Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

কেন বিয়ে হল না তাঁদের?প্রেমের ব্যর্থতাই কি তবে আরও বেশি করে সঙ্গীতকে আঁকড়ে ধরতে সাহায্য করেছে? লতাকে ‘মিট্টু’ বলে ডাকতেন তাঁর প্রেমিক

দুজনাই  শেষ পর্যন্ত  বিয়ে করলেন না।

কেন বিয়ে হল না তাঁদের?প্রেমের ব্যর্থতাই কি  তবে আরও বেশি করে সঙ্গীতকে আঁকড়ে ধরতে সাহায্য করেছে? লতাকে ‘মিট্টু’ বলে ডাকতেন তাঁর প্রেমিকগানের জন্য তিনি। তাঁর জন্য গান। লতা মঙ্গেশকর চলে যাওয়ার প…

 




দুজনাই  শেষ পর্যন্ত  বিয়ে করলেন না।



কেন বিয়ে হল না তাঁদের?প্রেমের ব্যর্থতাই কি  তবে আরও বেশি করে সঙ্গীতকে আঁকড়ে ধরতে সাহায্য করেছে? লতাকে ‘মিট্টু’ বলে ডাকতেন তাঁর প্রেমিক

গানের জন্য তিনি। তাঁর জন্য গান। লতা মঙ্গেশকর চলে যাওয়ার পরে যেন আরও বেশি জীবন্ত তিনি। গান তাঁকে বিশ্বজনীন করে তুললেও ব্যক্তিগত সম্পর্ক, বিশেষত প্রেমের জীবনে দেখা গিয়েছে তিনি কখনও সঙ্গীর সঙ্গে, কখনও বা সঙ্গীহীন।কোনও দিন বিয়ে করেননি সুরসম্রাজ্ঞী। শুধুই কি গানের জন্য দাম্পত্যকে জীবনে আনলেন না এই সাধিকা? লতা মঙ্গেশকর নামের উচ্চারণের সঙ্গে সঙ্গে এই প্রশ্ন স্বাভাবিক ভাবেই উঠে আসে।


শোনা যায়, লতা মঙ্গেশকর এক সময়ে প্রেমে পড়েছিলেন। কিন্তু তাঁর সেই ভালবাসা পূর্ণতা পায়নি। প্রেমের ব্যর্থতাই কি তবে আরও বেশি করে সঙ্গীতকে আঁকড়ে ধরতে সাহায্য করেছে?

কে ছিলেন সেই প্রেমিক? শোনা যায়, দুঙ্গারপুরের রাজ ঘরানার মহারাজ রাজ সিং-এর প্রেমে পড়েছিলেন লতা। লতার দাদার ঘনিষ্ঠ বন্ধু হিসেবেই বিসিসিআই-এর প্রাক্তন সভাপতি রাজ সিং দুঙ্গারপুরের সঙ্গে লতার পরিচয়। তাঁর টানেই ভালবাসতে শেখা ক্রিকেটকেও।


প্রেম এসেছিল। লতার গানে মুগ্ধ ছিলেন রাজ সিং। কিন্তু সেই প্রেম গভীর বন্ধনে পৌঁছয়নি। রাজ ঘরানার ছেলে রাজ সিং নাকি বাবা-মাকে প্রতিজ্ঞা করেছিলেন যে, কোনও সাধারণ পরিবারের মেয়েকে তিনি রাজবংশের বৌ করে আনবেন না। সেই প্রতিজ্ঞা বজায় রেখেছিলেন রাজ সিং। তিনিও আর বিয়ে করেননি।


লতার চেয়ে ৬ বছরের বড় রাজ সিং আদর করে লতাকে 'মিট্টু' বলে ডাকতেন। তাঁর পকেটে সব সময়ে থাকত একটি রেকর্ডার। তাতে রেকর্ড করা থাকত লতা মঙ্গেশকরের জনপ্রিয় কিছু গান। ২০০৯ সালে প্রয়াত হন লতার জীবনের অন্যতম কাছের মানুষ, রাজ সিং দুঙ্গারপুর।


সূত্র: আনন্দবাজার

No comments