Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

মহিষাদলের ২৪৬ তম বর্ষের রথের রশ্মিতে টান দিলেন মন্ত্রী

মহিষাদলের ২৪৬ তম বর্ষের রথের রশ্মিতে টান দিলেন মন্ত্রীমহিষাদল এর রথযাত্রায় পুণ্যার্থীদের মেলা ও রথ দর্শনের  সুবিধার জন্য  রুট ম্যাপ এর   ও শিশুদের জন্য পরিচয় পত্রের ব্যবস্থা করেছে রথযাত্রার কমিটি ।ঐতিহ্যবাহী মহিষাদলের রথ কে ৮ ল…

 


মহিষাদলের ২৪৬ তম বর্ষের রথের রশ্মিতে টান দিলেন মন্ত্রী

মহিষাদল এর রথযাত্রায় পুণ্যার্থীদের মেলা ও রথ দর্শনের  সুবিধার জন্য  রুট ম্যাপ এর   ও শিশুদের জন্য পরিচয় পত্রের ব্যবস্থা করেছে রথযাত্রার কমিটি ।ঐতিহ্যবাহী মহিষাদলের রথ কে ৮ লক্ষ টাকা খরচ করে সংস্কার করা হয়েছে।  গত দু'বছর করোনার কারণে রথ যাত্রা রথ টানা হয়নি। তাই এই বছর রথযাত্রা উপলক্ষে ব্যাপক পুণ্যার্থীর ভিড় শুরু হয়েছে । উড়িষ্যার পুরী হুগলির মহেশ এরপর হলদিয়ার মহিষাদল এর রথ যাত্রার নাম   জনপ্রিয়তা শীর্ষে। 

মহিষাদল রথযাত্রার কমিটির উদ্যোগে প্রতিবছর মেলা বসে। এবছর মেলা আরো দুদিন বাড়ানো হলো অর্থাৎ 22 দিনের পরিবর্তে 24 দিন করা হলো। রথযাত্রার মেলাকে উপলক্ষ করে নিরাপত্তা ব্যবস্থা  ঢেলে সাজানো হয়েছে। আজ রথযাত্রা শুরু হবে রথযাত্রার টান পড়বে ঘড়ি ধরে তিথি মেনে ঠিক দুপুর ২-৫৯মিঃ। 

ভারতবর্ষের একমাত্র কাঠের রথ হল মহিষাদলের প্রাচীন এই রথ। মহিষাদল এর রথ মদন গোপাল জিউর রত নামে খ্যাত। মদন গোপাল জিউর সঙ্গে থাকেন জগন্নাথ ও রাজবাড়ির শিলা গ্রাম শিলা শ্রীধর জিউ।

মহিষাদল এর রথ এর উচ্চতা 50 ফুট, অতীতে রথের 17 চুড়া থাকলেও বর্তমানে তা ১৩টি চুড়াতে সীমাবদ্ধ। লোহার পাত দিয়ে মোড়া 34 টি চাকা রয়েছে।  রথযাত্রা উপলক্ষে আম-কাঁঠালের বিশাল বাজার তৈরি হয়েছে। রথযাত্রার কমিটির সভাপতি  বলেন, এবছর মহিষাদল রথযাত্রাকে নতুন আঙ্গিকে সাজানো হয়েছে। নিরাপত্তাব্যবস্থা জোরদার করে ঢেলে সাজানো হয়েছে।মহিষাদলের রাজ বাড়ির সামনে হ্যালো হ্যালো রথতলা থেকে মাউশি বাড়ি গুন্ডিচাবাটি পর্যন্ত প্রায় দুই কিলোমিটার  রাস্তা পাকা করা হয়েছে।  10 লক্ষ টাকা খরচ করে স্ট্রিটলাইট দিয়ে সাজানো হয়েছে। রথযাত্রা উপলক্ষে  কুড়ি হাজার মানুষকে  গোপাল জিউর প্রসাদ তুলে দেওয়া হল।। ১-৯ জুলাই প্রতিদিন লোকসংস্কৃতির অনুষ্ঠান চলবে।       মহিষাদলের ওসি প্রলয় কুমার চন্দ্র বলেন, নিরাপত্তার কথা মাথায় রেখে এ বছর ৫০০০ পুলিশ মোতায়েন করা হয়েছে।

No comments