Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

দীঘা সি-বিচ বরাবর সিসি ক্যামেরা বসানোর উদ্যোগ নিল দীঘা-শঙ্করপুর উন্নয়ন সংস্থা

দীঘা সি-বিচ বরাবর সিসি ক্যামেরা বসানোর উদ্যোগ নিল দীঘা-শঙ্করপুর উন্নয়ন সংস্থাপর্যটকদের সুরক্ষায় জোর দিতে এবং সরকারি সম্পত্তির রক্ষায় দীঘা সি-বিচ বরাবর সিসি ক্যামেরা বসানোর উদ্যোগ নিল দীঘা-শঙ্করপুর উন্নয়ন সংস্থা(ডিএসডিএ)। ওল্ড দীঘ…

 

দীঘা সি-বিচ বরাবর সিসি ক্যামেরা বসানোর উদ্যোগ নিল দীঘা-শঙ্করপুর উন্নয়ন সংস্থা

পর্যটকদের সুরক্ষায় জোর দিতে এবং সরকারি সম্পত্তির রক্ষায় দীঘা সি-বিচ বরাবর সিসি ক্যামেরা বসানোর উদ্যোগ নিল দীঘা-শঙ্করপুর উন্নয়ন সংস্থা(ডিএসডিএ)। ওল্ড দীঘার সি-হক ঘোলা ঘাট থেকে নিউ দীঘার পুলিস হলিডে হোম ঘাট পর্যন্ত প্রায় সি-বিচ বরাবর আড়াই কিলোমিটার এলাকা সিসি ক্যামেরায় মুড়ে দেওয়া হবে। এজন্য খরচ হবে ১৬লক্ষ ৭৮৮৬টাকা। ডিএসডিএ-র এগজিকিউটিভ অফিসার মানসকুমার মণ্ডল ২৭জানুয়ারি এনিয়ে টেন্ডার ডেকেছিলেন। এরআগে সি-বিচ বরাবর সিসি ক্যামেরা বসানো হলেও প্রাকৃতিক বিপর্যয়ে সেই সব নষ্ট হয়ে গিয়েছে। তাই নতুন করে দীঘা সি-বিচ বরাবর সিসি ক্যামেরা বসানোর পরিকল্পনা নেওয়া হয়েছে।

‘যশ’ সাইক্লোনের পর দীঘাকে নতুন রূপে সাজানো হয়েছে। এজন্য প্রায় ১২কোটি টাকা খরচ হয়েছে। সৌন্দর্যায়নের কাজে অনেক দামি জিনিসপত্র ব্যবহৃত হয়েছে। সরকারি সম্পত্তি সুরক্ষা এবং পর্যটকদের নিরাপত্তার কথা মাথায় রেখে সিসি ক্যামেরা বসানো হচ্ছে। সি-হক ঘোলা থেকে পুলিস হলিডে হোম ঘাটের মাঝে বিশ্ববাংলা ঘাট-১ ও ২, জগন্নাথঘাট, মেরিনা ঘাট, ক্ষণিকা ঘাট প্রভৃতি রয়েছে। ওইসব ঘাটে প্রচুর সংখ্যক পর্যটক সমাগম হয়। স্নান করার ভিড় লেগে থাকে। অনেক সময় নিষেধাজ্ঞা উপেক্ষা করেই কেউ কেউ স্নানে নেমে পড়েন। প্রত্যেক ঘাটে নজরদারি থাকে। তা সত্ত্বেও অঘটনের ঘটনা ঘটে। সিসি ক্যামেরা বসানো হলে তার মাধ্যমেও নজরদারি থাকবে। সিসি ক্যামেরা দেখে অ্যালার্ট মেসেজ সংশ্লিষ্ট ঘাটে কর্তব্যরত পুলিস ও সিভিল ডিফেন্স ভলান্টিয়ারের কাছে পাঠানো যাবে। 

সিসি ক্যামেরার পাশাপাশি সি-বিচ বরাবর পাবলিক অ্যাড্রেস সিস্টেম বসবে। তা থেকে রবীন্দ্রসঙ্গীত বাজবে। এছাড়াও পুলিসের পক্ষ থেকে পাবলিক অ্যাড্রেস সিস্টেমে পর্যটকদের সতর্ক করার জন্য নির্দেশাবলি শোনানো হবে। এনিয়েও খুব শীঘ্রই টেন্ডার হবে বলে ডিএসডিএ-র এগজিকিউটিভ অফিসার জানিয়েছেন। নতুনরূপে সেজে ওঠা দীঘাকে ঝাঁ চকচকে এবং পরিচ্ছন্ন রাখার ব্যাপারে তৎপর ডিএসডিএ। সেই জন্য একের পর এক নির্দেশ কার্যকর করা হচ্ছে। সি-বিচ বরাবর গোরু ও ছাগলের বিচরণ নিষিদ্ধ করা হয়েছে। গোরু ধরা পড়লে দু’হাজার টাকা জরিমানা করা হবে। এছাড়াও দীঘায় ঘোড়ায় চড়া বন্ধ বলে ডিএসডিএ-র পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে। সি-বিচে ঘোড়ার বিচরণ বন্ধ করতেই এই উদ্যোগ।

ডিএসডিএ-র এগজিকিউটিভ অফিসার বলেন, ওসিয়ানা থেকে ওল্ড দীঘা পর্যন্ত গোটা সি-বিচ বরাবর সিসি ক্যামেরা বসবে। পর্যটকদের নিরাপত্তা এবং সরকারি সম্পত্তির সুরক্ষার কথা মাথায় রেখেই সিসি ক্যামেরা বসানো হবে। পর্যটকদের বিনোদনের জন্য পাবলিক অ্যাড্রেস সিস্টেম বসবে। সেখানে রবীন্দ্রসঙ্গীত বাজবে। উল্লেখ্য, প্রতি বছর দীঘায় ৪০থেকে ৪৫লক্ষ পর্যন্ত পর্যটক আসেন। গত দু’বছর অবশ্য কোভিড পরস্থিতিতে বিধি-নিষেধের গেরোয় পর্যটন শিল্প ধাক্কা খেয়েছে। এখনও সি-বিচে ঘোরাফেরা নিষিদ্ধ। পার্কে ঢোকার গেটে তালা। বিধি-নিষেধ প্রত্যাহার হলে আবারও আগের মতো দীঘা জমজমাট হবে বলে হোটেল মালিকরা আশা করছেন। সেই অপেক্ষায় রয়েছেন হোটেল মালিক থেকে স্থানীয় ব্যবসায়ীরা।

No comments