Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

20 30 সালের মধ্যে আসছে ক্যান্সারের ভ্যাকসিন

20 30 সালের মধ্যে আসছে ক্যান্সারের ভ্যাকসিন


ফাইজারের সঙ্গে যৌথভাবে এমআরএনএ কোভিড টিকা বানিয়েছিলেন ডাঃ উগর সাহিন এবং ডাঃ ওজলেম টুরেসি। এবার ক্যান্সার নিয়ে বিরাট আশার কথা শোনালেন এই ‘সৃষ্টিকর্তা’ দম্পতি। এমআরএনএ টিকার কৌশলকে ব্যবহার…

 



20 30 সালের মধ্যে আসছে ক্যান্সারের ভ্যাকসিন




ফাইজারের সঙ্গে যৌথভাবে এমআরএনএ কোভিড টিকা বানিয়েছিলেন ডাঃ উগর সাহিন এবং ডাঃ ওজলেম টুরেসি। এবার ক্যান্সার নিয়ে বিরাট আশার কথা শোনালেন এই ‘সৃষ্টিকর্তা’ দম্পতি। এমআরএনএ টিকার কৌশলকে ব্যবহার করেই ২০৩০ সালের মধ্যে ক্যান্সারের অ্যানসার মিলবে। এমনই চাঞ্চল্যকর দাবি করলেন বায়োএনটেক সংস্থার এই দুই প্রতিষ্ঠতা। 

একটি আন্তর্জাতিক সংবাদসংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে অধ্যাপক টুরেসি দাবি করেন, কোভিড টিকার প্রযুক্তি ব্যবহার করেই তৈরি করা সম্ভব ক্যান্সারের টিকাও। কিন্তু কীভাবে? বিজ্ঞানীদ্বয়ের মতে, কোভিড ভাইরাস বধ করতে এমআরএনএ টিকা তৈরি করা হয়েছিল। মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতাকে এই টিকার মাধ্যমে করোনা বধে কাজে লাগানো হয়। ওইক্ষেত্রে কোভিডের বদলে এমআরএনএ টিকা বধ করবে দেহের ক্যান্সার কোষগুলিকে। তবে একই প্রযুক্তি ক্যান্সারে ব্যবহারের ক্ষেত্রে চ্যালেঞ্জও কম নেই। টিউমারে থাকা ক্যান্সার কোষগুলি নানা ধরনের প্রোটিন দিয়ে তৈরি হতে পারে। এইক্ষেত্রে কোনও সুস্থ কোষকে ধ্বংস না করে শুধুমাত্র বেছে বেছে ক্যান্সার কোষগুলিকে খতম করা যথেষ্ট কঠিন কাজ হতে পারে। যদিও বিজ্ঞানীদ্বয় জানিয়েঠেন, বিভিন্ন ধরনের ক্যান্সারকে ধ্বংস করতে পারবে এই এমআরএনএ প্রযুক্তি।

No comments