Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

Lachit Borphukan/লাচিত বরফুকন /চাও লাচিত ফুকনলুং

Lachit Borphukan/লাচিত বরফুকন /চাও লাচিত ফুকনলুং
চুপুংমুং (ইংরেজি: Supungmung) বা চক্রধ্বজ সিংহ আহোম সাম্রাজ্যের রাজা ছিলেন। তিনি চারিঙের দেওরাজার নাতি ছিলেন।রাজার সিংহাসনে বসে তিনি হিন্দুনাম চক্রধ্বজ সিংহ নাম গ্রহণ করেন। তিনি ১৬৬…

 



Lachit Borphukan/লাচিত বরফুকন /চাও লাচিত ফুকনলুং


চুপুংমুং (ইংরেজি: Supungmung) বা চক্রধ্বজ সিংহ আহোম সাম্রাজ্যের রাজা ছিলেন। তিনি চারিঙের দেওরাজার নাতি ছিলেন।রাজার সিংহাসনে বসে তিনি হিন্দুনাম চক্রধ্বজ সিংহ নাম গ্রহণ করেন। তিনি ১৬৬৩ সন থেকে ১৬৭০ সন পর্যন্ত রাজত্ব করেছিলেন।

চুপুংমুর শাসনকালে মুঘল বাদশাহ আওরঙ্গজেবের নির্দেশে রামসিংহ অসম আক্রমণ করেছিল । এবং এরথেকেই পরবর্তী সময়ে শরাইঘাট যুদ্ধের সূত্রপাত হয়।আর এই যুদ্ধেই পরাক্রমের জন্য আসামের ইতিহাসের পাতায় এক উজ্জ্বল নক্ষত্র হয়ে যান "লাচিত বরফুকন" ।

 

লাচিত বরফুকন সম্পূৰ্ণ নাম - চাও লাচিত ফুকনলুং (অসমীয়া: লাচিত বৰফুকন) আহোম সাম্রাজ্যের সাহসি ও পরাক্রমী সেনাপতি ছিলেন।

১৬৬৯ সনে তিনি আহোম সেনার দ্বারা বিশাল মুঘল সেনা বাহিনীকে পরাজিত করে মোগল সাম্রাজ্যকে চিরকালের জন্য আসাম থেকে দূর করে দিয়েছিলেন। শরাইঘাটের যুদ্ধের পরাক্রমের জন্য আসামের ইতিহাসে লাচিত বরফুকনের নাম উজ্জ্বলিত হয়ে আছে। লাচিত বরফুকনের বীরত্বের প্রতি সম্মান জানিয়ে প্রতিবছর ২৪ নভেম্বর তারিখ অসমে লাচিত দিবস পালন করা হয়।(জন্ম- ২৪ নভেম্বর ১৬২২)

শরাইঘাট যুদ্ধের সময় লাচিতের জ্বর হয়েছিল কিন্তু বীর লাচিত ভ্রূক্ষেপ না করে যুদ্ধ চালিয়ে গিয়েছিলেন। শরাইঘাট যুদ্ধ জয়ের কিছুদিন পর জ্বরে লাচিত বরফুকনের মৃত্যু হয়।(১৬৭১ হোলোঙাপার, যোরহাট, অসম/আসাম) 


No comments