Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

হলদিয়া বন্দরের উদ্যোগে স্বচ্ছ নদী সুরক্ষা নদী আহ্বান জানিয়ে নদীর পাড় পরিষ্কারের কর্মসূচি

হলদিয়া বন্দরের উদ্যোগে স্বচ্ছ নদী সুরক্ষা নদী আহ্বান জানিয়ে নদীর পাড় পরিষ্কারের কর্মসূচি
কেন্দ্রীয় সরকারের বিশেষ উদ্যোগে সারা অক্টোবর মাস জুড়ে নদীর পাড় পরিষ্কার করা হচ্ছে। বিশেষ করে প্লাস্টিক থার্মোকল সহ নন-বায়ো ডিগ্রেডেবল …

 


হলদিয়া বন্দরের উদ্যোগে স্বচ্ছ নদী সুরক্ষা নদী আহ্বান জানিয়ে নদীর পাড় পরিষ্কারের কর্মসূচি


কেন্দ্রীয় সরকারের বিশেষ উদ্যোগে সারা অক্টোবর মাস জুড়ে নদীর পাড় পরিষ্কার করা হচ্ছে। বিশেষ করে প্লাস্টিক থার্মোকল সহ নন-বায়ো ডিগ্রেডেবল পদার্থ গুলোকে আলাদা করে তুলে ফেলা। আর ভবিষ্যতে যাতে এই পদার্থগুলো নদীর পাড়ে পর্যটকরা না ফেলেন, তার জন্যও বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে।

 হলদিয়া বন্দরের পক্ষ থেকে বিভিন্ন জায়গায় পোস্টার ব্যানার টাঙানো হয়েছে এবং ডাস্টবিন রাখা হয়েছে। এতে সাধারণ মানুষের চেতনা বাড়বে।  যাতে এই ডাস্টবিনে বর্জ্য পদার্থ ফেলে পরিবেশ দূষণমুক্ত রাখেন। স্থানীয় স্কুল গুলোর ছাত্র-ছাত্রীদেরও বিভিন্ন দিনে এই পরিষ্কার অভিযানে সামিল করা হয়েছে। ডিএভি পাবলিক স্কুল, অ্যাসেম্বলি অফ গড চার্চ স্কুল, ভারতীয় বিদ্যাভবন প্রভৃতি স্কুলের ছাত্র-ছাত্রীর ও শিক্ষকরা এতে অংশগ্রহণ করেছে। এই অক্টোবর মাসে মোট ছ'বার নদীর পাড় পরিষ্কার করা হয়। স্কুলগুলোর সাথে সিআইএসএফ জোয়ানরা, ফায়ার কর্মীরা, সিকিউরিটি কর্মীরা ও যোগ দিয়েছে বন্দর অফিসার ও কর্মীদের সঙ্গে। গত  ছ'বারে সবমিলিয়ে প্লাস্টিক ও থার্মোকল জাতীয় পদার্থ প্রায় ৮০০ কেজি পরিমাণ তুলে পরিষ্কার করা হয়েছে। 

ভারত সরকার মনে করেন নদী যদি পরিষ্কার থাকে তাহলে মানব সভ্যতাও পরিচ্ছন্ন হবে। তাই নদীকে দূষণমুক্ত করার জন্য নদীর পাড় পরিচ্ছন্নতা করার প্রয়োজন। তাই এই উদ্যোগ।

 এতে পর্যটকরা যেমন পরিচ্ছন্ন নদীর পাড় দেখে খুশি হবেন তেমনি পরিবেশ দূষণমুক্ত থাকবে। আজ হলদিয়া বন্দরের ডেপুটি চেয়ারম্যান অমল কুমার মেহেরা, মহাপ্রবন্ধক প্রবীণ কুমার দাস বিভিন্ন বিভাগের প্রধান চন্দন চ্যাটার্জী, ড. তপন হাজরা, এসপি ভট্টাচার্য সচ্চিদানন্দ মন্ডল প্রমূখ বন্দর অফিসার ও কর্মীরা উপস্থিত ছিলেন। সব মিলিয়ে আজ প্রায় ১৫০ কেজি প্লাস্টিক ও থার্মোকল প্রভৃতি পরিষ্কার করা হয়েছে।এক প্রশ্নের জবাবে অমল বাবু বলেন এই নভেম্বর মাসে বন্দরের পরিবেশ পার্ক উদ্বোধন করা হবে।

No comments