Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

উত্তরবঙ্গের ময়নাগুড়িতে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা লাইনচ্যুত পাটনা গুয়াহাটি বিকানের এক্সপ্রেস

উত্তরবঙ্গের ময়নাগুড়িতে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা লাইনচ্যুত পাটনা গুয়াহাটি বিকানের এক্সপ্রেস

উত্তরবঙ্গে ভয়াবহ দুর্ঘটনা ময়নাগুড়ি ও দোমহনি জংশন র মাঝে ওভারব্রিজ সংলগ্ন এলাকায় গৌহাটিগামী আপ বিকানের এক্সপ্রেসের ১০ টি বগি লাইনচুত, প্রচুর হ…

 





উত্তরবঙ্গের ময়নাগুড়িতে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা লাইনচ্যুত পাটনা গুয়াহাটি বিকানের এক্সপ্রেস



উত্তরবঙ্গে ভয়াবহ দুর্ঘটনা ময়নাগুড়ি ও দোমহনি জংশন র মাঝে ওভারব্রিজ সংলগ্ন এলাকায় গৌহাটিগামী আপ বিকানের এক্সপ্রেসের ১০ টি বগি লাইনচুত, প্রচুর হতাহতের আশঙ্কা, উদ্ধারকাজ শুরু হয়েছে।

ভয়াবহ ...

ট্রেন নাম্বার 15633

BikanerExpress helpline number : 
8134054999

বিকেল পাঁচটা নাগাদ আচমকা প্রচণ্ড বিস্ফোরণের শব্দ! দৌড়ে এসেছিল গোটা দক্ষিণ মৌয়ামারী গ্রাম। ততক্ষণে রেললাইন থেকে উল্টে গিয়েছে গুয়াহাটিগামী বিকানির এক্সপ্রেসের  ইঞ্জিনের পরের ১২টি কামরা। প্রায় আকাশে উঠে গিয়েছে ট্রেনের একটি বগি। নীচে চাপা পড়েছে আরও একটি। বাকি কামরাগুলি দুমড়েমুচড়ে কাত হয়ে রয়েছে পাশের জমিতে, এমনকী জলের উপরেও। ভিতর থেকে ভেসে আসছে অসহায় যাত্রীদের তীব্র আর্তনাদ। একটি বগির পাশে এক যাত্রীর মুণ্ডহীন দেহ পড়ে থাকতে দেখা যায়। বৃহস্পতিবার শেষ বিকেলে এমনই ভয়াবহ ট্রেন দুর্ঘটনা ঘটল জলপাইগুড়ি জেলার ময়নাগুড়ির দোমোহনির কাছে। ফিরিয়ে আনল  গাইসালের মর্মান্তিক স্মৃতি। এদিন ঘটনাস্থল থেকে এক শিশু সহ  সাতজনের মৃতদেহ উদ্ধার হয়েছে। আহত অন্তত ৭২ জন। তাঁরা হাসপাতালে চিকিৎসাধীন। রাতে গুরুতর আহত সাতজনকে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে আসা হয়েছে। জানা গিয়েছে, দুর্ঘটনার সময় প্রায় ১ হাজার ২০০ জন যাত্রী ছিলেন ট্রেনে। দুর্ঘটনার ভয়াবহতা দেখে হতাহতের সংখ্যা বাড়তে পারে বলেই আশঙ্কা অনেকের। ঘটনায় উচ্চপর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছে রেল। এদিন রাতেই দুর্ঘটনাস্থলের উদ্দেশে রওনা হন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। রেলের পক্ষ থেকে মৃতদের পরিবারকে ৫ লক্ষ টাকা আর্থিক সহায়তা ঘোষণা করা হয়েছে। গুরুতর আহতদের এক লক্ষ এবং অল্প আহতদের ২৫ হাজার টাকা করে দেওয়া হবে। রাতভর চলেছে উদ্ধারকাজ।
দুর্ঘটনার খবরে টুইটারে উদ্বেগ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। পাটনা থেকে আসা ১৫৬৩৩ আপ বিকানির-গুয়াহাটি এক্সপ্রেস লাইনচ্যুত হওয়ার সময় মুখ্যমন্ত্রীদের সঙ্গে কোভিড পরিস্থিতি নিয়ে ভার্চুয়াল বৈঠক করছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৈঠক চলাকালীনই দুর্ঘটনার খবর পান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সঙ্গে সঙ্গে তিনি রাজ্য সরকারের আধিকারিকদের দ্রুত ঘটনাস্থলে পৌঁছনোর নির্দেশ দেন। প্রধানমন্ত্রীকেও দুর্ঘটনার খবর জানান। পরে রেলমন্ত্রীর থেকে দুর্ঘটনা সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে টুইটারে মৃতদের পরিবারকে সমবেদনা জানান মোদি। আহতদের আরোগ্যও কামনা করেন। টুইটে উদ্বেগপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা। লিখেছেন, ‘রাজ্য সরকারের শীর্ষ কর্তারা, উত্তরবঙ্গের ডিএম, এসপি, আইজি উদ্ধার ও সহায়তার তদারকি করছেন। যত দ্রুত সম্ভব আহতদের চিকিৎসা করা হবে।’ ঘটনায় শোকপ্রকাশ করে দলের তরফে সাহায্যের বার্তা দিয়েছেন তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ও।
ঘটনাস্থল থেকে মাত্র ২০০ মিটার দূরেই দক্ষিণ মৌয়ামারী গ্রাম। সেখানকার বাসিন্দারাই প্রথমে উদ্ধারকাজ শুরু করেন। পরিত্রাহি ডাকে সাড়া দিয়ে বেশ কয়েকজন গ্রামবাসী ঢুকে পড়েন উল্টে যাওয়া বগির ভিতর। কেউ ছোট বাচ্চাকে টেনে বের করেন, কেউ আবার বয়স্ক মানুষকে বের করতে গিয়ে দেখেন হাত কেটে বেরিয়ে আসছে। কয়েকঘণ্টার মধ্যে দুর্ঘটনাস্থলে পৌঁছে যান রেলের পদস্থ অফিসাররা। আসেন জেলা প্রশাসনের কর্তারা, পুলিস, জিআরপি এবং চিকিৎসকদের বড় টিম। উদ্ধারকাজে  নামে জাতীয় ও রাজ্য বিপর্যয় মোকাবিলা দল। সন্ধ্যা ৭টার মধ্যে পৌঁছে যায় ৪৮টি অ্যাম্বুলেন্স। গ্যাস কাটার দিয়ে একের পর এক বগির দেওয়াল কেটে যাত্রীদের বের করা আনা হয়। যদিও দ্রুত সন্ধ্যা নেমে আসায় উদ্ধারকাজ ব্যাহত হয়। পরে বনদপ্তরের সার্চ লাইট, পুলিসের ড্রাগন লাইট এবং জেনারেটর এনে তা ফের শুরু হয়। ঘটনাস্থলে যান রেলের সিআরবি এবং ডিজি সেফটি। দুর্ঘটনার কারণ নিয়ে এখনও ধোঁয়াশায় রেল। সাধারণত শীতকালে রেললাইনে ফাটল দেখা যায়। প্রাথমিকভাবে এক্ষেত্রেও তেমনটা সন্দেহ করা হচ্ছে। আবার ট্রেনের ভ্যাকুয়াম পাইপ ফেটে দুর্ঘটনা ঘটে থাকতে বলে অনুমান অনেকের।
দুর্ঘটনার বিবরণ দিতে গিয়ে শিউরে উঠছিলেন স্থানীয় বাসিন্দা গৌরাঙ্গ মহন্ত, সোনামদ্দিন মহম্মদরা। তাঁদের কথায়, ‘এতটাই বিকট আওয়াজ হয়েছে যে বলে বোঝাতে পারব না! গোটা গ্রাম  কেঁপে উঠেছিল। তখনই রেললাইনের দিক থেকে চিৎকার শুনতে পাই। দূর থেকে আকাশে উঠে যাওয়া বগিটা দেখতে পেয়েছিলাম। দৌড়ে গিয়ে নিজেরা বিভিন্ন বগিতে ঢুকে উদ্ধারকাজে হাত লাগাই।’ জয়পুর থেকে এই ট্রেনের যাত্রী ফটিক মণ্ডল বলছিলেন, ‘হঠাৎ করে দেখলাম ট্রেনের বগিটা কেমন যেন পাল্টি খেয়ে গেল। এরপরে আর হুঁশ ছিল না।’ রাতের অন্ধকারেও দুর্ঘটনাগ্রস্ত কামরার মধ্যে নাতিকে খুঁজছিলেন রঞ্জিত চন্দ্র নামের এক যাত্রী। কাঁদতে কাঁদতে বলছিলেন, ‘এনজেপি থেকে ট্রেনে উঠেছি। বাথরুমে গিয়েছিলাম। তখনই বগিটা উল্টে যায়। নাতিটাকে তো কোথাও পাচ্ছি না!’

বৃহস্পতিবার বিকেল পাঁচটা নাগাদ দুর্ঘটনাটি ঘটে জলপাইগুড়ির ময়নাগুড়ি ও দোমহনী জংশনের মাঝে ওভারব্রীজ সংলগ্ন এলাকায় লাইনচ্যুত গৌহাটিগামী আপ বিকানের এক্সপ্রেস। প্রচুর হতাহতের আশঙ্কা প্রকাশ করা হচ্ছে। আহতদের উদ্ধার কাজে হাত লাগিয়েছে দমকল কর্মীরা। ভয়ঙ্কর ট্রেন দুর্ঘটনায় আহতের সংখ্যা ও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। জানা যায় লাইনচ্যুত হয়ে এমন দুর্ঘটনা ঘটে ।

উত্তরবঙ্গে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা
ময়নাগুড়িতে লাইনচ্যুত বিকানির গুয়াহাটি এক্সপ্রেস..
 । প্রাথমিক জানা যাচ্ছে জীবনহানী হয়েছে অসংখ্য ।বহুযাত্রী গুরুতর আহত হয়েছেন । যেকোনো প্রয়োজনে বা রক্তের প্রয়োজনে  যোগাযোগ করুন রেড ভলেন্টিয়ার দের সঙ্গে যোগাযোগ নম্বর 

62962 26502 শুভম সাহা 
89023 77103 অনুভব দে
96354 03905 উৎসা চৌধুরী 
93827 36754 সৌভিক ঘোষ 
7980919930 সৌহার্দ্য দেব


No comments