Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

হলদিয়া শ্রীকৃষ্ণ সুইটসের মিষ্টি এখন লন্ডন ও আমেরিকায় যাচ্ছে

হলদিয়া শ্রীকৃষ্ণ সুইটসের মিষ্টি এখন লন্ডন ও আমেরিকায় যাচ্ছেহলদিয়ার নামী মিষ্টি দোকান  শ্রীকৃষ্ণ সুইটসের কর্ণধার সিদ্ধেশ্বর রাউৎ বলেন চকোলেট ও আখরোট, পেস্তা, দামী কিসমিসের মতো নানা ধরনের শুকনো ফলের ফ্রুটস সন্দেশের উপর জোর দিয়েছে…

 



হলদিয়া শ্রীকৃষ্ণ সুইটসের মিষ্টি এখন লন্ডন ও আমেরিকায় যাচ্ছে

হলদিয়ার নামী মিষ্টি দোকান  শ্রীকৃষ্ণ সুইটসের কর্ণধার সিদ্ধেশ্বর রাউৎ বলেন চকোলেট ও আখরোট, পেস্তা, দামী কিসমিসের মতো নানা ধরনের শুকনো ফলের ফ্রুটস সন্দেশের উপর জোর দিয়েছে সবাই। মিষ্টিতে নানা ধরনের উদ্ভাবনী আইডিয়া মিশিয়ে কারিগররা রচনা করছেন মিষ্টি- পুরান।হলদিয়ার বহু তরুণ তরুণী বিদেশে থাকেন। তাঁরা কেউ পুজোর ছুটিতে বাড়ি এলেই হলদিয়ার শ্রীকৃষ্ণ সুইটস দোকানগুলিতে আলাদা করে অর্ডার দেন মিষ্টির। সিদ্ধেশ্বর রাউত বলেন, হলদিয়া টাউনশিপ, হলদিয়া পৌরসভা, সুপার মার্কেট, কলোনি বাজার ,সুতাহাটা, আকাশগঙ্গা কমপ্লেক্স আমাদের বিভিন্ন দোকান থেকে মিষ্টি সংগ্রহ করে। লক্ষ্মী পুজোর পর লন্ডন, আমেরিকা ফেরার আগে হলুদের ও আমের রসগোল্লা ও আমের ব্রাহ্মী সন্দেশ প্যাকেট করে নিয়ে যায়। ওদেশের বন্ধুদের দীপাবলির গিফট হিসেবে বাঙলার রসগোল্লা খাওয়াবে। এই রসগোল্লা মহিষের দুধের ছানা দিয়ে তৈরি এবং কাঁচা হলুদের রস ব্যবহার করা হয়েছে। করোনার সময় থেকে এই মিষ্টি বিশেষ অর্ডার হিসেবে তৈরি করছি আমরা। 

ভাইফোঁটা হিন্দুদের একটি উৎসব। এই উৎসবের পোষাকি নাম ভ্রাতৃদ্বিতীয়া অনুষ্ঠান। কার্তিক মাসের শুক্লাদ্বিতীয়া তিথিতে (কালীপূজার দুই দিন পরে) এই উৎসব অনুষ্ঠিত হয়। বাঙালি হিন্দু পঞ্জিকা অনুযায়ী, এই উৎসব কার্তিক মাসের শুক্লপক্ষের ২য় দিনে উদযাপিত হয়। মাঝেমধ্যে এটি শুক্লপক্ষের ১ম দিনেও উদযাপিত হয়ে থাকে। পশ্চিম ভারতে এই উৎসব ভাইদুজ নামেও পরিচিত। সেখানে ভ্রাতৃদ্বিতীয়া পাঁচ-দিনব্যাপী দীপাবলি উৎসবের শেষদিন। আবার, মহারাষ্ট্র, গোয়া ও কর্ণাটকে ভাইফোঁটাকে বলে ভাইবিজ। নেপালে ও পশ্চিমবঙ্গের দার্জিলিং পার্বত্য অঞ্চলে এই উৎসব পরিচিত ভাইটিকা নামে। সেখানে বিজয়াদশমীর পর এটিই সবচেয়ে বড় উৎসব। এই উৎসবের আরও একটি নাম হল যমদ্বিতীয়া। কথিত আছে, এই দিন মৃত্যুর দেবতা যম তার বোন যমুনার হাতে ফোঁটা নিয়েছিলেন। অন্য মতে, নরকাসুর নামে এক দৈত্যকে বধ করার পর যখন কৃষ্ণ তার বোন সুভদ্রার কাছে আসেন, তখন সুভদ্রা তার কপালে ফোঁটা দিয়ে তাকে মিষ্টি খেতে দেন। সেই থেকে ভাইফোঁটা উৎসবের প্রচলন হয়। ভাইফোঁটার দিন বোনেরা তাদের ভাইদের কপালে চন্দনের ফোঁটা পরিয়ে দিয়ে ছড়া কেটে বলে-“ ভাইয়ের কপালে দিলাম ফোঁটা, যমের দুয়ারে পড়ল কাঁটা।যমুনা দেয় যমকে ফোঁটা, আমি দিই আমার ভাইকে ফোঁটা॥যমুনার হাতে ফোঁটা খেয়ে যম হল অমর।আমার হাতে ফোঁটা খেয়ে আমার ভাই হোক অমর॥ ”

No comments