Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

মে দিবস

মে দিবসতুষার কান্তি খাঁ, নবগ্রাম,১ লা মে----মে দিবস হল আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস। দুনিয়াজুড়ে সাম্রাজ্যবাদী ও পুঁজিবাদের শ্রমিকশ্রেণীর শৃংখল  ভাঙার শপথের গ্রহণের দিন। ১৮৮৬ সালের১ লা মে আমেরিকার শিকাগো শহরে ৮ ঘন্টা কাজের দাব…

 




 মে দিবস

তুষার কান্তি খাঁ, নবগ্রাম,১ লা মে----মে দিবস হল আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস। দুনিয়াজুড়ে সাম্রাজ্যবাদী ও পুঁজিবাদের শ্রমিকশ্রেণীর শৃংখল  ভাঙার শপথের গ্রহণের দিন। ১৮৮৬ সালের১ লা মে আমেরিকার শিকাগো শহরে ৮ ঘন্টা কাজের দাবিতে ধর্মঘট পালিত হয়। এর তিনদিন পর ৪ ঠা মে পুলিশের বর্বর আক্রমণে ৪ জন শ্রমিকের মৃত্যু হয়।  শাসক শ্রেণীর চক্রান্ত ব্যর্থ করে ৮ ঘণ্টা কাজের দাবিতে লড়াই সারা দুনিয়ায় ছড়িয়ে পড়েছিল। এই ঘটনার কিছুদিন পর ১৮৮৯ সালে দ্বিতীয় আন্তর্জাতিকের প্যারিস কংগ্রেস থেকে সিদ্ধান্তক্রমে ১ লা মে ১৮৯০ সাল থেকে এই দিনটি শ্রমিকের অধিকার প্রতিষ্ঠার লড়াই ও শহীদের স্মরণে পালিত হয়ে আসছে।


     সারা জেলার সঙ্গে এ জেলার নবগ্রাম ব্লক এ মোজাফফর আহমদ শতবর্ষ ভবনে আজ শ্রদ্ধার সঙ্গে পালিত হল 'মে দিবস'। স্মরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিটূ নবগ্রাম ব্লক কমিটির সম্পাদক সঞ্জীব পান্ডে, খেতমজুর নেতা জুয়েল শেখ, হাবিবুর রহমান প্রমূখ। শহীদ বেদিতে মাল্যদান ও পতাকা উত্তোলনের মাধ্যমে মে দিবস পালন করা হয়। মে দিবসের তাৎপর্য ব্যাখ্যা করে সংক্ষিপ্ত আলোচনা করেন কৃষক নেতা মুকুল মন্ডল।

No comments