Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

কঠোরভাবে কোভিড বিধি মেনে হবে গঙ্গাসাগর মেলা

কঠোরভাবে কোভিড বিধি মেনে হবে গঙ্গাসাগর মেলা
এবারও গঙ্গাসাগর মেলা করার ছাড়পত্র দিল কলকাতা হাইকোর্ট। কঠোরভাবে কোভিড বিধি মানা এবং আয়োজনে আরও কিছু শর্ত চাপিয়ে শুক্রবার এই অনুমতি দিয়েছে আদালত।রাজ্যের হলফনামা জমা পড়লেও বৃহস্পতিবা…

 



কঠোরভাবে কোভিড বিধি মেনে হবে গঙ্গাসাগর মেলা


এবারও গঙ্গাসাগর মেলা করার ছাড়পত্র দিল কলকাতা হাইকোর্ট। কঠোরভাবে কোভিড বিধি মানা এবং আয়োজনে আরও কিছু শর্ত চাপিয়ে শুক্রবার এই অনুমতি দিয়েছে আদালত।

রাজ্যের হলফনামা জমা পড়লেও বৃহস্পতিবার রায়দান স্থগিত ছিল। মেলা বন্ধের জন্য মামলাকারীদের তীব্র সওয়ালের পরও এদিন প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি কেসং ডোমা ভুটিয়ার ডিভিশন বেঞ্চ পুণ্যস্নানে নিষেধাজ্ঞা চাপায়নি। এবার মকর সংক্রান্তির এই মেলা চলবে ৮ থেকে ১৬ জানুয়ারি। বেঞ্চ বলেছে, রাজ্যের স্বরাষ্ট্র সচিবকে দৈনিক সংবাদপত্র এবং বৈদ্যুতিন মাধ্যমে বিজ্ঞপ্তি দিয়ে মানুষকে এবার গঙ্গাসাগর যাওয়া থেকে বিরত থাকার সচেতনতা-বার্তা দিতে হবে। সেইসঙ্গে বলা হয়েছে, গঙ্গাসাগর মেলা আইনের বিশেষ ধারা অনুযায়ী ২৪ ঘণ্টার মধ্যে সাগরদ্বীপকে ‘নোটিফায়েড এলাকা’ হিসেবে ঘোষণা করার ব্যাপারে সিদ্ধান্ত নিতে হবে রাজ্যকে। দ্বিতীয়ত, সরকার ২ জানুয়ারি কোভিড বিধি হিসেবে যে ঘোষণা করেছে, সেইমতো মেলা উপলক্ষে কোথাও যাতে ৫০ জনের বেশি জমায়েত না হয়, তা নিশ্চিত করার দায়িত্ব রাজ্যের। পাশাপাশি ২০২০ সালে এই মেলা সংক্রান্ত একই রকম মামলার ক্ষেত্রে হাইকোর্ট যেসব নির্দেশ দিয়েছিল, তা পুরোপুরি কার্যকর করতে হবে।

এছাড়াও বেঞ্চ তিন সদস্যের একটি তদারক কমিটি গঠন করতে বলেছে। সেখানে থাকবেন রাজ্য সরকারের এক প্রতিনিধি, রাজ্যের বিরোধী দলনেতা বা তাঁর কোনও প্রতিনিধি এবং রাজ্য মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বা তাঁর প্রতিনিধি। আদালত যা নির্দেশ জারি করেছে, তা সঠিকভাবে কার্যকর হচ্ছে কি না, তা দেখবে এই কমিটি। পাশাপাশি, হলফনামায় রাজ্য যেসব ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে, তাও পর্যবেক্ষণ করবে। যদি কোথাও কোনও খামতি এই কমিটি দেখতে পায়, তাহলে সাগরদ্বীপে প্রবেশ তৎক্ষণাৎ বন্ধের সুপারিশ জানাবে। রাজ্যকেও সেই অনুযায়ী দ্রুত পদক্ষেপ নিতে হবে। তবে এই কমিটিতে মানবাধিকার কমিশনের চেয়ারম্যানের সদস্যপদ নিয়ে প্রশ্ন রয়েছে। কারণ, রাজ্যের এই পদটি এখনও ফাঁকা। রাজ্যপাল জগদীপ ধনকার এখনও নয়া চেয়ারম্যান নিয়োগ করেননি।

বেঞ্চ এদিন জানিয়েছে, কোনও সন্দেহ নেই ৮ থেকে ১৬ জানুয়ারি দু’কিলোমিটার পরিধির মধ্যে হতে চলা এই মেলায় বিপুল জনসমাগম হবে। রাজ্যে, বিশেষত কলকাতায় কোভিড আক্রান্তের সংখ্যা দ্রুত বাড়ছে। এই বৃদ্ধির হার রীতিমতো বিপদসঙ্কেত। রাজ্য সরকারই ৭-১৪ জানুয়ারির ২৭তম আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসব বন্ধ করে দিয়েছে। ডাক্তার, পুলিসকর্মী সহ অন্যান্যরাও কোভিড সংক্রামিত হয়ে পড়েছেন। সংবিধান অনুযায়ী নাগরিকদের জীবন ও স্বাধীনতা রক্ষার দায়িত্ব যেহেতু সরকারের, তাই ওই সব নির্দেশ প্রশাসনকে অনুসরণ করতে হবে। এই প্রসঙ্গে তৃণমূল সাংসদ সৌগত রায় বলেন, ‘গঙ্গাসাগর মেলার সঙ্গে আবেগ জড়িয়ে রয়েছে। যতটা সম্ভব কম লোক নিয়ে, করোনা বিধি মেনে মেলা করা হবে। রাজ্য প্রশাসন সে দিকে নজর রেখেছে।’ তৃণমূল সাংসদ সুখেন্দুশেখর রায় বলেন, ‘গঙ্গাসাগর মেলায় সবথেকে বেশি পুণ্যার্থী আসেন উত্তরপ্রদেশ এবং বিহার থেকে। তাই বিজেপি নেতাদের উচিত ওই দুই রাজ্য সরকারকে অনুরোধ করা, তাদের জায়গা থেকে যেন লোক কম আসে।’

No comments