Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

জোরে গাড়ি চালানো যাবে না,আর বলাও যাবে না ‘জোরে চালান’, নির্দেশ পুলিসের

জোরে গাড়ি চালানো যাবে না,আর বলাও যাবে না ‘জোরে চালান’, নির্দেশ পুলিসেরদ্রুত গন্তব্যস্থলে পৌঁছতে বাসচালককে জোরে গাড়ি চালানোর জন্য বাধ্য করা যাবে না। বাসের গতিবেগ ঘণ্টায় কোনওভাবে ৬৫কিলোমিটারের বেশি হবে না। ধারাবাহিক পথ দুর্ঘটনায় …

 




জোরে গাড়ি চালানো যাবে না,আর বলাও যাবে না ‘জোরে চালান’, নির্দেশ পুলিসের

দ্রুত গন্তব্যস্থলে পৌঁছতে বাসচালককে জোরে গাড়ি চালানোর জন্য বাধ্য করা যাবে না। বাসের গতিবেগ ঘণ্টায় কোনওভাবে ৬৫কিলোমিটারের বেশি হবে না। ধারাবাহিক পথ দুর্ঘটনায় লাগাম টানতে যাত্রীবোঝাই বাসে উঠে হ্যান্ড মাইক নিয়ে সচেতনতায় নামল পূর্ব মেদিনীপুর জেলা পুলিস। কাঁথি ও এগরা মহকুমার বিভিন্ন রুটে এখন হ্যান্ড মাইকে প্রচার চালানো হচ্ছে। তমলুক ও হলদিয়া মহকুমা এলাকাতেও এধরনের সচেতনতামূলক প্রচার চালানো হবে। দুর্ঘটনা রোধে ইতিমধ্যে বাস চালক এবং বাস মালিকদের নিয়ে বেশ কয়েকবার বৈঠক করেছে জেলা ট্রাফিক পুলিস। বাস চালকদের একটা বড় অংশের দাবি, যাত্রীরা গন্তব্যস্থলে দ্রুত পৌঁছনোর জন্য জোরে বাস ছোটাতে বাধ্য করেন। তাই এনিয়ে যাত্রীদের সচেতন করার প্রয়োজন আছে। তারজন্য জেলাজুড়ে বাসের যাত্রীদের সচেতনতার পাঠ দিচ্ছে পুলিস।

২০২১ সালে পূর্ব মেদিনীপুর জেলায় পথ দুর্ঘটনায় চারশো জনের বেশি প্রাণ হারিয়েছেন। এবছর জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসেও জেলায় বেশ কয়েকটি দুর্ঘটনা ঘটে গিয়েছে। তাতে কয়েকজনের মৃত্যু হয়েছে। গত ৬ফেব্রুয়ারি নন্দকুমার হাইরোডে লরির ধাক্কায় তমলুক দমকল কেন্দ্রের ফায়ার ইঞ্জিন অপারেটর কাম ড্রাইভার অলককুমার সেনের মৃত্যু হয়েছে। ১৮ জানুয়ারি পাঁশকুড়া থানার মহৎপুর এলাকায় ৬নম্বর জাতীয় সড়কে প্রাতঃভ্রমণে বেরিয়ে পথ দুর্ঘটনায় প্রাণ হারান ২৮ বছর বয়সি প্রিয়া দাস। বাড়ি পাঁশকুড়া থানার উত্তর মেচগ্রামে। ২৭ জানুয়ারি পাঁশকুড়ার খন্যাডিহি বিএড কলেজের পাশে ভ্যান চালিয়ে দাসপুর থানার করুণাচকে ফেরার পথে দুর্ঘটনায় মৃত্যু হয় সহদেব মেট্যার। ঘাটাল-পাঁশকুড়া রাস্তার পাঁচবেড়িয়ায় পথ দুর্ঘটনায় গুরুতর জখম হন দাসপুর থানার খুকুরদহ গ্রামের বিশ্বনাথ সাঁতরা। এসএসকেএম হাসপাতালে তাঁর বাঁ হাত কেটে বাদ দেওয়া হয়েছে। পূর্ব মেদিনীপুর জেলায় ধারাবাহিক পথ দুর্ঘটনা রুখতে একগুচছ পরিকল্পনা নিয়েছে জেলা পুলিস। একজনের জায়গায় দু’জন ডিএসপি (ট্রাফিক) নিযুক্ত করা হয়েছে। পাশাপাশি সদ্য যোগ দেওয়া আইপিএস শ্রদ্ধা এন পাণ্ডেকে ট্রাফিক, পুলিস টেলিকম, উপকূল ও ডিআইবির দায়িত্ব দেওয়া হয়েছে। ট্রাফিক বিভাগকে ঢেলে সাজিয়ে দুর্ঘটনা কমানোর চেষ্টা হচ্ছে। এর সঙ্গে জেলায় ৮৪টি দুর্ঘটনাপ্রবণ এলাকা চিহ্নিত করে সেখানে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে।

১১৬ বি জাতীয় সড়কের উপর যাত্রীবাহী বাসে চড়ে ট্রাফিক পুলিস হ্যান্ড মাইক নিয়ে যাত্রীদের সচেতন করছেন। তাতে বলা হচ্ছে, এই বাস ঘণ্টায় ৬৫কিলোমিটারের বেশি জোরে যাবে না। বাস চালককে কোনওভাবে জোরে গাড়ি ছোটানের জন্য বাধ্য করা যাবে না। একইসঙ্গে বাস চালক চলন্ত অবস্থায় যাতে মোবাইলে কথা না বলেন বা ধূমপান না করেন, সেব্যাপারেও নির্দেশ দেওয়া হয়। জাতীয় সড়কের পাশাপাশি গুরুত্বপূর্ণ রাজ্যসড়কেও এধরনের প্রচার চালানো হচ্ছে।

ডিএসপি(ট্রাফিক) পবিত্রকুমার বারিক বলেন, আমরা দুর্ঘটনা রোধে বাস মালিক ও চালকদের সঙ্গে বৈঠক করেছি। অনেক বাস চালকের বক্তব্য, যাত্রীরা জোরে গাড়ি চালানোর জন্য বাধ্য করেন। এজন্য আমরা বাসে উঠে হ্যান্ড মাইক নিয়ে যাত্রীদেরও এনিয়ে সচেতন করছি। আমরা প্রত্যেকে সতর্ক থাকলে দুর্ঘটনা নিয়ন্ত্রণ করা সম্ভব।

No comments