Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

হলদিয়া আন্তর্জাতিক স্টেডিয়াম এর কাজ শুরু হবে আবার

হলদিয়া আন্তর্জাতিক স্টেডিয়াম এর কাজ শুরু হবে আবার
হলদিয়ায় ১০ হাজার আসন বিশিষ্ট আধুনিকমানের স্টেডিয়াম তৈরির কাজ জানুয়ারিতে ফের শুরু হচ্ছে। জমি জটিলতা, আইনি টানাপোড়েন এবং নির্মাণকারী সংস্থার টালবাহানায় প্রায় দেড় দশক ধরে থমকে ছিল …

 





হলদিয়া আন্তর্জাতিক স্টেডিয়াম এর কাজ শুরু হবে আবার

হলদিয়ায় ১০ হাজার আসন বিশিষ্ট আধুনিকমানের স্টেডিয়াম তৈরির কাজ জানুয়ারিতে ফের শুরু হচ্ছে। জমি জটিলতা, আইনি টানাপোড়েন এবং নির্মাণকারী সংস্থার টালবাহানায় প্রায় দেড় দশক ধরে থমকে ছিল স্টেডিয়াম নির্মাণের কাজ। ‌এজন্য হলদিয়া পুর কর্তৃপক্ষ কয়েক বছর আগে ৫ কোটি টাকা বরাদ্দ করে। কিন্তু কাজে না এগনোয় নির্মাণকারী সংস্থাকে বাতিল করে পুর কর্তৃপক্ষ। শেষমেশ হলদিয়া পুরসভার চেয়ারম্যান সুধাংশুশেখর মণ্ডলের উদ্যোগে সমস্যা কাটিয়ে নতুন করে শুরু হচ্ছে স্টেডিয়ামের কাজ। পাশাপাশি পুরসভা ও শিল্প সংস্থার যৌথ উদ্যোগে নতুন বছরে বন্দর শহর পেতে চলেছে মেরিন ড্রাইভে টয় ট্রেন, বায়ো ডাইভার্সিটি পার্ক, আধুনিক বাস টার্মিনাস। একই সঙ্গে পরিবেশ দপ্তরের সহায়তায় ১ কোটি ১৭ লক্ষ টাকা ব্যয়ে শিল্পাঞ্চলে ধূলিকণা দূষণ নিয়ন্ত্রণ ও মনিটরিং ব্যবস্থা গড়ছে পুরসভা। 

প্রায় দু’দশক আগে ৪১ নম্বর জাতীয় সড়কের বর্তমানে ১১৬ পাশে বাড়ঘাসিপুর মৌজায় আন্তর্জাতিকমানের স্টেডিয়াম সহ স্পোর্টস কমপ্লেক্স গড়ার পরিকল্পনা করা হয়। ৩৫ হাজার আসন বিশিষ্ট স্টেডিয়াম, একটি ইন্ডোর স্টেডিয়াম, সুইমিং পুল, ট্রেনিং গ্রাউন্ড, আবাসিক ক্রীড়াবিদদের জন্য আধুনিক হস্টেল গড়ে তোলার নকশা তৈরি করে একটি নামী সংস্থা। একই সঙ্গে বিভিন্ন শিল্প সংস্থার কর্মীদের জন্য আবাসন তৈরির উদ্যোগ নেওয়া হয় কমপ্লেক্সের পাশেই। এজন্য একটি বেসরকারি সংস্থার সঙ্গে চুক্তি হয় হলদিয়া পুরসভার। তৎকালীন পুরবোর্ড সিদ্ধান্ত নিয়ে ওই বেসরকারি সংস্থাকে স্টেডিয়াম ও আবাসন তৈরির জন্য প্রায় ৬৫ একর জমি লিজে দেয়। আবাসনের জন্য ২৮ একর এবং বাকি জমি স্টেডিয়ামের জন্য। ঠিক হয়, আবাসনের ফ্ল্যাট বিক্রির অর্থ ওই সংস্থা বিনিয়োগ করবে স্টেডিয়াম তৈরির জন্য। ২০০৪ সালের ২৪ জানুয়ারি ওই স্টেডিয়ামের শিলান্যাস করেন তৎকালীন ক্রীড়ামন্ত্রী সুভাষ চক্রবর্তী। এরপর স্টেডিয়াম তৈরির কাজ শুরু হলেও তা মাঝপথে থমকে যায়।

হলদিয়া পুরসভা সূত্রে জানা গিয়েছে, দীর্ঘদিন ধরে স্টেডিয়াম তৈরির কাজ বন্ধ থাকায় স্থানীয় মানুষের দাবি মেনে পুরসভা নিজের উদ্যোগে সেকাজ শুরু করার পরিকল্পনা করে। ২০১৯-২০ সালের বাজেটে এজন্য ৫ কোটি টাকাও পুরসভা বরাদ্দ করে। ২০২০ সাল নাগাদ নির্মাণকারী সংস্থার সঙ্গে চুক্তি বাতিল করে পুর কর্তৃপক্ষ। ওই সংস্থা তখন হাইকোর্টে মামলা করে। এরপর ২০২১ সালে সুধাংশুবাবু নতুন চেয়ারম্যান হওয়ার পর ফের স্টেডিয়াম তৈরি নিয়ে সক্রিয় হন। তিনি বলেন, স্টেডিয়ামের জমি নিয়ে বাম আমল থেকে দীর্ঘদিন ধরে কিছু সমস্যা থেকে গিয়েছিল। ওই জমির চরিত্র বদল করা অর্থাৎ ল্যান্ড কনভারসনের কাজ হয়নি। জেলা ভূমিদপ্তরের কাছে গিয়ে পুরসভা থেকে কয়েক লক্ষ টাকা ব্যয়ে ওই জমির চরিত্রে বদল করা হয়েছে। আগের ওই নির্মাণকারী সংস্থার সঙ্গে বৈঠক করে সমস্যা মেটানো হয়েছে। তারা নতুন করে স্টেডিয়ামের ডিপিআর তৈরি করে কয়েক কোটি টাকা বিনিয়োগের আশ্বাস দিয়েছে। জানুয়ারিতেই কাজ শুরু হয়ে যাবে।


No comments