোলেন রামকৃষ্ণ সারদা মিশন আশ্রম। সঙ্ঘের সাধারণ সম্পাদক স্বামী বিবেকাত্মানন্দ মহারাজ। সঙ্ঘের সভাপতি অবসরপ্রাপ্ত শিক্ষক অসীমকুমার বেরা। সন্ন্যাসী ও গৃহস্থ মানুষদের নিয়ে তৈরি এই সংস্থার লক্ষ্য শিক্ষা, স্বাস্থ্য ও মহিলাদের স্বনির্ভরতা নিয়ে কাজ করা। সঙ্ঘের সাধারণ সম্পাদক বিবেকাত্মানন্দ ও সহ সম্পাদক সলিলকুমার মাইতি বলেন, প্রতিবন্ধী দিবসে সকাল ১০টা থেকে বিকেল ৪টে পর্যন্ত একগুচ্ছ কর্মসূচি নেওয়া হয়। মিশনের উদ্যোগে এই কর্মসূচিতে পূর্ব মেদিনীপুর জেলা ও হলদিয়া মহকুমা প্রশাসন, হলদিয়া উন্নয়ন কর্তৃপক্ষ, জেলা স্বাস্থ্যদপ্তর, পুরসভা সহ বিভিন্ন শিল্প সংস্থা যুক্ত ছিলেন।

মিশনের সভাপতি বলেন, সংস্থার উদ্যোগে হলদিয়ার দুর্গাচক ক্ষুদিরাম স্কোয়্যার সংলগ্ন কুমারচন্দ্র জানা অডিটরিয়াম চত্বরে প্রতিবন্ধী ও তাঁদের পরিবারের স্বাস্থ্য পরীক্ষা শিবির হবে। সকাল ১০টা থেকে দুপুর ২টো পর্যন্ত তা চলে। বিভিন্ন হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকদের টিম থাকবে। ওই চত্বরেই একই সঙ্গে হবে প্রতিবন্ধীদের জন্য স্ব-রোজগার মেলা ও কর্মশালা। কলকাতার নামী সংস্থা রেড্ডিজ ফাউন্ডেশন এই কাজে সহযোগিতা করছে। হলদিয়ার বিভিন্ন শিল্প- সংস্থাকে এখানে আমন্ত্রণ জানানো হয়েছে।

প্রতিবন্ধীদের কেরিয়ার কাউন্সেলিংয়ের জন্য কোথায় কাজের সুযোগ রয়েছে, সে বিষয়ে পরামর্শ দেওয়া হবে। অন্যদিকে, জেলা প্রশাসনের সহযোগিতায় মহকুমা হাসপাতালে সরকারিভাবে প্রতিবন্ধী শনাক্তকরণ শিবির হবে সকাল ১১টা থেকে দুপুর ২টো পর্যন্ত। দুপুর ২টো থেকে বিকেল ৩টে পর্যন্ত প্রতিবন্ধীদের আর্থ সামাজিক উন্নয়ন ও

পুনর্বাসন নিয়ে সেমিনারে বলবেন রাজ্যের ডেপুটি ডিরেক্টর অনিরুদ্ধ বসু। জেলার বিভিন্ন প্রতিবন্ধী স্কুল ও সাধারণ স্কুলের শিক্ষকদের আমন্ত্রণ জানানো হয়েছে। বিকেলে আনুষ্ঠানিকভাবে শতাধিক প্রতিবন্ধীকে ট্রাই সাইকেল, হুইল চেয়ার, শ্রবণযন্ত্র, দৃষ্টিহীনদের মোবিলিটি স্টিক দেওয়া হবে।

রামকৃষ্ণ সারদা মিশন প্রতিবন্ধীদের জন্য হলদিয়ার দুর্গাচকে একটি সহায়তা ও পরামর্শ কেন্দ্র, হুইল চেয়ার মেরামতি কেন্দ্র গড়ার উদ্যোগ নিয়েছে। সংস্থার সাধারণ সম্পাদক বিবেকাত্মানন্দ

ও সহ সম্পাদক সলিলকুমার মাইতি বলেন, প্রতিবন্ধীদের কষ্ট লাঘবে সোলার হুইল চেয়ার তৈরির উদ্যোগ শুরু হয়েছে হলদিয়ায়। এই কাজে প্রযুক্তিগত সহায়তা দিচ্ছে হলদিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি ইঞ্জিনিয়ারিং কলেজের আইডিয়া ল্যাব। আর্থিক সহায়তায় এগিয়ে এসেছে হলদিয়া বন্দর কর্তৃপক্ষ ও একাধিক বেসরকারি শিল্প সংস্থা।

No comments