Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

মহান নভেম্বর বিপ্লব জিন্দাবাদ নভেম্বর বিপ্লবের রূপকার লেনিন, স্ট্যালিন লাল সেলাম

মহান নভেম্বর বিপ্লব    জিন্দাবাদ নভেম্বর বিপ্লবের রূপকার লেনিন, স্ট্যালিন লাল সেলাম
বিশ্ব ইতিহাসে দুনিয়া কাঁপানো দশ দিনের সূচনা হয়েছিল আজকের দিনটিতে। ৭ই নভেম্বর, ১৯১৭, এক মহাবিপ্লবের সূচনা হয়েছিল। শেষ হয়েছিল ১৭ ই নভেম্বর। আমেরিকান…

 




মহান নভেম্বর বিপ্লব    জিন্দাবাদ নভেম্বর বিপ্লবের রূপকার লেনিন, স্ট্যালিন লাল সেলাম


বিশ্ব ইতিহাসে দুনিয়া কাঁপানো দশ দিনের সূচনা হয়েছিল আজকের দিনটিতে। ৭ই নভেম্বর, ১৯১৭, এক মহাবিপ্লবের সূচনা হয়েছিল। শেষ হয়েছিল ১৭ ই নভেম্বর। আমেরিকান বিপ্লবী সাংবাদিক জন রীড যথার্থই যাকে 'দুনিয়া কাঁপানো দশদিন' বলে অভিহিত করেছেন। মার্কসবাদ কে হাতিয়ার করে মহান লেনিন, স্ট্যালিনের নেতৃত্বে রাশিয়ার সদ্য প্রতিষ্ঠিত কেরেন্সকি সরকারের পতন ঘটিয়ে নভেম্বরের এই বিপ্লবের মধ্যদিয়ে গড়ে উঠেছিল সোভিয়েত সমাজতন্ত্র। বিশ্বের বুকে জন্ম হয়েছিল প্রথম শোষণহীন রাষ্ট্র। জ্ঞান-বিজ্ঞান-শিক্ষা- সংস্কৃতি-মনুষ্যত্ব সবদিক থেকে মহোত্তম এক সমাজ সৃষ্টি হয়েছিল সেদিন। যে সমাজ দেখিয়েছিল মার্ক্সবাদী বিজ্ঞান কে হাতিয়ার করে, সমস্ত জড়তা, কুসংস্কার, নীতিহীনতা কে পরাস্ত করে কিভাবে কর্মঠ নতুন মানুষ, নতুন সভ্যতা গড়ে তোলা যায়। যে সমাজে কেউ ক্ষুধায় মরবে না, বেকারত্ব থাকবে না, একটি শিশু কেও অপুষ্টিতে ভুগতে হবে না, কোন নারীকে অমর্যাদার জীবন যাপন করতে হবেনা। কঠিন, কঠোর সংগ্রামময় পথে এমনই অসম্ভবকে সম্ভব করেছিল মহান নভেম্বর বিপ্লবের মধ্যদিয়ে গড়ে ওঠা সমাজতান্ত্রিক রাশিয়া। পুঁজিবাদ, সাম্রাজ্যবাদের ভয়ঙ্কর শোষণ, নিপীড়ন যন্ত্রনা থেকে মুক্ত সুখী, সমৃদ্ধ, বিকশিত সমাজ গঠন একমাত্র সমাজতন্ত্র ও সাম্যবাদের পথেই যে সম্ভব বিশ্ব দুনিয়ার ইতিহাসে সে দৃষ্টান্ত প্রথম রেখেছে এই বিপ্লব। সমাজতান্ত্রিক রাশিয়া পরিদর্শন করে তাই আপ্লুত রবীন্দ্রনাথ বলেছিলেন, 'আমার জীবনের শ্রেষ্ঠ তীর্থ দর্শন'। পরাধীন ভারতবর্ষের বিপ্লবী আন্দোলনে, বিশেষ করে ভগৎ সিং, নেতাজী সুভাষ চন্দ্র বসুর চিন্তা ও আন্দোলনের কর্মপ্রক্রিয়ায় এই বিপ্লবের প্রভাব গভীরভাবে পড়েছিল।

                   এই বিপ্লবের শিক্ষা আজও  নিপীড়িত শ্রেণীর মুক্তি সংগ্রামে প্রেরণা যোগায়। তাই সারা বিশ্বের নিপীড়িত, শোষিত মানুষ পুঁজিবাদ, সাম্রাজ্যবাদের ভয়ঙ্কর কবল থেকে মুক্তি পেতে  স্মরণ করে এই দিনটিকে। আওয়াজ তোলে, মহান নভেম্বর বিপ্লব জিন্দাবাদ! পুঁজিবাদ, সাম্রাজ্যবাদ নিপাত যাক!

No comments